রাজিব গান্ধীর খুনিদের ক্ষমা করে দিয়েছেন রাহুল গান্ধী

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ১২ মার্চ ২০১৮, সোমবার
ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজিব গান্ধীর হত্যাকারীদের ক্ষমা করে দিয়েছেন তার ছেলে ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি ধরে নিয়েছেন তার পিতার এভাবেই মৃত্যু লিখেছিলেন সৃষ্টিকর্তা। রাজিব গান্ধীকে হত্যার প্রায় ২৭ বছর পরে এমন মন্তব্য করলেন রাহুল গান্ধী। এ খবর  দিয়েছে অনলাইন জি নিউজ। সিঙ্গাপুরে আইআইএম অ্যালামনাই এসোসিয়েশনের এক বিশাল সভায় তিনি শনিবার বক্তব্য রাখছিলেন। এ সময় তিনি বলেন, যে কারণেই মারা হোক না কেন, আমি ও বোন প্রিয়াংকা ভদ্র গান্ধী বাবার খুনিদের একেবারে মাফ করে দিয়েছি। আমি কোনো প্রকার সহিংসতাকে পছন্দ করি না। তিনি আরো স্বীকার করেন, আমরা জানতাম একদিন বাবাকে হত্যা করা হতে পারে।
আমরা জানতাম বাবাকে মরতে হবে। আমরা জানতাম দাদিকে মারা হতে পারে। রাজনীতিতে যখন আপনি ভুল শক্তির সঙ্গে জগাখিচুড়ি পাকিয়ে ফেলবেন এবং আপনি কোনো বিষয়ের পক্ষে অবস্থান নেবেন, তখন আপনাকে মরতে হবে। এটা একেবারে পরিষ্কার। রাহুল গান্ধী বলেন, আমার দাদি আমাকে বলেছিলেন তাকে হত্যা করা হতে পারে। আর বাবা! আমি তাকে বলেছিলাম, তাকে হত্যা করা হতে পারে। রাহুল গান্ধী বলেন, রাজনীতিতে আমাদেরকে কাজ করতে হয় শক্তির সঙ্গে, বড় বড় শক্তির সঙ্গে, যা কখনো স্বাভাবিকভাবে দেখা যায় না। আপনাকে লড়াই করতে হয় এমন একটি ‘স্ট্রাকচারের’ সঙ্গে যা শক্তিশালী। তাদেরকে দেখা যায় না। কিন্তু তারা আপনাকে আঘাত করতে পারে। পিতা ও দাদির হত্যাকাণ্ড নিয়ে রাহুল গান্ধী বলেন, আমরা অনেক বছর ধরে হতাশ ছিলাম। আহত ছিলাম। আমাদের মধ্যে ভীষণ ক্ষোভ ছিল। কিন্তু যে করেই হোক, পুরোপুরি ক্ষমা করে দিয়েছি।
উল্লেখ্য, ১৯৯১ সালে তামিলনাড়ুতে এক নির্বাচনী র‌্যালিতে ২১ শে মে হত্যা করা হয় রাহুল গান্ধীর পিতা তখনকার প্রধানমন্ত্রী রাজিব গান্ধীকে। শ্রীলঙ্কার এলটিটিইর এক আত্মঘাতী নারী তাকে হত্যা করে। এর আগে ১৯৮৪ সালে রাহুল গান্ধীর দাদি ইন্দিরা গান্ধীকে দেহরক্ষীরা হত্যা করে অক্টোবর মাসে। ওই ঘাতকদের সঙ্গে খেলা করতেন তখন রাহুল গান্ধী। এ প্রসঙ্গে তিনি বলেন, দাদিকে যখন হত্যা করা হলো তখন আমার বয়স মাত্র ১৪ বছর। তার খুনিদের সঙ্গে আমি ব্যাডমিন্টন খেলতাম। এরপর হত্যা করা হলো আমার বাবাকে। এটা করা হলো এমন একটি পরিবেশে যেখানে সকাল থেকে রাত পর্যন্ত একজন মানুষকে ১৫ জন নিরাপত্তারক্ষী বেষ্টন করে রাখেন। ভারতের আমেথি আসন থেকে নির্বাচিত রাহুল গান্ধী। তিনি কংগ্রেস পার্টির দায়িত্ব কাঁধে নিয়েছেন তার মা সোনিয়া গান্ধীর কাছ থেকে ২০১৭ সালের ডিসেম্বরে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নিরাপত্তার অভাবে এলাকা ছাড়লেন রেজা কিবরিয়া

হামলার বিচার চেয়ে লতিফ সিদ্দিকীর অবস্থান

নির্বাচনের আগে চারটি জনসভা করবেন শেখ হাসিনা

ভারতীয় নেতারা বিজয় দিবসে মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি দেননি

নির্বাচন না হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে

অভিযোগের প্রতিকার নেই ইসিতে

নির্বাচনে বলপ্রয়োগ গ্রহণযোগ্য হবে না

পরিস্থিতি নো ইলেকশনের দিকেই যাচ্ছে

হাসিনা না খালেদা ভারতের উভয় সংকট

ঐক্যফ্রন্টের শোভাযাত্রায় জনতার ঢল

জাতীয় ঐক্যফ্রন্টের ইশতেহার আজ

নির্বাচনকে সামনে রেখে ভারত থেকে আসছে অস্ত্র

ভারতীয় নেতারা বিজয় দিবসে মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি দেন নি

বিজয় দিবসে দেশ গড়ার দৃপ্ত শপথ

সাতক্ষীরায় ধানের শীষ প্রার্থী নজরুল গ্রেপ্তার

'ধানের শীষে ভোট মানেই ৩০ লাখ শহীদের হত্যাকারীদের পক্ষে ভোট'