এশিয়ান কাপ বাছাই পর্ব হকি

একটু বেশি সতর্ক বাংলাদেশ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১১ মার্চ ২০১৮, রোববার
এশিয়ান গেমসের বাছাই পর্ব হকিতে শুভ সূচনা করেছে ফেভারিট বাংলাদেশ। ওমানের সুলতান কাবুস কমপ্লেক্সে শুক্রবার ফ্লাডলাইটের আলোতে প্রথম ম্যাচেই থাইল্যান্ডকে উড়িয়ে দিয়েছে তারা। লাল-সবুজরা ৫-০ গোলে হারিয়েছে থাইদের। আজ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে হংকংয়ের মুখোমুখি হবে লাল সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে এই ম্যাচ।
থাইল্যান্ডকে ৫-০ গোলে হারিয়ে জিমি-চয়নরা শুরু করলেও হংকংয়ের সূচনা হয়েছে দুর্দান্ত। ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের জালে ১৯ গোল দিয়েছে হংকং। তাইতো গ্রুপে হংকংয়ের ম্যাচটিকে বেশি গুরুত্ব দিচ্ছেন বাংলাদেশ দলের কোচ মাহবুব হারুন। হংকং ম্যাচের আগেরদিন ভর দুপুরে খোলা রাস্তায় শিষ্যদের স্টেচিং করিয়েছেন কোচ।
হংকংকে বেশ সমীহ করছেন বাংলাদেশ দলের গোলরক্ষক অসীম গোপ। ‘প্রথম ম্যাচে পরিকল্পনা অনুযায়ী খেলার কারণে প্রত্যাশিত ফল এসেছে। আশা করছি হংকং ম্যাচেও তার ব্যত্যয় ঘটবে না। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য এই ম্যাচটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এসব মাথায় রেখেই খেলতে নামবো আমরা’-বলেন তিনি।  কোচ মাহবুব হারুন বলেন, প্রতিপক্ষ আফগানিস্তান বলেই হংকং (১৯) এত গোল করতে পেরেছে। তারপরও তাদের খেলায় উন্নতি হয়েছে বলতে হবে। সর্বশেষ ২০১৬ সালে ওদের মাঠে আমরা ৪-২ গোলে হারিয়েছিলাম। কালও আশা করি জেতাটা কঠিন হবে না। তবে প্রথম ম্যাচের প্রতিপক্ষ থাইল্যান্ডের চেয়ে হংকংকে এগিয়ে রাখছেন দেশসেরা এই কোচ। ‘থাইল্যান্ডের চেয়ে হংকং অবশ্যই একটু এগিয়ে। থাইল্যান্ডকে আমরা ৫ গোল দিয়েছি। কিন্তু ওরাও একেবারে খারাপ খেলেনি। আমাদের খেলোয়াড়দের ঘাম ঝরাতে হয়েছে গোল বের করতে। আমাদের খেলোয়াড়রা শুরু থেকেই গোলের জন্য বেশ তাড়াহুড়ো করছিল, এজন্যই আসলে গোল পেতে দেরি হয়েছে। নিজেদের খেলাটা খেলতে থাকলে গোল তো এমনিতেই বেরোবে। টুর্নামেন্টের অন্য দলের মান সম্পর্কে হারুন বলেন, আফগানিস্তান বাদে প্রতিটি দলই এখানে যথেষ্ট প্রস্তুতি নিয়ে এসেছে। আমাদেরও তাই ভালো হকি খেলতে হবে। প্রথম ম্যাচে রেজাউল করিম বাদে ঘুরিয়ে ফিরিয়ে সবাইকেই খেলিয়েছি। নতুন যে তিনটা ছেলে খেলেছে ওরাও খারাপ, ইমন তো গোলও পেতে পারতো। ডিফেন্ডার আশরাফুল বলেন, আগের ম্যাচে গোল মিস হয়েছে ঠিক, তবে রেজাল্ট পজিটিভ। যে ভুলগুলো হয়েছে সেগুলো খুঁজে বের করে আলাপ আলোচনা করেই আমরা হংকংয়ের বিপক্ষে খেলতে নামছি। আশা করি আমরা ভালো পারফরম্যান্স উপহার দেবো। থাইল্যান্ডের বিপক্ষে পেনাল্টি কর্নারে আরো গোল হওয়া উচিত ছিল বলে মনে করেন এই পেনাল্টি কর্নার স্পেশালিস্ট।
আগের ম্যাচে প্রথম কোয়ার্টারে ১-০ গোলে এগিয়ে ছিল বাংলাদেশ। ১৫ মিনিট করে চার কোয়ার্টারে ম্যাচ হয়েছে। এমনিতেই বাংলাদেশ প্রতিপক্ষের চেয়ে শক্তির দিক দিয়ে এগিয়ে ছিল। তাই টার্ফে নেমে সেই আধিপত্য বজায় রেখেছে। দুই ফরোয়ার্ড সারোয়ার ও হাসান যুবায়ের নিলয় প্রথম দুই কোয়ার্টারে দুটি গোল করে দলকে এগিয়ে নেন। তারপর একে একে মিলন হোসেন, রোমান সরকার ও মামুনুর রহমান চয়ন একটি করে গোল করেন। গোলগুলো হয় ১৪, ২৭, ৩৫, ৪৭ ও ৫১ মিনিটে। শেষের দিকে পেনাল্টি কর্নার পেলেও বাংলাদেশ ব্যবধান আর বাড়াতে পারেনি। তবে এই ম্যাচে শিষ্যরা ঠিকঠাক মতো পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে ব্যবধান আজ বাড়বে বলে মনে করেন মাহবুব হারুন।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অংশগ্রহণমূলক নির্বাচন চায় সরকার

হাসপাতালের বেডে থেকেও ভাঙচুর মামলার আসামি

তিন দফা, এক কাতারে বিরোধী আইনজীবীরা

‘সেমিফাইনালে’ চনমনে বাংলাদেশ

সবার জন্য উন্মুক্ত মালয়েশিয়ার শ্রমবাজার

ডাস্টবিনের ময়লাও খেয়েছি

খালেদার চিকিৎসা নিয়ে রিটের শুনানি পহেলা অক্টোবর

খালেদা জিয়ার আন্দোলন এখন কারাগারে

সিলেট বিএনপির সেক্রেটারি আলী কারাগারে

পাঁচ লাখ শটগানের কার্টিজ প্রাণঘাতী, ধ্বংসের নির্দেশ

রূপগঞ্জে প্রসূতির ওপর হামলা, যমজ শিশুর মৃত্যু

বিএনপির সমাবেশের পর লিয়াজোঁ কমিটি

ঢাকা দখলের ঘোষণা ১৪ দলের

প্রেসিডেন্টের আশা, সব দল নির্বাচনে অংশ নিবে

বাংলাদেশের রাজীবকে ফেসবুকের ফেলোশিপ প্রদান

শেহজাদের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে আফগানদের পুঁজি ২৫২