মার্কিন নিরাপত্তা উপদেষ্টায় পরিবর্তন

ম্যাকমাস্টারের বিদায়, আসছেন জন বল্টন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ মার্চ ২০১৮, শুক্রবার
জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বদলেছেন ট্রাম্প। এইচআর ম্যাকমাস্টারকে বরখাস্ত করে তার জায়গায় নিয়ে আসছেন বুশ-আমলের প্রতিরক্ষা নীতির সমর্থক ও জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকারী জন বল্টনকে। সাবেক পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে এক টুইটের মাধ্যমে বরখাস্ত করার কয়েকদিন পরেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকেও হোয়াইট হাউজ থেকে বিদায় জানালের ট্রাম্প। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, জেনারেল ম্যাকমাস্টারকে বিদায় জানিয়ে টুইটারে একটি পোস্ট করেছেন মার্কিন প্রেসিডেন্ট। টুইটে তিনি ম্যাকমাস্টারকে নিয়ে বলেন, তিনি অসাধারণ কাজ করেছেন আর তিনি সবসময়ই আমার বন্ধু থাকবেন। এদিকে নতুন নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করতে ইচ্ছুক বল্টনও। বল্টন জানান, তিনি আমেরিকাকে দেশের অভ্যন্তরে ও বিদেশে সুরক্ষিত করে তুলতে, প্রেসিডেন্ট ট্রাম্প ও তার টিমের সঙ্গে কাজ করার অপেক্ষায় রয়েছেন। ফক্স নিউজকে বল্টন জানিয়েছেন, তার কাজ হবে প্রেসিডেন্টের জন্য সকল ধরণের বিকল্প রাস্তা নিশ্চিত রাখা।
ট্রাম্প প্রশাসনে হোয়াইট হাউজ থেকে বরখাস্ত হওয়া সর্বশেষ জ্যেষ্ঠ কর্মকর্তা ম্যাকমাস্টার।
গত সপ্তাহে এক টুইটের মাধ্যমে রেক্স টিলারসনকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেন ট্রাম্প। তার জায়গায় সাবেক সিআইএ পরিচালক মাইক পম্পেও’কে বসানোর চিন্তা করছেন তিনি। তবে তার জন্য সিনেট কমিটির অনুমোদন প্রয়োজন। কিন্তু বল্টনের ক্ষেত্রে মার্কিন সিনেট কমিটির অনুমোদনের প্রয়োজন পরবেনা। প্রসঙ্গত, এই নিয়ে দুইবার নিরাপত্তা উপদেষ্টা পাল্টিয়েছেন ট্রাম্প। ১৪ মাসে বল্টন হবেন প্রেসিডেন্টের তৃতীয় নিরাপত্তা উপদেষ্টা। তিনি আগামী ৯ই এপ্রিল থেকে কাজে যোগ দেবেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পদ হারালেন জিএম কাদের

গণপরিবহনে বিশৃঙ্খলার নেপথ্যে

অল্পের জন্য রক্ষা পেলেন মেনন, লাইসেন্স ছিল না চালকের

পতাকা উত্তোলন দিবস আজ

ওয়াশিংটনে মোমেন-পম্পেও বৈঠক ১০ই এপ্রিল

ইন্টারনেটে ব্ল্যাকমেইল

বরিশালে দুর্ঘটনায় মা-ছেলেসহ নিহত ৭

ডাকসুর নেতৃত্ব দেবেন নুর, থাকবেন আন্দোলনেও

ঐক্যফ্রন্টের কর্মী সমাবেশ এপ্রিলে

দুই মিনিট স্তব্ধ নিউজিল্যান্ড, সংহতি অস্ট্রেলিয়ারও

বিমানবন্দরে অস্ত্রসহ আওয়ামী লীগ নেতা আটক

বিয়ের পিঁড়িতে ‘কাটার মাস্টার’ মোস্তাফিজ

যক্ষ্মা: ২৬ শতাংশ রোগী শনাক্তের বাইরে

ওবায়দুল কাদের শঙ্কামুক্ত

কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ীসহ নিহত ৩

দর্শকশূন্যতার বড় কারণ হলের বাজে পরিবেশ