সাকিবের নববর্ষের প্রতিশোধ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৬ এপ্রিল ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ১:২৯
সাকিব আল হাসানকে ম্যাচসেরার পুরস্কার কেন দেয়া হলো না? যৌক্তিক ব্যাখ্যা হয়তো নেই এর বিচারকদেরও। তবে ব্যাটে বলে চৌকস নৈপুণ্য নিয়ে সাকিব আলোড়ন তুলেছেন যথারীতি। এতে সবচেয়ে সরব কলকাতার মিডিয়া। সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্যের বিপক্ষে কলকাতা নাইট রাইডার্সের হার শেষে ‘এই সময়’ শিরোনাম করেছে- ‘বাতিল বাঙালির নববর্ষের প্রতিশোধ’। শনিবার ঘরোয়া টি-টোয়েন্টি আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৫ উইকেটে জয় দেখে সানরাইজার্স হায়দরাবাদ। এতে হায়দরাবাদের নতুন রিক্রুট সাকিব আল হাসান নিজের সাবেক দলের বিপক্ষে দেখান ম্যাচজয়ী চৌকস নৈপুণ্য।
বল হাতে ৪ ওভারের স্পেলে মাত্র ২১ রানে দুই উইকেট নেন সাকিব আল হাসান। পরে ব্যাট হাতে ২১ বলে করেন ২৭ রান। ইনিংসের ৮.৪তম ওভার শেষে দলীয় ৫৫ রানে তৃতীয় উইকেট খুইয়ে চাপে পড়ে সানরাইজার্স। তবে চতুর্থ উইকেটে কেন উইলিয়ামসনের সঙ্গে ৫৯ রানের জুটি গড়েন সাকিব। এবারের আইপিএল নিলামের আগে সাকিব আল হাসানকে দল থেকে বাদ দেয় কলকাতা নাইট রাইডার্স। আগের টানা ৭ বছর কলকাতার জার্সি গায়ে খেলেন বাংলাদেশি এ বিশ্বসেরা অলরাউন্ডার। কিন্তু এবারের নিলামে ২ কোটি রুপিতে সাকিবকে দলে ভেড়ায় সানরাইজার্স হায়দরাবাদ। আর সানরাইজার্সের বিপক্ষে কলকাতা নাইট রাইডার্সের হার শেষে ‘বাতিল বাঙালির নববর্ষের প্রতিশোধ’ শিরোনামে ‘এই সময়’-এর প্রতিবেদনে লেখা হয়েছে, ‘সুযোগ ছিল। কিন্তু নিলামে তাঁকে ব্রাত্যই করে রেখেছিল কেকেআর। সাকিব আল হাসান সেসব নিয়ে ভাবেননি। তবে নববর্ষের প্রাক্কালে পুরনো টিমকে কাঁদিয়ে ছাড়ার পেছনে বড় ভূমিকা রেখে গেলেন তিনি।’ সাবেক ভারতীয় ক্রিকেটার, বাংলা দৈনিক আনন্দবাজারের নিয়মিত কলাম লেখক অশোক মালহোত্রার বিশ্লেষণে ঘুরে-ফিরে এসেছে সাকিবের প্রসঙ্গ। কলকাতার আরেক পত্রিকা এবেলা শিরোনাম করেছে- ‘বৃষ্টিবিঘ্নিত লড়াইয়ে নাইট শিবিরে ধাক্কা দিলেন সেই সাকিবরা’। আর কলকাতার ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফ লিখেছে, ‘সাকিব শেষ পর্যন্ত হয়তো খেলে যেতে পারেনি, কিন্তু তাঁর পারফরম্যান্স যা ছিল, প্রথমে বল হাতে তার পর ব্যাট হাতে খুবই প্রয়োজনীয় এক ইনিংস, এটা নিশ্চিত রোববার বাংলা নববর্ষের প্রথম দিনটা দারুণভাবেই তিনি কাটাতে পারছেন।’

আর ১ উইকেট চাই সাকিবের
টি-টোয়েন্টি ফরম্যাটে দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ৪০০০ রান পূর্ণ হলো সাকিব আল হাসানের। শনিবার কলকাতার বিপক্ষে খেলতে নামার আগে এ ল্যান্ডমার্ক থেকে ৮ রান দূরে ছিলেন সাকিব। কলকাতার ইডেন গার্ডেনস ভেন্যুতে ক্যারিবীয় পেসার আন্দ্রে রাসেলকে চার মেরে এই মাইলফলক স্পর্শ করেন সাকিব আল হাসান। সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেট মিলিয়ে বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবালের সংগ্রহ ৪,৫৮৫ রান। শনিবার বল হাতে ২ উইকেট নেন সাকিব। এতে বিরল এক রেকর্ডের দোরগোড়ায় পৌঁছালেন সাকিব আল হাসান। টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিবের শিকার দাঁড়ালো ২৯৯ উইকেটে। সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে ৪০০০ রান ও ৩০০ উইকেটের ‘ডাবল’ কীর্তি রয়েছে কেবল ক্যারিবীয় অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোর।
তার মোট উইকেট সংখ্যা এখন ২৯৯টি। টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বাধিক ৪১৩ উইকেট রয়েছে ক্যারিবীয় অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোর। আর সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে রয়েছেন আরেক ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল। তার রান সংখ্যা ১১ হাজার ৬৮।
পঞ্চম বোলার হিসেবে ক্যারিয়ারে ৩০০ উইকেট থেকে মাত্র চার উইকেটে দূরে ছিলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। আর ক্যারিয়ারে চার হাজার রান থেকে মাত্র ২০ রান দূরে ছিলেন সাকিব। শনিবার রাতে তিনি স্পর্শ করলেন একটি মাইলফলক। ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত সাকিব ছিলেন কলকাতা নাইট রাইডার্সের সদস্য। তবে এ বছর তাকে ছেড়ে দেয় দলটি। পরে সাকিবকে কিনে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। নতুন দলের হয়ে তৃতীয় ম্যাচেই কলকাতার মুখোমুখি হন সাকিব। অলরাউন্ড পারফরম্যান্সে দলকে ৫ উইকেটের জয় এনে দেন এ ৩১ বছর বয়সী খেলোয়াড়। বল হাতে তিনি ২১ রান খরচায় ২ উইকেট নেন। এরপর ব্যাট হাতে তার ২৭ রানের ইনিংস দলকে নিয়ে গেছে জয়ের পথে। এই ইনিংস খেলার পথেই রেকর্ড গড়েন সাকিব।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সরকারের বাকি সময়ে হচ্ছে না কোটা সংস্কার

গ্রেপ্তার আতঙ্ক তিন সিটিতেই

সিন্ডিকেটের কব্জায় ১৩৫৩ কোটি টাকার প্রকল্প

ফেসবুকে প্রেম, ভারতে আত্মহত্যার চেষ্টা বাংলাদেশি এক যুবতীর

খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন আইনজীবী ও স্বজনরা

সোহ্‌রাওয়ার্দীতে অনুমতি দিলে আওয়ামী লীগের চেয়ে বড় জমায়েত হবে: মওদুদ

রাতের ঢাকায় গতির নেশা

রাজধানীতে কেন এত দুর্ঘটনা?

রাশিয়ায় আটকে পড়াদের বেশির ভাগই সিলেটের

সরকারের সদিচ্ছা না থাকলে কমিশনের পক্ষে গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন অসম্ভব

রাখাইন উপদেষ্টা পরিষদের প্রভাবশালী সদস্যের পদত্যাগ

বড়পুকুরিয়ায় ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব

৩২ ধারা থেকে গুপ্তচরবৃত্তি বাতিলের ঘোষণা

৫০ বছর পরে সন্ধান মিলল যাত্রী ও বিমানের

রুশনারা ঢাকায়

বঙ্গোপসাগরে ট্রলার ডুবে ২০ জেলে নিখোঁজ