দৃশ্যমান হলো পদ্মা সেতুর তৃতীয় স্প্যান

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে | ১২ মার্চ ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ১০:৫৬
পিলারের ওপর পদ্মা সেতুর তৃতীয় স্প্যান (সুপার স্ট্রাকচার) বসানো হয়েছে। এই স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো মূল সেতুর ৪৫০ মিটার কাঠামো। গতকাল সকাল ৯টার দিকে শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তের ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর এই সুপার স্ট্রাকচার বসানো হয়।
সেতু বিভাগ সূত্রে জানা যায়, একটি ভাসমান ক্রেন দিয়ে শুক্রবার দুপুর ১২টার দিকে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে যাত্রা শুরু করে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ২০০ টন ওজনের স্প্যানটি। শনিবার বিকালে শরীয়তপুরের জাজিরা প্রান্তে পৌঁছে এই স্প্যানটি। ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার স্প্যান বহনকারী তিয়ান ই ক্রেনটি ৩৯ এবং ৪০ নম্বর পিলারের কাছে নোঙর করে রাখা হয়। গতকাল সকাল সাড়ে ৭টার দিকে ক্রেন দিয়ে ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপরে স্প্যানটি তোলার কাজ শুরু হয়।
সকাল ৯টার দিকে স্প্যানটি পুরোপুরি খুঁটির ওপর স্থাপন করা হয়। এভাবে ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান জোড়া দিয়েই সেতুটি তৈরি হবে।
এর আগে ২০১৭ সালের ৩০শে সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর প্রথম স্প্যান এবং ২০১৮ সালের ২৮শে জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যানটি বসানো হয়। ৩ মাসের ভেতরই বসলো তৃতীয় স্প্যানটি।
পদ্মা সেতু প্রকল্পের প্রকৌশলী হুমায়ূন কবীর জানান, এই স্প্যানটি বসানোর মধ্য দিয়ে ৪৫০ মিটার দৃশ্যমান হলো পদ্মা সেতু। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২ পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। চতুর্থ স্প্যানটিও সহসাই বসবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শেষ ষোলোতে বেলজিয়াম

বান্দরবানে বিএনপির সভানেত্রী ও সাধারণ সম্পাদকসহ ৮০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

ভারতীয় তরুণী ফিরে পেল বাবা-মাকে

‘এত উন্নয়নের পরও জনগণ ভোট না দিলে দায়ী থাকবেন তৃণমূল নেতাকর্মীরা’

কেরালায় নিখোঁজ মেসির ভক্ত, আত্মহত্যার চিরকুট উদ্ধার

এবং মেসি.....

মেসির স্ত্রীকেও তিরস্কার!

পাচার বিরোধী ৫ নারী গণধর্ষিত

গোলাগুলিতে তিন মাদক ব্যবসায়ী নিহত

চুক্তি ছাড়াই শেষ হবে ব্রেক্সিট!

‘এরচেয়ে ভয়ংকর কিছু হতে পারে না’

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ

ট্রাম্পের সুর বদল

আওয়ামী লীগের নিজস্ব ভবন উদ্বোধন করলেন শেখ হাসিনা

বিশ্বকাপ চলাকালে কোন দল যৌন সম্পর্ক স্থাপনের সুযোগ পায়!

যশোরে বোমা হামলায় যুবলীগ কর্মী নিহত