লা লিগায় বার্সেলোনার ইতিহাস

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৬ এপ্রিল ২০১৮, সোমবার
স্প্যানিশ লা লিগায় সর্বাধিক ৩৯ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়লো এফসি বার্সেলোনা। এতে তারা ভেঙে দিলো ৩৮ বছরের পুরনো রেকর্ডটি। ১৯৭৯ ও ১৯৮০তে লা লিগায় সবচেয়ে বেশি ৩৮ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়ে রিয়াল সোসিয়েদাদ। শনিবার লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২-১ গোলে জয় দেখে বার্সেলোনা। চলতি লা লিগায় টানা ৩২ ম্যাচে অপরাজিত রয়েছে কাতালান জায়ান্টরা। আর গত লা লিগায় টানা ৭ ম্যাচে অপরাজিত থেকে মৌসুম শেষ করেছিল বার্সা।
চলতি আসরে লেগাসেনকে হারিয়ে রিয়াল সোসিয়েদাদের রেকর্ড স্পর্শ করে বার্সেলোনা। এবারের লা লিগার ৩২ ম্যাচের ২৫টিতে জয় এবং বাকি সাত ম্যাচে ড্র করে তারা। কিন্তু এমন একটা রেকর্ডের পরও খুশি হতে পারছেন না বার্সা কোচ আরনেস্তো ভালভার্দে। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, এখন রেকর্ড নিয়ে কথা বলার সময় না। আমরা এটাকে (রেকর্ড) খুব একটা গুরুত্ব দিচ্ছি না। রেকর্ডের চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে কঠিন একটা সপ্তাহ পেরিয়ে আমরা জয়ে ফিরেছি। খেলোয়াড়রা রেকর্ড ভেঙেছে এটা স্বাভাবিক ব্যাপার। তবে এই জয় অনেক দিক থেকেই গুরুত্বপূর্ণ। শনিবার ভ্যালেন্সিয়ার বিপক্ষে জয়ে চলতি আসরের শিরোপার আরো কাছাকাছি পৌঁছলো বার্সেলোনা। আসরে বার্সেলোনার হাতে রয়েছে আরো ৬ ম্যাচ। এ থেকে আর মাত্র ৭ পয়েন্ট পেলেই শিরোপা উঠবে বার্সেলোনার ঘরে। গত নভেম্বরে এই ভ্যালেন্সিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে বার্সা। চলতি আসরে শীর্ষ দল বার্সেলোনার সংগ্রহ ৩২ ম্যাচে ৮২ পয়েন্ট। এক ম্যাচ কমে ৬৮ পয়েন্টে দ্বিতীয় স্থানে আ্যাটলেটিকো মাদ্রিদ। আর ৬৫ ও ৬৪ পয়েন্ট নিয়ে
তিন ও চার নম্বরে ভ্যালেন্সিয়া ও রিয়াল মাদ্রিদ। এদিন নিজ মাঠ ন্যু ক্যাম্পে ম্যাচের ১৫তম মিনিটে ফিলিপ্পে কুটিনহোর থ্রো-ইন থেকে পাওয়া সুযোগে গোল করেন লুইস সুয়ারেজ। চলতি লা লিগায় এ নিয়ে ২৩ গোল করলেন এ উরুগুইয়ান স্ট্রাইকার। এর ৮ মিনিট পর রদ্রিগোর শট পোস্টে লাগলে নিশ্চিত গোল বঞ্চিত হয় ভ্যালেন্সিয়া। ৫১তম মিনিটে কুটিনহোর কর্নার থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন ফরাসি ডিফেন্ডার স্যামুয়েল উমতিতি। পরে ম্যাচের ৮৭তম মিনিটে পেনাল্টি থেকে ভ্যালেন্সিয়ার একমাত্র গোলটি করেন ড্যানিয়েল পারেহো। বার্সার ফরাসি ফরোয়ার্ড উসমান দেম্বেলে প্রতিপক্ষের এক খেলোয়াড়কে ট্যাকল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ধর্ষণকে পাপ বলে মনে করতেন না আসারাম বাপু

গাজীপুর জামায়াতের আমিরসহ ৪৫ জন আটক

দুই বছরের শিশুকে ধর্ষণ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় তিন মাস ধরে বন্ধ ৭৫ কোটি টাকার দুটি প্রকল্পের নির্মাণ কাজ

পার্লামেন্টে অযোগ্য ঘোষিত পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

৭ দিন অবস্থান করলেও তারেক রহমানকে ফেরাতে পারবেন না প্রধানমন্ত্রী: মোশাররফ

চোপ! গণতন্ত্র চলছে

শামসুল ইসলামের জানাজা অনুষ্ঠিত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নির্বাচিত হলেন মাইক পম্পেও

দক্ষিণ কোরিয়ায় কিম জং উন

সাব-ইন্সপেক্টর শবনম: "সব পুলিশ এমন হলে বদলে যেত বাংলাদেশ"

‘এই প্রাপ্তিটা বাংলাদেশের প্রতিটি মানুষের’

লন্ডন মিশনে হামলার ঘটনায় তদন্ত কমিটি, ডেপুটি হাইকমিশনার প্রত্যাহার

সব দলের অংশগ্রহণে স্বচ্ছ নির্বাচন চায় ইইউ

অস্ট্রেলিয়া গেলেন প্রধানমন্ত্রী

রানা প্লাজা ধসের পর চাকরি হারিয়েছেন ৪ লাখ শ্রমিক