যুব গেমসের বর্ণাঢ্য উদ্বোধন

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১১ মার্চ ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ১১:০৪
স্টেডিয়ামের বাইরেও সাজ সাজ রব। লাল নীল বাতিতে সুসজ্জিত স্টেডিয়াম। দেশের দ্বিতীয় বৃহৎ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরেই বঙ্গবন্ধু স্টেডিয়ামকে নতুন সাজে সাজিয়েছে আয়োজক বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। স্টেডিয়ামের মাঝে শোভা পাচ্ছে পদ্মা সেতুর অবয়ব। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মশালগেট পেছনে রেখে যে বিশাল মঞ্চ তৈরি করা হচ্ছে তারই পাশে দৃশ্যমান সেতুর প্রতিচ্ছবি। যার দৈর্ঘ্য ৩১ ফুট। পদ্মার বুকে ইস্পাতের তৈরি যে মূল কাঠামো দৃশ্যমান হয়েছে তার আদলে তৈরি সেতু দর্শকরা দেখতে পেয়েছেন যুব গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে। পিলারসহ এর উচ্চতা ১১ ফুট।
এর মধ্যে ৪ ফুট উঁচু মূল কাঠামো। মঞ্চের আরেক পাশে ছিল ৪০ ফুট লম্বা সুদৃশ্য নৌকা। পাল তোলা নৌকাটি এমনভাবে বানানো হয়েছে যার পাশে ছিল একটি ছোট মঞ্চ। যেখানে পারফরমাররা বিভিন্ন দৃশ্য ফুটিয়ে তুলেছেন। এলইডি বাতি তৈরি করবে নৌকার নিচে পানি। মনে হবে নৌকার উপরই দাঁড়িয়ে সব করছেন পারফরমাররা। নতুনের আহ্বানে বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বের বর্ণাঢ্য উদ্বোধন হলো গতকাল। প্রত্যন্ত অঞ্চল থেকে বাছাইকৃত সেরা তরুণ ক্রীড়াবিদদের এই আসরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৭টা ২১ মিনিটে উদ্বোধন হলেও অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয় বিকালে।


বিকাল চারটায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রবেশের সবগুলো গেট খুলে দেয়া হয়। কঠোর নিরাপত্তা বেষ্টনী পার হয়ে স্টেডিয়ামে প্রবেশ করেন সাধারণ দর্শক। কড়া বিধি নিষেধের কারণে স্টেডিয়ামের বেশির ভাগ গ্যালারিই ছিল ফাঁকা। মার্চপাস্টে অংশগ্রহণকারী অ্যাথলেটদেরও নিরাপত্তা ঝুঁকি পাড়ি দিয়ে স্টেডিয়ামে প্রবেশ করতে হয়েছে। সন্ধ্যা ছয়টা পর্যন্ত দর্শকরা প্রবেশ করেন স্টেডিয়ামে। এরপরেই শুরু হয় ডিজে শো এবং বিভিন্ন সময়ে দেশে ও বিদেশে বাংলাদেশের খেলাধুলার সচিত্র এভি। ৬টা ৪৫ মিনিটে বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রবেশ করেন প্রধানমন্ত্রী। এরপরেই বেজে ওঠে জাতীয় সঙ্গীত। এরপরে প্রদর্শন করা হয় ‘এক ঝলকে বাংলাদেশ যুব গেমস’এর এভি প্রদর্শনী। এই এভি প্রদর্শনের সঙ্গে সঙ্গে মাঠে প্রবেশ করেন আট বিভাগের সংশ্লিষ্ট ক্রীড়াবিদরা। ৭টা ১১ মিনিটে আগত অতিথিদের বক্তব্য শেষে ৭টা ২১ মিনিটে বর্ণাঢ্য উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৫ মিনিট স্থায়িত্বকালের এই উদ্বোধনের পর পরই মশাল প্রজ্বলন করা হয়। যুব গেমসের চূড়ান্ত পর্বের মশাল প্রজ্বালন করেন ম্যানচেস্টার কমনওয়েলথ গেমসের সোনাজয়ী ও দেশসেরা শুটার আসিফ হোসেন খান। ৭টা ৩০ মিনিটে গেমসের থিম সংয়ের এভি প্রদর্শনীর পর ধীরে ধীরে মাঠ ত্যাগ করেন ক্রীড়াবিদরা।
রাত ৭টা ৪৫ মিনিটে শুরু হয় আট মিনিটের মাসকট প্যারেড। ৭টা ৫৩ মিনিটে স্টেজ পারফরমারদের নাচ ও গান পরিবেশন করেন। ১৫ মিনিটের এই অনুষ্ঠানে দেশসেরা কণ্ঠ ও নৃত্য শিল্পীরা অংশ নেন। ৮টা ৮ মিনিটে বাংলাদেশের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে প্রদর্শিত হবে ডিসপ্লে। ২৫ মিনিটের এই অনুষ্ঠান শেষে প্রদর্শিত হয় আকর্ষণীয় লেজার শো। ৮টা ৩৩ মিনিটে লেজার শো, পাইরো এবং ফায়ার ওয়ার্কস প্রদর্শনী শেষে ৮টা ৪০ মিনিটে সমাপ্তি ঘটে বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বের বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের।
গত বছরের ১৮ই ডিসেম্বর ভবিষ্যতের ক্রীড়াবিদ খুঁজে বের করার যে কার্যক্রম শুরু হয়েছিল, চূড়ান্ত পর্বের মধ্য দিয়েই তা শেষ হচ্ছে। যাচাই-বাছাইয়ের পর চূড়ান্ত পর্বে ২১টি ডিসিপ্লিনে ২৬৬০ জন ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন। এই পর্বে ১৫৯টি ইভেন্টে ১১১৪টি পদকের জন্য লড়বেন তরুণ ক্রীড়াবিদরা। ৩৪২টি স্বর্ণ, ৩৪২টি রৌপ্য এবং ৪৩২টি ব্রোঞ্জপদক থাকছে ২১টি ডিসিপ্লিনে।
ফাহাদের শুভ সূচনা
যুব গেমসের চূড়ান্ত পর্বে দাবার একক ইভেন্ট গতকাল থেকে শুরু হয়েছে। বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে শুরু হয়েছে। অনূর্ধ্ব-১৭ পুরুষ বিভাগে ফিদে মাস্টার মো. মোহাম্মদ ফাহাদ রহমান, নাইম হক, মো. রাইসন, মোর্তুজা মাহাথির ইসলাম, আবদুল আহাদ, শাহরিয়ার ইসলাম, শাকিল খন্দকার ও তাহসিন ইবনে জামাল, অনূর্ধ্ব-১৭ বালিকা বিভাগে কাজী জারিন তাসনিম, ওমনিয়া বিনতে ইউসুফ লুবাবা, রিমি খানম, ফারিয়া সুমনা, মার্জিয়া চৌধুরী ও তানজিলাতুন নূর, অনূর্ধ্ব-১৩ বালক এ মোর্তুজা মুহতাদি ইসলাম, মো. শাহ সুলতান, মেহেদী হাসান, বিশ্বজিৎ দাস শ্রেষ্ঠ, নাজমুল হায়াত, এম সাফওয়ান, মো. ইমাম হোসেন ও মো. ইশতিয়াক হাসান ইমন এবং গার্লস অনূর্ধ্ব-১৩ এ নোশিন আঞ্জুম, রুমাইসা হায়দার, সাদিয়া আফরিন সামিয়া, মাহজাবিন তিশা, ওয়াদিফা আহমেদ, আয়েশা খান মিম, বুশরা হক ও ফাতিহা আইনুন দিয়া প্রথম রাউন্ডের খেলায় জয়ী হয়ে পূর্ণ পয়েন্ট অর্জন করেন।  আজ দ্বিতীয় রাউন্ডের খেলা একই স্থানে শুরু হবে।
শুটিং শেষ আজ

বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বে শুটিং ডিসিপ্লিনের খেলা শেষ হচ্ছে আজ। প্রতিযোগিতার শেষ দিনে তরুণ-তরুণী বিভাগের পয়েন্ট ১৭৭ ওপেন সাইট এয়ার রাইফেল, পয়েন্ট ১৭৭ ম্যাচ এয়ার রাইফেল ও এয়ার পিস্তল ইভেন্টের খেলা অনুষ্ঠিত হবে। এই তিন ইভেন্টে ৬টি করে স্বর্ণ, রৌপ্য ও  ব্রোঞ্জপদকের জন্য লড়বেন ৪২ জন তরুণ-তরুণী। গুলশানস্থ বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনের শুটিং রেঞ্জে সকাল ৯টায় প্রতিযোগিতা শুরু হয়ে চলবে বিকাল পর্যন্ত। বিকাল সাড়ে ৪টায় পুরস্কার বিতরণীর মধ্যদিয়ে শেষ হবে এই ডিসিপ্লিনের যুব গেমস।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সিলেট থেকে ধানের শীষের প্রচারণা শুরু

হামলা, সংঘর্ষ-বাধা

‘চোখ রাঙালে চোখ তুলে নেয়া হবে’

নির্বাচন কমিশন বিব্রত

আলোকচিত্রী থেকে কয়েদি

ডিসিদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ কেন অবৈধ নয়

ইআইইউ’র রিপোর্টে আওয়ামী লীগের ক্ষমতায় থাকার পূর্বাভাস

সবার চোখ তৃতীয় বেঞ্চে

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ইসির বৈঠক আজ

অভিযোগ দিয়ে ফেরার পথে বিএনপি নেতা আটক

দুলু গ্রেপ্তার

পাবনায় স্বেচ্ছাসেবক লীগ নেতা খুন

এখন আর ভাষণে লাভ নেই, অ্যাকশনে যেতে হবে

ছাদ থেকে ফেলে বিএনপি নেতাকে হত্যা করেছে পুলিশ: রিজভী

ইসির সিদ্ধান্ত স্থগিত নির্বাচন পর্যবেক্ষণে থাকবে অধিকার

জীবনে এমন নির্বাচন দেখিনি