আত্মবিশ্বাস ফিরেছে টাইগারদের

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ মার্চ ২০১৮, সোমবার
কলম্বোয় ম্যাচ শেষে ক্রিকেটের বোদ্ধা ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার বলে ওঠেন- ‘বাঘেরা জেগে উঠলো। আর তারা জয়ে ফিরলো দারুণ ভঙ্গিতে।’ নিদাহাস ট্রফি শুরুর আগে এক নিবন্ধে ভারতীয় এ ক্রিকেট বোদ্ধা বলেন, ‘আসরে স্বাগতিক শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশ ফেভারিট।’ শনিবার কলম্বোয় তারই প্রমাণ দিলেন টাইগাররা। ২১৫ রানের হিমালয়তুল্য লক্ষ্য। বাংলাদেশের পক্ষে বাজি ধরার লোক খুঁজে পাওয়াই ছিল কঠিন। কিন্তু ক্রিকেট দুনিয়া কাঁপিয়ে বিশ্ব রেকর্ড গড়ে লঙ্কানদের রানের পাহাড় টপকে গেলো বাংলাদেশ। শনিবার ত্রিদেশীয় টি-টোয়েন্টি আসরে মুশফিকুর রহীম, লিটন কুমার দাস ও তামিম ইকবালের দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে দুই বল ও ৫ উইকেট অক্ষত রেখে রোমাঞ্চকর জয় তুলে নেয় বাংলাদেশ। টি-টোয়েন্টি ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ রান তাড়া করে জয়ের পর স্বাভাবিকভাবেই খুশি টাইগাররা। এটাকে নিজেদের ইতিহাসের অন্যতম সেরা জয় বলে আখ্যা দিয়েছেন তামিম ইকবাল।
কলম্বোতে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশের বাঁ-হাতি ড্যাশিং ওপেনার তামিম ইকবাল বলেন, এটা আমাদের ইতিহাসের অন্যতম সেরা জয়। তবে উচ্ছ্বাসে গা ভাসিয়ে দিচ্ছে না বাংলাদেশ দল। তামিম বলেন, একটা ম্যাচ জিতেছি। সবকিছু জয় করে ফেলিনি। প্রথম ম্যাচে ভারতের কাছে ছয় উইকেটে হার। শনিবার লঙ্কাজয়ের পর নিদাহাস ট্রফিতে শিরোপা-স্বপ্ন বাঁচিয়ে রাখলো বাংলাদেশ। এই জয়টাকে আত্মবিশ্বাসের জ্বালানি হিসেবে দেখছেন তামিম ইকবাল। তামিম বলেন, এ জয়টা আমাদের কাছে খুবই তাৎপর্যের। বিশেষ করে ২০০ রান তাড়া করে জয়। আমরা টি-টোয়েন্টিতে কখনোই এমন করিনি। এতে আত্মবিশ্বাস ফিরে পেয়েছি আমরা। আমি আশা করি ক্রিকেট গত কয় মাসের ব্যাড প্যাঁচ এখন কাটিয়ে উঠতে পারবো আমরা। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ২৯ বলে ৪৭ রানের ইনিংস খেলেন ওপেনার তামিমও। ওয়ানডাউনে ব্যাট হাতে করেন ২২ বলে ২৪ রান। আর ১১ বলে ২০ রান আসে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাট থেকে।
‘বাজি’ জিতেছেন লিটনও
শ্রীলঙ্কার বিপক্ষে শেষ চার টি-টোয়েন্টি ম্যাচে হারের স্মৃতি ছিল টাইগারদের। ইনিংসের শুরুতে লঙ্কান অফস্পিন বোলিংয়ের বিপক্ষে ক্রিজে ভুগতে দেখা গিয়েছিল বাংলাদেশের দুই বাঁ-হাতি ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকারকে। শনিবার বিশাল টার্গেটে ইনিংসের শুরুতে বাংলাদেশের ব্যাটিং অর্ডারে প্রমোশন নেন ডান হাতি ব্যাটসম্যান লিটন কুমার দাস। ওপেনিংয়ে ১৯ বলে ৪৩ রানের টর্নেডো ইনিংস খেলেন লিটন। এতে লিটন হাঁকান ২টি চার ও পাঁচটি ছক্কা। আর ম্যাচ শেষে তামিম ইকবাল বলেন, আমরা জানতাম, তারা অফস্পিন দিয়ে শুরু করবে। এজন্য আমরা লিটনকে ওপেনিংয়ে পাঠাই। পরিকল্পনাটা আমাদের কাজে দিয়েছে। শনিবার কলম্বোর রণসিংহ প্রেমাদাসা মাঠে ৫.৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ পৌঁছে বিনা উইকেটে ৭৪ রানে। পাওয়ার প্লে’র ৬ ওভারের একবারে শেষ বলে এলবিডব্লিউ হন লিটন কুমার দাস। তবে ততক্ষণে দারুণ ভিত পায় বাংলাদেশ। তামিম বলেন, ২১৫ খুবই বড় টার্গেট। আমাদের বিশ্বাস ছিল, শুরুর ৬ ওভারে যদি আমরা খুব ভালো করতে পারি এবং মাঝের ওভারগুলোতে মাথা খাটিয়ে খেলতে পারি তাহলে যে কোনো কিছু ঘটতে পারে। বাংলাদেশ সফরে টাইগারদের বিপক্ষে ২-০তে টি-টোয়েন্টি সিরিজ যেতে শ্রীলঙ্কা। দুই ম্যাচেই ইনিংসের শুরুতে বল হাতে সাফল্য দেখেছিলেন লঙ্কান অফস্পিনার আকিলা ধনাঞ্জয়া। তবে শনিবার তিন ওভারের স্পেলে ৩৩ রান দিয়ে উইকেটশূন্য থাকেন আকিলা। সাকিব আল হাসানের ইনজুরিতে দলে সুযোগ পেয়েছেন লিটন কুমার দাস। আর নিদাহাস ট্রফি আসর শুরুর আগে প্রস্তুতি ম্যাচেও ব্যাট হাতে প্রতিশ্রুতি দেখান লিটন। ধনাঞ্জয়া ডি সিলভা, লাকশান সান্দাকান, নিরোশান ডিকওয়েলাদের নিয়ে গড়া শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ১৮৬/৫ সংগ্রহ নিয়ে ৪১ রানে জয় দেখে বাংলাদেশ। ওই ম্যাচে তামিম ইকবাল বিশ্রামে ছিলেন। আর ওপেনিংয়ে ব্যাট হাতে ১৮ বলে ৪০ রান করেন লিটন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অংশগ্রহণমূলক নির্বাচন চায় সরকার

হাসপাতালের বেডে থেকেও ভাঙচুর মামলার আসামি

তিন দফা, এক কাতারে বিরোধী আইনজীবীরা

‘সেমিফাইনালে’ চনমনে বাংলাদেশ

সবার জন্য উন্মুক্ত মালয়েশিয়ার শ্রমবাজার

ডাস্টবিনের ময়লাও খেয়েছি

খালেদার চিকিৎসা নিয়ে রিটের শুনানি পহেলা অক্টোবর

খালেদা জিয়ার আন্দোলন এখন কারাগারে

সিলেট বিএনপির সেক্রেটারি আলী কারাগারে

পাঁচ লাখ শটগানের কার্টিজ প্রাণঘাতী, ধ্বংসের নির্দেশ

রূপগঞ্জে প্রসূতির ওপর হামলা, যমজ শিশুর মৃত্যু

বিএনপির সমাবেশের পর লিয়াজোঁ কমিটি

ঢাকা দখলের ঘোষণা ১৪ দলের

প্রেসিডেন্টের আশা, সব দল নির্বাচনে অংশ নিবে

বাংলাদেশের রাজীবকে ফেসবুকের ফেলোশিপ প্রদান

শেহজাদের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে আফগানদের পুঁজি ২৫২