সমতায় ফিরলো দক্ষিণ আফ্রিকা

পুরস্কার হাতেও দুশ্চিন্তায় রাবাদা

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৩ মার্চ ২০১৮, মঙ্গলবার
বল হাতে নৈপুণ্য নিয়ে ম্যাচসেরার পুরস্কার কুড়ালেন কাগিসো রাবাদা। তবে একই ম্যাচে ভিন্ন ঘটনায় দ্বিতীয়বারের মতো অভিযুক্ত হয়ে বড় শাস্তির মুখে এ প্রোটিয়া পেসার। পোর্ট এলিজাবেথ টেস্টে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে সিরিজে ১-১ এ সমতায় ফিরলো দক্ষিণ আফ্রিকা। সেইন্ট জর্জেস পার্ক মাঠে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসেও সর্বোচ্চ ২৮ রান আসে এবি ডি ভিলিয়ার্সের ব্যাট থেকে। ওয়ানডাউন ব্যাটসম্যান হাশিম আমলা করেন ২৭ রান। বল হাতে ১১ উইকেট নিয়ে ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার কুড়ান পেসার কাগিসো রাবাদা। বয়স ২৩ পূর্ণ হওয়ার আগে ম্যাচে চারবার ১০ উইকেট নিয়ে পাকিস্তানি পেস লিজেন্ত ওয়াকার ইউনুসের রেকর্ড পঞ্চশ করলেন তিনি। ১৮০/৫ সংগ্রহ নিয়ে ম্যাচের তৃতীয় দিনের খেলা শেষ করেছিল অস্ট্রেলিয়া।
তবে গতকাল দিনের প্রথম সেশনেই অবশিষ্ট পাঁচ উইকেট খোয়ায় অজিরা। এতে ২৩৯ রানে গুঁড়িয়ে যায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস। আর দক্ষিণ আফ্রিকার টার্গেট দাঁড়ায় ১০১ রানে। ম্যাচের উভয় ইনিংসে পাঁচ উইকেটের কৃতিত্ব দেখান কাগিসো রাবাদা। প্রথম ইনিংসে ৯৬ রানে পাঁচ উইকেট নেন এ প্রোটিয়া পেসার। আর দ্বিতীয় ইনিংসে  ২২ ওভারের স্পেলে ৫৪ রানে রাবাদার শিকার ৬ উইকেট। অপর পেসার লুঙ্গি এনগিডি  নেন তিন উইকেট। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ২৪৩ রান। জবাবে এবি ডি ভিলিয়ার্সের হার না মানা সেঞ্চুরিতে (১২৬*) প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ পৌঁছে ৩৮২ রানে। চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ডারবানে ১১৮ রানে জয়ী হয় সফররত অস্ট্রেলিয়া।
পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ আউট হয়ে ক্রিজ ছাড়ার সময় তাকে ধাক্কা দেন রাবাদা। এতে রাবাদার বিরুদ্ধে লেভেল-২ পর্যায়ের অভিযোগ করা হয়েছে। আর দ্বিতীয় ইনিংসে অজি ওপেনার ডেভিড ওয়ার্নারকে আউট করে তার সঙ্গে অখেলোয়াড়োচিত আচরণ করেন রাবাদা। এতে লেভেল-১ পর্যায়ের চার্জ করা হয়েছে রাবাদাকে। রাবাদার নামে আগেই রয়েছে ৫ ডিমেরিট পয়েন্ট।  স্মিথের ঘটনায় তার নামে যুক্ত হতে যাচ্ছে আরো ৩ ডিমেরিট পয়েন্ট। এতে নিষেধাজ্ঞা নিয়ে সিরিজের বাকি দুই টেস্টে খেলতে পারবেন না রাবাদা। আর রাবাদা রয়েছেন আরো বড় শাস্তির মুখে। ওয়ার্নারের ঘটনার পর রাবাদার নামে মোট ডিমেরিট পয়েন্টের সংখ্যাটা দাঁড়াতে পারে ৯-এ। ২০১৯’র জানুয়ারির মধ্যে আরো ৩ ডিমেরিট পয়েন্ট পেলে (মোট ১২) তিন টেস্টের নিষেধাজ্ঞা পাবেন তিনি। শাস্তির মুখে রয়েছেন অজি ব্যাটসম্যান মিচেল মার্শও। গতকাল দিনের প্রথম ওভারেই রাবাদার ডেলিভারিতে বোল্ড হয়ে যান এ অজি মিডলঅর্ডার ব্যাটসম্যান। আর ভিডিও ফুটেজে দেখা যায়, উইকেট উদযাপনরত রাবাদার দিকে তাকিয়ে অশ্লীল গালি দিচ্ছেন ক্ষিপ্ত মিচেল মার্শ।
সংক্ষিপ্ত স্কোর
টস: অস্ট্রেলিয়া, ব্যাটিং
অস্ট্রেলিয়া: ২৪৩ ও ২৩৯
দক্ষিণ আফ্রিকা: ৩৮২ ও ১০২/৪
ফল: দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী
ম্যাচসেরা: কাগিসো রাবাদা (দ. আফ্রিকা)



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম সলিহ

জামায়াত নেতা শামসুল ইসলাম কারাগারে

‘ডিজিটাল নিরাপত্তা আইন স্বাধীন সাংবাদিকতার অন্তরায়’

মেজর (অব.) মান্নানকে দুদকে তলব

গিনেস বুক অব ওয়ার্ল্ডে ‘ঢাকা পরিচ্ছন্নতা অভিযান’

‘আইনমন্ত্রীর কথায় মামলা হবেনা’

৫৭ ধারায় গ্রেপ্তার চবি শিক্ষক

আড়াই বছরের শিশুকে ধর্ষণ

চুরির অভিযোগে পালাক্রমে ধর্ষণ

নিম্ম আদালতেও আমীর খসরুর জামিন

‘মিয়ানমারে হস্তক্ষেপের কোনোই অধিকার নেই জাতিসংঘের’

বাংলাদেশের ভিতর দিয়ে পানিপথ করিডোর নির্মাণ পরিকল্পনা নিয়ে কাজ করছে ভারত

‘জনগণের কাছে ক্ষমা চাইলে আওয়ামী লীগের সঙ্গে ঐক্য হতে পারে’

২৭শে সেপ্টেম্বর বিএনপির জনসভার ঘোষণা

আপিলেও বৃটিশ যুবতীর জেল বহাল

বিশ্বের সবচেয়ে দামি বাড়ি, আছে ৩টি হেলিপ্যাড, সিনেমা হল, ৬০০ কাজের লোক (ভিডিও)