আড়তে বাড়তি খাজনা আদায়, প্রতিবাদে ব্যবসায়ীদের বিক্ষোভ

অনলাইন

সিরাজগঞ্জ প্রতিনিধি | ১৫ এপ্রিল ২০১৮, রোববার, ১:৪৬ | সর্বশেষ আপডেট: ২:০৬
সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মহিষলুটি মাছের আড়তে অতিরিক্ত খাজনা আদায়ের প্রতিবাদে মাছ কেনা বন্ধ করে মহাসড়কে বিক্ষোভ করেছেন মৎস্য ব্যবসায়ীরা। এ ব্যাপারে থানায় অভিযোগ করা হয়েছে। রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত প্রায় ৫ শতাধিক পাইকারী মৎস্য ক্রেতা মাছের ঝুরি মাথায় নিয়ে বিক্ষোভে অংশ নেন।
এদিকে হঠাৎ করে পাইকাররা মাছ কেনা বন্ধ করে বিক্ষোভ করায় চরম দুর্ভোগে পড়েছেন চলনবিলের মৎস্যজীবিরা। অনেক অপেক্ষার পর মাছ নিয়ে বিক্রেতারা অন্তত ১৬ কিলোমিটার দুরে হাটিকুমরুল গোলচত্বর মৎস্য আড়তে মাছ নিয়ে যান। এছাড়াও অনেকেই আঞ্চলিক হাট বা বাজারে মাছের ঝুড়ি নিয়ে যেতে দেখা গেছে।

স্থানীয় নওগা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মহিষলুটি মৎস্য আড়তের সভাপতি মিজানুর রহমান সরকার জানান, যেখানে এক মন মাছ ক্রয় করলে সর্বোচ্চ ৬ থেকে ১৫ টাকা খাজনা নেয়া হতো। সেখানে নতুন ইজারাদার এসেই শনিবার থেকে ৩০ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত খাজনা আদায় করছে। এ কারণে আজ সকাল থেকেই মৎস্য ব্যবসায়ীরা বিক্ষোভ করছে। এ ঘটনায় থানায় মামলাও দায়ের করেন ব্যবসায়ীরা।
সিরাজুল ইসলাম, রাশিদুল হক, শাহ আলম, নাছির উদ্দিন, আলাউদ্দিনসহ মৎস্য ব্যবসায়ীরা বলেন, উত্তরাঞ্চলে মৎস্য কেনাবেচার অন্যতম মহিষলুটি আড়তে প্রতিদিন সারাদেশের কমপক্ষে আড়াই হাজার ব্যবসায়ীরা কেনাবেচা করে থাকেন। যেখানে লেনদেন হয় দেড় থেকে ২ কোটি টাকা। নতুন ইজারাদার এসেই এখানে খাজনা আদায়ের নামে রীতিমতো চাঁদাবাজি শুরু করেছে।
তবে অতিরিক্ত চাঁদা আদায়ের বিষয়টি অস্বীকার করে আড়তের ইজারাদার গফুর মন্ডল জানান, পাইকারি মৎস্য ব্যবসায়ীরা ১টি গাড়িতে ১৫ থেকে ২০ ডালি অথবা ১০ থেকে ১৫ ড্রাম মাছ কিনে পরিবহন করে থাকেন। সব মিলিয়ে গাড়ি প্রতি ৫ থেকে ৬শ টাকা খাজনা আদায় করা হয়। তাড়াশ থানার ইন্সপেক্টর (তদন্ত) ফজলে আশিক জানান, অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগে মৎস্য ব্যবসায়ীরা থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। এ বিষয়ে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

[এফএম]

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আফ্রিকান আর মুসলিমরা বিশ্বকাপ জিতিয়েছে, তাদের ন্যায়বিচার দিন

হোয়াইট হাউজ ছাড়ার পর প্রথম পিতৃভূমিতে ওবামা

নড়াইলে মানহানি মামলায় খালেদার জামিন নামঞ্জুর

মোবাইলে পর্ন দেখে...

প্রধান নির্বাচন কমিশনার একজন আওয়ামী লীগ নেতা: মোশাররফ

হল প্রশাসনও ছাত্রলীগের কাছে জিম্মি

শুধু ভাতার ওপর নির্ভরশীল হলে চলবে না: প্রধানমন্ত্রী

বাংলাদেশে ৬ মাসে প্রায় ৬০০ নারী ধর্ষিত

‘একটা যৌক্তিক সমাধান চাই’

‘খালেদা জিয়ার নতুন কোনো রোগ ধরা পড়েনি’

রেগে গেলেন পুতিন

বছরে ১ লক্ষ কোটি টাকা পাচার হচ্ছে: মান্না

মানবতাবিরোধী অপরাধে ৪ জনের মৃত্যুদণ্ড

জিয়া চ্যারিটেবল মামলায় আবারো জামিনের মেয়াদ বাড়লো খালেদার

যুক্তরাষ্ট্রে আরেক রাশিয়ান গুপ্তচর মারিয়া

রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২