বেরোবিতে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন

অনলাইন

বেরোবি প্রতিনিধি | ১৮ মার্চ ২০১৮, রোববার, ৪:০৮
কোটায় কামলা-মেধায় আমলা, বঙ্গবন্ধুর বাংলায়-বৈষম্যের ঠাঁই নাই প্রতিবাদী এমন স্লোগানে মুখরিত হয়ে ওঠে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২ নং গেইট সংলগ্ন পার্কমোড় চত্বর। বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে আজ রোববার বিক্ষোভ ও মানববন্ধন পালনকালে এসব স্লোগান দেয় রংপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, রংপুর বিভাগীয় কমিটির ব্যানারে আয়োজিত বিক্ষোভ ও মানববন্ধনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, সরকারি রোকেয়া কলেজ ও মডেল কলেজের সহশ্রাধিক শিক্ষার্থী অংশ নেয়। শিক্ষার্থীরা ব্যানার হাতে পার্কমোড়ে সংক্ষিপ্ত বিক্ষোভ শেষে ২ নং গেইটের সামনে মানববন্ধন করে। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।
বক্তব্যে তারা বলে, এদেশকে মেধাশুণ্য করতে এধরণের কোটা পদ্ধতি চালু করা হয়েছে। এর মাধ্যমে মেধাবিদের বঞ্চিত করা হচ্ছে। ফলে, অযোগ্যরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদগুলোতে বসে যাচ্ছে। এতে, দেশে দুর্নীতি বাড়ছে, উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।
তারা আরো বলেন, একটি দেশে কোটা থাকতে পারে, তাই বলে ৫৬ শতাংশ কোটা রাখা কোনোভাবেই যুক্তি সংগত নয়। কোটা ব্যবস্থা হচ্ছে কোনো পিছিয়ে পড়া সম্প্রদায়কে সামনে এগিয়ে নেয়ার ব্যবস্থা। কিন্তু, বাংলাদেশে যে কোটা প্রবর্তন করা হয়েছে এর মাধ্যমে শিক্ষিত ও মেধাবিদের পিছিয়ে দেয়া হচ্ছে। একটি দেশে প্রজন্মের পর প্রজন্ম ধরে কোটা ব্যবস্থা চলতে পারে না



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নাটক করছে ঐক্যফ্রন্ট

হাসপাতালে যেমন আছেন খালেদা

ইমরুলের ব্যাটে বঞ্চনার ‘জবাব’

অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ

মইনুলের বিরুদ্ধে দুই মামলা, জামিন

অবাধ ও সুষ্ঠু নির্বাচন উদ্বেগ প্রশমিত করতে পারে

দেশে ৩ কোটি মানুষ দরিদ্র এক কোটি হতদরিদ্র

আড়াইহাজার ও রূপগঞ্জে ৫ যুবকের গুলিবিদ্ধ লাশ

স্টেট ডিপার্টমেন্টের সর্বোচ্চ সম্মাননা পেলেন বার্নিকাট

ভোটের হাওয়া ভোটারের চাওয়া

তরুণদের কাছে ভোট চাইলেন প্রধানমন্ত্রী

আমীর খসরু কারাগারে

প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর তফসিল: ইসি সচিব

সড়কে সেই আগের চিত্র

পররাষ্ট্র দপ্তরের সর্বোচ্চ সম্মাননা পেলেন বার্নিকাট

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল