শুটিংয়ে প্রথম সোনাজয়ী পাবনার লিমন

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১২ মার্চ ২০১৮, সোমবার

যুব গেমসের শুটিংয়ে ছয় সোনার মধ্যে দুটি দখলে নিয়েছে খুলনা বিভাগ। একটি করে সোনা জিতেছে ঢাকা, রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহ। তবে গেমসে প্রথম স্বর্ণ জয়ের অনন্য কীর্তি গড়েছেন রাজশাহী বিভাগের মো. মেহেদী হাসান লিমন। পাবনা রাইফেল ক্লাবের হয়ে গতকাল .১৭৭ ওপেন সাইট এয়ার রাইফেলে (তরুণ) অংশ নিয়ে স্বর্ণ জেতেন তিনি। লিমন বাছাইপর্বে রাজশাহী বিভাগে ৮ জেলার মধ্যে ২৩৫ স্কোর গড়ে প্রথম হন। আর কাল চূড়ান্ত প্রতিযোগিতায় ২৪৭ স্কোর গড়ে সবাইকে পেছনে ফেলে জিতে নেন সোনার পদক। এই ইভেন্টে ঢাকার প্রতিযোগী শুলশান শুটিং ক্লাবের ফজলে রাব্বি ২৩৯ স্কোর গড়ে রৌপ্য এবং ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা রাইফেল ক্লাবের ফারদিন মো. অর্ণব ২৩৬ স্কোর গড়ে ব্রোঞ্জ জেতেন।
দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে বৃহৎ ক্রীড়াযজ্ঞ বাংলাদেশ যুব গেমস।
এমন একটি প্রতিযোগিতায় সেরাদের সেরা হতে পেরে দারুণ উচ্ছ্বসিত লিমন। ভবিষ্যতে জাতীয় শুটার হওয়ার লক্ষ্য এ তরুণের। স্বর্ণ জয়ের অনুভূতি জানিয়ে লিমন বলেন, ‘খুবই আনন্দ লাগছে। ভাষায় প্রকাশের নয়। এই প্রতিযোগিতার মাধ্যমে আমাদের মতো অনেকেই বের হয়ে আসবে। শুনেছি এখানে যারা ভালো করবে তাদের ফেডারেশনে রেখে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এটা হলে সত্যিই অনেক ভালো হবে।’ নিজ আগ্রহ, পরিশ্রম, মেধা, যোগ্যতায় এত দূর আসা লিমনের। বাবা মো. রঞ্জু শেখ পেশায় একজন অটোচালক। পাবনা শহরে অলিগলিতে অটো চালিয়ে সংসারের ব্যয় বহন করেন। শুটিং খুবই ব্যয়বহুল একটি খেলা। নিম্নবিত্ত পরিবারের সন্তান হলেও মেধাবী লিমনের খেলার ব্যয়ভার তার পরিবারকে বহন করতে হয় না। তার সমস্ত খরচই বহন করে পাবনা রাইফেল ক্লাব। যুব গেমসের অংশ নেয়ার আগে আন্তঃ ক্লাবের হয়ে বগুড়ায় একটি প্রতিযোগিতায় অংশ নেন ১৬ বয়সী লিমন। সেখানে তৃতীয় স্থান লাভ করেন। মাত্র ১২ বছর বয়সে মামা মো. সোহাগ হাসানের হাত ধরে শুটিং রেঞ্জে পা রাখা লিমনের। তবে শুটিংয়ে হাতেখড়ি কোচ ওসমান গণির কাছে। যিনি এখনো লিমনের দায়িত্বে আছেন। যুব গেমসে স্বর্ণ জেতার পেছনে কোচ ওসমান গণির কথা স্মরণ করেন লিমন। ভবিষ্যতে জাতীয় পর্যায়ে খেলতে চান লিমন। হতে চান জাতীয় দলের অংশ। শুটিংয়ে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গন থেকে দেশের জন্য বয়ে আনতে চান অনেক অনেক সাফল্য।
এদিকে তরুণদের .১৭৭ ম্যাচ এয়ার পিস্তলে নেত্রকোনা রাইফেল ক্লাবের শেখ শাহজালাল সাদমান স্বর্ণ, শুলশান শুটিং ক্লাবের রওনক চৌধুরী রৌপ্য এবং মেট্রোপলিটন শুটিং ক্লাব চট্টগ্রামের প্রতিযোগী শাকের আহমেদ ব্রোঞ্জ জেতেন। একই ইভেন্টে তরুণী বিভাগে কুষ্টিয়া রাইফেল ক্লাবের নিলুফার ইয়াসমিন স্বর্ণ, শুলশান শুটিং ক্লাবের শামী আক্তার রৌপ্য এবং পাবনা রাইফেল ক্লাবের নাবিলা তাবাসসুম ব্রোঞ্জ জেতেন। তরুণদের .১৭৭ ম্যাচ এয়ার রাইফেল ইভেন্টে কিশোরগঞ্জ রাইফেল ক্লাবের সাকিবুল আলম আল-আমিন স্বর্ণ, মেট্রোপলিটন শুটিং ক্লাব চট্টগ্রামের কাজী সাজেদুল হোসেন রৌপ্য এবং নেত্রকোনা রাইফেল ক্লাবের মুশফিকুর রহমান ব্রোঞ্জ। তরুণীদের এই ইভেন্টে কুষ্টিয়া রাইফেল ক্লাবের ফারবিন চৌধুরী রিথীকা স্বর্ণ, শুলশান শুটিং ক্লাব ঢাকার মায়েদা মুমতাহিনা রৌপ্য এবং চট্টগ্রাম রাইফেল ক্লাবের সুমাইয়া মোরশেদ ব্রোঞ্জ জেতেন।
কাবাডির প্রথম রাউন্ড
যুব গেমসে চূড়ান্ত পর্বে কাবাডি ডিসিপ্লিনের প্রথম রাউন্ডের ঢাকা কাবাডি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। বালক গ্রুপে চট্টগ্রাম বিভাগ ১টি লোনাসহ ৩৩-২৯ পয়েন্টে রাজশাহীকে এবং বরিশাল ৩টি লোনাসহ ৫১-৩৩ পয়েন্টে ময়মনসিংহ বিভাগকে হারায়। বালিকা গ্রুপে চট্টগ্রাম ৩৪-২৭ পয়েন্টে বরিশালকে, খুলনা ২৯-৮ পয়েন্টে সিলেটকে এবং ময়মনসিংহ ৪১-২১ পয়েন্টে চট্টগ্রাম বিভাগকে হারায়।

ভলিবল: ঢাকা ভলিবল স্টেডিয়ামে যুব গেমসের চূড়ান্ত পর্বে বালক গ্রুপে বরিশাল বিভাগ ৩-১ সেটে ঢাকা বিভাগকে এবং সিলেট ৩-২ সেটে ময়মনসিংহকে হারায়। বালিকাদের গ্রুপে খুলনা ৩-০ সেটে ময়মনসিংহকে এবং চট্টগ্রাম বিভাগ ৩-০ সেটে হারায় সিলেট বিভাগকে হারায়। 

বাস্কেটবল: বাংলাদেশ যুব গেমসের বাস্কেটবলে বালক বিভাগে চট্টগ্রাম বিভাগ, রাজশাহী বিভাগ ও ঢাকা বিভাগ জয় পেয়েছে। গতকাল বিকেএসপিতে চট্টগ্রাম ৭৭-৩৫ পয়েন্টে ঢাকা বিভাগকে, রাজশাহী ৫৬-২৭ পয়েন্টে খুলনা বিভাগকে, ঢাকা ৬১-৪৭ পয়েন্টে রংপুরকে ও রাজশাহী ৪৫-৩৪ পয়েন্টে চট্টগ্রামকে পরাজিত করে। এদিকে বালিকা বিভাগে ঢাকা বিভাগ ৩৫-১৪ পয়েন্টে রাজশাহীকে হারায়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সরকারি চাকরি আইন সংবিধান পরিপন্থী ও বৈষম্যমূলক: টিআইবি

প্রার্থী হওয়া বা রাষ্ট্রীয় পদ পাওয়ার কোন ইচ্ছা নেই: ড. কামাল

‘ঘ’ ইউনিটে প্রশ্নফাঁস: আবারো তদন্ত কমিটি

সিএমএইচে এরশাদ

সিলেটের জনসভার দায়িত্ব সুলতান মনসুর, শাহজাহানের

যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন হাইকমিশনার সাইদা মুনা তাসনিম

আপনারা চাইলে আমি পদত্যাগ করবো- মাহাথির

চট্টগ্রামে বিএনপির শীর্ষ দুই নেতাকে আটক করেছে ডিবি পুলিশ

৪ বছরে বন্ধ হয়েছে ১২০০ গার্মেন্ট কারখানা

যাত্রাবাড়ীতে দুই বাসের রেষারেষিতে যুবকের মৃত্যু

মিশরে সমালোচনামূলক বই লেখায় অর্থনীতিবিদ গ্রেপ্তার

‘সব দলের অংশগ্রহণে নির্বাচন চায় যুক্তরাষ্ট’

চীন-যুক্তরাষ্ট্র বানিজ্যযুদ্ধ থেকে লাভবান হতে পারে ভারত

‘দুই বছরের মধ্যে ঢাকার সড়কে শৃঙ্খলা ফিরে আসবে’

আলোচিত মুনির হত্যা মামলায় ৪ জনের ফাঁসি, একজনের যাবজ্জীবন

সৌদি আরবকে শাস্তি দিতে চাপ বাড়ছে