হাঙ্গেরি নির্বাচন

বিজয়ী ভিক্টর ওরবান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ এপ্রিল ২০১৮, মঙ্গলবার
হাঙ্গেরির জাতীয় নির্বাচনে প্রাথমিক ফলাফল আসার পরই জয় ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান। প্রাথমিক ফলাফল অনুসারে তার অভিবাসনবিরোধী দল বেশিরভাগ ভোট পেয়ে নিশ্চিত জয় লাভ করেছে। রোববার অনুষ্ঠিত নির্বাচনের ৯৩ শতাংশ ভোট গণনার পরই জয় ঘোষণা করেন ওরবান। এ খবর দিয়েছে আল জাজিরা।

জাতীয় নির্বাচন কার্যালয় জানিয়েছে, প্রাথমিক ফলাফল অনুসারে ওরবানের উগ্র ডানপন্থি দল ফিদেস প্রায় অর্ধেক ভোট পেয়ে প্রথম স্থানে আছে। ভোট গণনা শেষ হলে, টানা তৃতীয়বারের মতন ক্ষমতায় বসতে যাচ্ছেন ওরবান।
প্রাথমিক ফলাফল বিবেচনায়, ওরবানের নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জবিক পার্টির গ্যাবর ভনা। তার দল পেয়েছে ২০ শতাংশ ভোট। অন্যদিকে গের্গলি কারাসনি’র নেতৃত্বাধীন দ্য সোশ্যালিস্ট ১২ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে। নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬৮.৮০ শতাংশ। গতবারের তুলনায় কিছুটা বৃদ্ধি পেয়েছে ভোটার উপস্থিতি। গত নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬১.৭৩ শতাংশ।

জয় ঘোষণার সময় ওরবান রাজধানী বুদাপেস্টে সমর্থকদের উদ্দেশ্যে বলেন, প্রিয় বন্ধুরা, আমাদের পেছনে এক বিশাল লড়াই রয়েছে। আমরা একটি ঐতিহাসিক জয় লাভ করেছি- আমরা একটি সুযোগ পেয়েছি। আমরা হাঙ্গেরিকে রক্ষা করার একটি সুযোগ সৃষ্টি করেছি। ভোটার উপস্থিতির বৃদ্ধিই সকল সন্দেহ বন্ধনীতে ফেলে দেয়।  

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পুলিশি বাধায় পণ্ড বিএনপির বিক্ষোভ

প্লট পাচ্ছেন ৯৯ এমপি

পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে তারেক রহমানের লিগ্যাল নোটিশ

তারেক বৃটিশ সরকারের কাছে পাসপোর্ট সমর্পণ করেছেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ওদের এখনো দুর্বিষহ জীবন

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

বিচার কত দূর?

সেনাবাহিনী ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়

হামলা, সংঘর্ষের পর থমথমে বেরাইদ

চালকসহ তিনজন আটক

চ্যালেঞ্জ নিয়েই সিলেটের রাজপথে সার্জেন্ট হৈমন্তী

বড় দু’দলেই কোন্দল

বাসে ছাত্রীকে ধর্ষণচেষ্টা : চালকসহ তিনজন আটক

বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী

মাথায় পিস্তল ঠেকিয়ে আটক

পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে আইনি নোটিশ তারেকের