খালেদার স্বাক্ষরযুক্ত ওকালতনামা প্রদানের নির্দেশনা চেয়ে রিট

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ২৩ মার্চ ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১১:৪৮
কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে কুমিল্লা, নড়াইল ও ঢাকার সিএমএম কোর্টের বেশকিছু মামলায়  আইনি মোকাবিলার জন্য খালেদা জিয়ার স্বাক্ষরযুক্ত ওকালতনামা প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন তার আইনজীবীরা। গতকাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন তারা। বিষয়টি নিশ্চিত করে খালেদা জিয়ার আইনজীবী কায়সার কামাল মানবজমিনকে বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলায় আইনি মোকাবিলার উদ্দেশ্যে খালেদা জিয়ার স্বাক্ষরের জন্য আমরা কারাগারে ওকালতনামা পাঠিয়েছিলাম। কিন্তু কারা কর্তৃপক্ষ ওকালতনামা আমাদের ফেরত দেননি। ওকালতনামায় খালেদা জিয়ার স্বাক্ষরও নেয়া হয়নি। তারা (কারা কর্তৃপক্ষ) আমাদের বলেছেন যে, শ্যোন অ্যারেস্ট না দেখানো পর্যন্ত কোনো মামলারই ওকালতনামা দেয়া যাবে না। এরই প্রেক্ষিতে আমরা কারা কর্তৃপক্ষকে প্রথমে মৌখিকভাবে অনুরোধ জানাই। এতে সাড়া না পাওয়ায় মঙ্গলবার (২০শে মার্চ) কারা কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।
কিন্তু লিগ্যাল নোটিশের জবাব না পাওয়ায় খালেদা জিয়ার স্বাক্ষরযুক্ত ওকালতনামা প্রদানের নির্দেশনা চেয়ে আজ (গতকাল) আমরা হাইকোর্টে রিট পিটিশন দায়ের করি। রোববার এটি মেনশন করা হবে। এরপরই এটি শুনানির জন্য কার্যতালিকায় আসবে।  
 
গত ৮ই ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেন ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান। রায়ের পরই খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল ও জামিনের আবেদন করেন খালেদা জিয়া। গত ১২ই মার্চ খালেদা জিয়াকে চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। পরে হাইকোর্টের দেয়া জামিন আদেশের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের আইনজীবীরা পৃথক লিভ টু আপিল করেন। শুনানি শেষে ১৯শে মার্চ আপিল বিভাগ এক আদেশে লিভ টু আপিল গ্রহণ করে খালেদা জিয়ার জামিন স্থগিত করে ৮ই মে লিভ টু আপিলের শুনানির জন্য দিন ধার্য করেন। একই সঙ্গে আদেশের দুই সপ্তাহের মধ্যে দুদক ও রাষ্ট্রপক্ষকে এবং পরবর্তী দুই সপ্তাহের মধ্যে আসামিপক্ষকে আপিলের সারসংক্ষেপ জমা দিতে নির্দেশ দেন সর্বোচ্চ আদালত।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Hasan

২০১৮-০৩-২২ ১৭:০৯:৫৮

No good

আপনার মতামত দিন

এক বছরে বিশ্বে ধনীরা আরো ধনী হয়েছেন, গরিবরা আরো গরিব

নাজমুল হুদার জামিন

নারায়ণগঞ্জের চাঁদমারী বস্তিতে ভয়াবহ আগুন

টেকনাফে গ্রেপ্তারের পর মাদক ব্যবসায়ী ‘বন্দুকযুদ্ধে’ নিহত

বৃটেনে বাংলাদেশ হাইকমিশনারের সঙ্গে ওয়েল্স বাংলাদেশ চেম্বার অব কমার্সের নেতাদের সাক্ষাৎ

আগুন নিয়ে খেলা: নাগরিকত্ব সংশোধনী বিল তুলে নিন, না হয় উত্তর-পূর্ব ভারত জ্বলতে পারে

‘সব ঠিক থাকলে ওয়েব সিরিজের কাজে আপত্তি নেই’

ঘরে-বাইরে বেকায়দায়

অপরাধীদের শুধু শাস্তি নয় পুনর্বাসনও জরুরি

জাবিতে ‘মাদক পার্টিতে’ তুলকালাম

৩ শিশু ধর্ষিত

নাটোরে কাউন্সিলরকে কুপিয়ে হত্যা

চলতি মাসেই মামলা: অর্থমন্ত্রী

ওনারা ধান ভানতে শিবের গীত গাইছেন

ঐক্যফ্রন্টের বিজয়ীরা এককভাবে কি সংসদে যেতে পারবেন?

গণমাধ্যমের বিকাশ শেখ হাসিনার হাত ধরেই