ঘৌটা ছেড়েছে বিদ্রোহীরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ এপ্রিল ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:২৯
আত্মসমর্পণ করেছে সিরিয়ার ইস্টার্ন ঘৌটায় যুদ্ধরত বিদ্রোহীরা। বুধবার নিজেদের ব্যবহৃত অস্ত্র জমা দিয়ে শহর ত্যাগ করে তারা। ফলে দামেস্কের উপকণ্ঠে সর্বশেষ বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চল ইস্টার্ন ঘৌটায় আসাদ সরকারের পূর্ণ কর্তৃত্ব প্রতিষ্ঠিত হলো। ধারণা করা হচ্ছে, এর মধ্য দিয়ে সিরিয়ায় সাত বছর ধরে চলা গৃহযুদ্ধের অবসান হতে চলেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।
খবরে বলা হয়, দুই মাস ধরে ইস্টার্ন ঘৌটায় হামলা চালায় সরকারি বাহিনী। একে একে দখল করতে থাকে ঘৌটার শহরগুলো। কিন্তু অঞ্চলটির সবচেয়ে বড় শহর দৌমায় বিদ্রোহীরা নিজেদের কর্তৃত্ব ধরে রেখেছিল।
সরকারি বাহিনী ও এর মিত্ররা কয়েক দফা সেখানকার বিদ্রোহীদের সঙ্গে সমঝোতার চেষ্টা চালায়। সমঝোতা প্রচেষ্টা ব্যর্থ হওয়ায় সম্প্রতি নতুন করে সেখানে হামলা শুরু করে। তীব্র হামলায় অবশেষে শহর ত্যাগ করতে বাধ্য হয় বিদ্রোহীরা। বুধবার দৌমা ছেড়েছে তারা। শহরের কেন্দ্রীয় মসজিদে সিরিয়া সরকারের পতাকা উড়ানো হয়েছে। যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, বুধবার সিরিয়ার বিদ্রোহীরা তাদের ব্যবহৃত অস্ত্র রুশ মিলিটারি পুলিশের কাছে হস্তান্তর করেছে।
স্থানীয় অধিবাসীরা বলেছেন, বুধবার বিদ্রোহীমুক্ত দৌমার কেন্দ্রীয় মসজিদে সিরিয়ার জাতীয় পতাকা উড়ানো হয়েছে। কিন্তু পরে সেখানে হট্টগোল শুরু হয়। গুলির শব্দও শোনা যায়। এর কিছুক্ষণ পরে সেখানে জাতীয় পতাকা নামিয়ে ফেলা হয়। ওই অঞ্চলে নিয়মিত টহলে থাকা রুশ মিলিটারি পুলিশও ঘটনাস্থল ছেড়ে যায়।
একই সঙ্গে বিমান হামলা, আলোচনার প্রচেষ্টা ও ত্রাণ কার্যক্রম পরিচালনা করে রাশিয়া সিরিয়া সংকটে মূল ভূমিকা পালন করছে। সিরিয়ায় নিযুক্ত রুশ মিশনের প্রধান মেজর জেনারেল ইয়ুরি ইয়েভতুসেনকো বলেন, সিরিয়া আজ  ইতিহাসের গুরুত্বপূর্ণ একটি ঘটনার সাক্ষী হয়েছে। দৌমায় জাতীয় পতাকা উড়িয়ে দৌমাসহ গোটা ইস্টার্ন ঘৌটায় সরকারি বাহিনীর কর্তৃত্ব প্রতিষ্ঠা করা হয়েছে। তবে পতাকা নামিয়ে ফেলার বিষয়ে কিছু বলেননি তিনি। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, বৃহস্পতিবার রাশিয়ার মিলিটারি পুলিশ শহরে ফিরে এসেছে। অঞ্চলটি এখন পুরোপুরি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে। আজ থেকে রুশ পুলিশ দৌমা শহরে নিয়োজিত থাকবে। তারা শহরের আইনশৃঙ্খলা নিশ্চিত করবে।  



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আওয়ামী লীগ ছাড়া জাতীয় ঐক্য হতে পারে না

ডিজিটাল নিরাপত্তা আইনের প্রতিবাদে সম্পাদক পরিষদের মানববন্ধন ২৯শে সেপ্টেম্বর

চাকরি না পেয়ে সুইসাইড নোট লিখে খুবি ছাত্রের আত্মহত্যা

আলোচনায় ডিজিটাল নিরাপত্তা আইনের ৪৩ ধারা

ঢাকায় দুই থানায় বিএনপি নেতাদের বিরুদ্ধে আরো মামলা

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে ঐশ্বরিক কাজ করেছে বাংলাদেশ

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি শ্রমিক গ্রেপ্তার

আশা খোঁজার চেষ্টা

ইভিএম নিয়ে সন্দেহ দূর করতে হবে

নেত্রকোনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দুই সপ্তাহে ২৭ মামলা

স্বাধীন সাংবাদিকতার কণ্ঠরোধ করা হচ্ছে

সই না করতে প্রেসিডেন্টের প্রতি সিপিজে’র আহ্বান

মেজর মান্নানের প্রতিবাদ আমাদের ব্যাখ্যা

সিলেটে স্কুলছাত্রীকে অপহরণ করে ধর্ষণ

রোহিঙ্গা ক্যাম্পে রেশন পাচ্ছে কারা?

ছাত্রলীগের মারধরের ঘটনায় গোয়েন্দা পুলিশ আহত