‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৪ এপ্রিল ২০১৮, শনিবার, ১১:৩১ | সর্বশেষ আপডেট: ১:১৭
ছবি: নাসির উদ্দিন
উৎসব প্রিয় বাঙালি বাংলা সনের প্রথম দিন জাকজমকভাবে উদযাপন করে। ভোরের সূর্য ওঠার মধ্য দিয়ে শুরু হয় নতুন বছরের যাত্রা। এ উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও মঙ্গল শোভাযাত্রা বের করা হয়েছে।  আজ শনিবার ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার সামনে থেকে ১৪২৫ বঙ্গাব্দের মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। এবারের শোভাযাত্রার প্রতিপাদ্য, মানুষ ভজলে সোনার মানুষ হবি। শোভাযাত্রার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আখতারুজ্জামান। এরপর শোভাযাত্রাটি শাহবাগ মোড় হয়ে হোটেল ইন্টারকন্টিনেন্টাল (সাবেক রূপসী বাংলা) মোড় ঘুরে শিশু পার্ক ও মৎস ভবন হয়ে আবার চারুকলার সামনে এসে শেষ হয়। শোভা যাত্রায় অংশ নেয় নানা বয়সী প্রায় লাখো মানুষ। তাদের প্রত্যেকের হাতে ছিলো ছোট ছোট পেঁচা, বাঘের মুখের প্রতিকৃতি।
এবারের শোভাযাত্রায় ব্যবহার করা হয়েছে লোক সংস্কৃতির মাটির টেপা পুতুলের অবয়বে তৈরি হাতি, ঘোড়া, বিশাল একটি পুতুল, মাছ সামনে নিয়ে মাছরাঙা, রাগী একটি ষাঁড়। এদের সবার নেতা বিশাল এক সূর্য। এদিকে রমনা বটমূলে ভোরে ছায়ানটের আয়োজনে শুরু হয় বর্ষবরণের ৫১তম আয়োজন। ভোর ৬টা ১০ মিনিটে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘অরুণকান্তি কে গো যোগী ভিখারি’ গানে শিল্পী মর্তুজা কবির মুরাদ তার বাঁশিতে তুলেছেন আহীর ভৈরব রাগ। ১৫ মিনিট ধরে চলা বাঁশির সুরের মুর্ছনা ছড়িয়ে পড়ে রমনার চারপাশ।

[এফএম]



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রুহুল আমিন

২০১৮-০৪-১৪ ১৭:৫৫:৩৫

পেঁচা, হাতি, ষাঁড়, এ গুলোর সাথে বাংলা নববর্ষের কি সম্পর্ক। যতটুকু মনে হচ্ছে সব হিন্দুয়ানী প্রথা মুসলমানদের গাড়ে ছাপিয়ে দেয়া হচ্ছে। এটা বর্জনীয় বলে আমি মনে করি।

Didar

২০১৮-০৪-১৪ ১০:০৫:৫৪

আজ পবিত্র শবে মেরাজুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামার কোন নিউজ নাই মানবজমিনে আছে শুধু বিজাতীয় সংস্কৃতির নিউজ 93% মুসলিমদের দেশে শত ধিক্কার জানাই দেশের সকল সংবাদপত্রের ঐ সব নিউজকে। কবে তোরা মানুষ হবি।

আপনার মতামত দিন

প্রেস থেকে বিএনপি প্রার্থীর পোস্টার ছিনিয়ে নেয়ার অভিযোগ

প্রতিটি ভোটই মূল্যবান

গুগল টপ সার্চলিস্টে বাংলাদেশিদের মধ্যে শীর্ষে খালেদা জিয়া

৩০ নির্বাচনী এলাকায় বাধা, হামলা, সংঘাত

তৃতীয় বেঞ্চের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা

২৪শে ডিসেম্বর থেকে মাঠে থাকবে সেনাবাহিনী

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

রব-মান্নাকে বাধা

আওয়ামী লীগ ১৬৮-২২০ আসনে জয়ী হবে

ধরপাকড় অব্যাহত মিলন গ্রেপ্তার

নির্বাচন গ্রহণযোগ্য না হলে গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত হবে

সন্ত্রাসের মাধ্যমে অধিকার কেড়ে নিচ্ছে সরকার

শরিকদের প্রার্থী রেখে দেয়া আওয়ামী লীগের কৌশল

এক মার্কিন কংগ্রেসম্যান ও অস্ট্রেলিয়ান সিনেটরের চাওয়া

এরশাদ বিদেশে, প্রস্তুতিতে পার্থ, মাঠে ফারুক

জবাবদিহিতার কথা মাথায় রেখে কাজ করার নির্দেশ