ম্যাক্রনের পররাষ্ট্রনীতির বিরুদ্ধে গণ-বিক্ষোভ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ মার্চ ২০১৮, শুক্রবার
ফ্রান্সে সরকারের অর্থনৈতিক নীতিমালার বিরুদ্ধে বিক্ষোভ করতে রাস্তায় নেমেছে সরকারি খাতের কয়েক লাখ শ্রমিক। এসএনএফ নামে পরিচিত জাতীয় রেল কোম্পানির কর্মচারি, জাতীয় বিমান পরিবহন সংস্থা এয়ার ফ্রান্সের কর্মচারি ও অন্যান্য সরকারি চাকুরিজীবিরা বৃহস্পতিবার প্যারিস ও অন্যান্য প্রধান শহরের রাস্তায় নেমে আসে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশজুড়ে ৩ লাখ ২৩ হাজার মানুষ এই বিক্ষোভে অংশ নিয়েছে। তবে ফ্রান্সের দ্বিতীয় বৃহৎ বাণিজ্য ইউনিয়ন- দ্য জেনারেল কনফেডারেশন অফ লেবার জানিয়েছে, বিক্ষোভকারীদের সংখ্যা প্রায় ৫ লাখ। এ খবর দিয়েছে আল জাজিরা।
খবরে বলা হয়, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন সরকারি সেবা সংস্কার, কর্মসংস্থান কমানো, অবসর ভাতা কমিয়ে আনা ও এসএনএফ এর প্রতিযোগীদের ফরাসি বাজারে প্রবেশের সুযোগ দেয়ার পরিকল্পনা করছেন। তার এসব নীতিমালার বিরুদ্ধে বৃহ¯পতিবার বিক্ষোভে নামে লাখ লাখ মানুষ। এছাড়া, নতুন সাধারণ কর্ম-চুক্তির প্রবর্তন ও নতুন কর্মচারী নিয়োগ দানের বিরুদ্ধেও বিক্ষোভ করেছেন অনেকে। বিক্ষোভকারীরা এপ্রিল থেকে জুন পরযন্ত প্রতি ৫ দিনে দু’দিন বিক্ষোভ করার পরিকল্পনা করছে।
অবশ্য, ফ্রান্সে ম্যাক্রনের নীতিমালা পরিকল্পনা নিয়ে এমন বিক্ষোভের ঘটনা এইবারই প্রথম নয়। এর আগেও গত বছর ম্যাক্রনের নিয়োগদান বিষয়ক চুক্তি আরো নমনীয় করার এক নতুন নীতিমালার বিরুদ্ধে বিক্ষোভে নামে জনগণ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পদ হারালেন জিএম কাদের

গণপরিবহনে বিশৃঙ্খলার নেপথ্যে

অল্পের জন্য রক্ষা পেলেন মেনন, লাইসেন্স ছিল না চালকের

পতাকা উত্তোলন দিবস আজ

ওয়াশিংটনে মোমেন-পম্পেও বৈঠক ১০ই এপ্রিল

ইন্টারনেটে ব্ল্যাকমেইল

বরিশালে দুর্ঘটনায় মা-ছেলেসহ নিহত ৭

ডাকসুর নেতৃত্ব দেবেন নুর, থাকবেন আন্দোলনেও

ঐক্যফ্রন্টের কর্মী সমাবেশ এপ্রিলে

দুই মিনিট স্তব্ধ নিউজিল্যান্ড, সংহতি অস্ট্রেলিয়ারও

বিমানবন্দরে অস্ত্রসহ আওয়ামী লীগ নেতা আটক

বিয়ের পিঁড়িতে ‘কাটার মাস্টার’ মোস্তাফিজ

যক্ষ্মা: ২৬ শতাংশ রোগী শনাক্তের বাইরে

ওবায়দুল কাদের শঙ্কামুক্ত

কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ীসহ নিহত ৩

দর্শকশূন্যতার বড় কারণ হলের বাজে পরিবেশ