রাতে এ্যালার্জির তীব্রতা বাড়ার ৫ কারণ

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ২৩ মার্চ ২০১৮, শুক্রবার
বসন্তকাল। সিজন্যাল এ্যালার্জিতে আক্রান্ত হওয়ার সময় এটা। সর্দি, হাঁচি, চোখ চুলকান এ্যালার্জির এসব সমস্যাগুলোর কারণে ঘুমানো প্রায় অসম্ভব। আর এসব সমস্যাগুলো রাতে আরো তীব্র আকার ধারণ করে। আসুন জেনে নিই রাতে এ্যালার্জির তীব্রতা বাড়ার পাঁচ কারণ-
(১) এ্যালার্জিতে আক্রান্তদের জন্য রাতে ঘুমাতে যাওয়াটা মোটেই সুখকর না। কেননা মাধ্যাকর্ষণ বলের প্রভাবে নাক থেকে পানি গলার দিকে ঝরতে থাকে। যার ফলে কাশি বেড়ে যায় এবং শ্বাস প্রশ্বাসের হানি ঘটায়। তবে মাথার নিচে বাড়তি বালিশ দিয়ে ঘুমালে কিছুটা স্বস্তি পাওয়া যায়।
 
(২) শোবারঘর ধুলো-ময়লায় ভরা থাকলে রাতে এ্যালার্জির তীব্রতা বেড়ে যায়। বাড়িতে শোবার ঘরই মানুষের এ্যালার্জিতে আক্রান্ত করার অংশ। বহু মানুষের তাদের শোবারঘরে থাকা জিনিসপত্রের কারণে এ্যালার্জির তীব্রতা বাড়ে। কেননা ধুলোময় শোবারঘর আপনার এ্যালার্জির সাথে আরো কিছু ধুলোময়লা যুক্ত করে। শোবার ঘরে অনেক বেশি খোলামেলা রেখে পুনর্গঠনের মাধ্যমে এই সমস্যা সমাধান করা সম্ভব বলে বিশেষজ্ঞরা মনে করেন।  
(৩) রাতে এ্যালার্জি বাড়ার আরেকটি অন্যতম কারণ হল রাতে আপনার পোষা প্রাণিটিকে নিজের বিছানায় নিয়ে ঘুমানো। আপনি যদি এ্যালার্জি প্রবণ হয়ে থাকেন, তাহলে রাতে পোষা প্রাণির সাথে ঘুমানো আপনার জন্য উপকারী নয়। আর বিশেষজ্ঞরা মনে করেন, প্রণিকে সবসময় শোবারঘরের বাইরে রাখাটাই উত্তম।
(৪) এমনটা নয় যে, ঘরের ভিতরের কারণগুলোই আপনার এ্যালার্জির লক্ষণগুলোকে বাড়িয়ে দেয়। এমনও হতে পারে আপনি নিজের অজান্তেই বাইরে থেকে ধুলিকণা আপনার শরীর, চুল, পোশাকের সাথে করে নিয়ে আসছেন। তাই ঘুমাতে যাওয়ার আগে গোসল করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।  
(৫) আপনি যখন বাইরে কাজ করেন তখন ব্যস্ততার কারণে এই বিষোয়গুলো মাথায় থাকে না। কিন্তু রাতে যখন ঘুমাতে যান, তখন এইসব বিষয়গুলো চিন্তার প্রধান বিষয়বস্তু হয়ে দাঁড়ায়। আর চিন্তার সাথে বিষটির তীব্রতা অনেকসময় বেড়ে যাওয়ার সম্ভবনা থাকে। আর ফলশ্রুতিতে লক্ষণগুলো তীব্রতর হয়ে ঘুমহীন রাত সৃষ্টি করে।

সূত্র: হেলথডটকম

[পিসি]



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

২৪ ঘণ্টায় বিএনপির ২৬ নেতাকর্মী গ্রেপ্তার

কঙ্গোতে গোষ্ঠী সংঘর্ষে নিহত ১২০

রাজশাহীতে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, আহত ৭

আজাদের পক্ষে একাট্টা আড়াইহাজার বিএনপি

আওয়ামী লীগ প্রার্থীর আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে তদন্ত

বাংলাদেশে বাসরত ব্রিটিশ নাগরিকদের সতর্ক থাকার নির্দেশ

নরসিংদীতে বিএনপি প্রার্থীর গাড়ী বহরে হামলা, আহত ৫

ঢাকা মহানগর উত্তর বিএনপির প্রচার সম্পাদক ভিপি হানিফ গ্রেপ্তার

ভেড়ামারায় বোমা হামলার ঘটনায় ৮৬ জনের বিরুদ্ধে মামলা

যেনতেনভাবে ক্ষমতায় যেতে চাই না

‘ইন্টারনেটের গতি কমানোর সিদ্ধান্ত নির্বাচনকে বিতর্কিত করবে’

ফেতুল্লাহ গুলেনের ভাইয়ের ছেলের কারাদণ্ড

ময়মনসিংহ-২ আসনে বিএনপির ৩ নেতা গ্রেপ্তার

জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ সালাহ্উদ্দিনের

কূটনীতিকদের সঙ্গে বৈঠকে ঐক্যফ্রন্ট

বরিশালে কেন্দ্রীয় ছাত্রদলনেত্রীসহ ১৯ বিএনপি নেতাকর্মী আটক