বন্দুক নিরাপত্তা বিল আইনে পরিণত করলেন ফ্লোরিডা গভর্নর

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১১ মার্চ ২০১৮, রোববার
বন্দুক নিরাপত্তা বিষয়ক একটি বিল স্বাক্ষর করে সেটিকে আইনে রূপ দিয়েছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর রিক স্কট। নতুন এই আইনে, আগ্নেয়াস্ত্র কেনার ন্যূনতম বয়স ১৮ থেকে বৃদ্ধি করে ২১ করা হয়েছে। যে কোন ধরনের আগ্নেয়াস্ত্র কেনার ক্ষেত্রে ক্রেতাকে তিনদিন অপেক্ষা করতে হবে। পাশাপাশি, স্কুল কর্মীদের সঙ্গে অস্ত্র রাখার অনুমোদন দেয়া হয়েছে। শুক্রবার বিলটিতে স্বাক্ষর করেন প্রভাবশালী গান লবি প্রতিষ্ঠান ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন (এনআরএ) এর ঘনিষ্ঠ মিত্র স্কট। প্রসঙ্গত, সম্প্রতি ফ্লোরিডার একটি স্কুলে এক বন্দুক হামলার পর থেকে যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণের দাবি জোরদার হয়। তারই প্রেক্ষিতে নতুন এই পদক্ষেপ নিয়েছেন ফ্লোরিডার গভর্নর। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, স্কট বিলটিতে স্বাক্ষর করার কয়েক ঘণ্টার মধ্যেই আদালতে আগ্নেয়াস্ত্র কেনার বৈধ বয়স বৃদ্ধির বিষয়টি চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেছে এনআরএ।
স্কট একজন রিপাবলিকান, তার গভর্নর হওয়ার সময় তিনি এনআরএ’র সমর্থন পেয়েছিলেন। কিন্তু তার এই পদক্ষেপ এনআরএ’র স্বার্থে আঘাত হেনেছে। তিনই বলেন, বিলটি আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে উভয়পক্ষের (সমর্থক ও বিরোধিতাকারী) মধ্যে একটি ভারসাম্যের প্রতিনিধিত্ব করে। এদিকে, এনআরএ’র দায়ের করা মামলায় বলা হয়েছে, অস্ত্র কেনার বৈধ বয়স ২১ করা, অসাংবিধানিক। এতে মার্কিন সংবিধানের দ্বিতীয় সংশোধনী ও আমেরিকানদের ১৪তম সংশোধনী লঙ্ঘন হয়েছে। উল্লেখ্য, ১৪তম সংশোধনী অনুসারে আইনের আওতায় সকলের সমান সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে।    



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এরশাদ বিদেশে, দায়িত্বে কে?

টেলি সামাদ গুরুতর অসুস্থ, হাসপাতালে ভর্তি

সিলেট থেকে শুরু হবে ধানের শীষের প্রচারণা

নির্বাচনে আপনারা তো ইনশাআল্লাহ হেরে যাচ্ছেন

জেনুইন নির্বাচন চেয়ে ইউরোপীয় দূতদের বিবৃতি

কাদের-ফখরুল পাল্টাপাল্টি

কাল থেকে নির্বাচনী প্রচারে নামছেন হাসিনা

চূড়ান্ত লড়াইয়ে ১৮৪১ প্রার্থী, স্বতন্ত্র ৯৬

খালেদার রিটে আদেশ আজ

দশ দিনের জন্য সেনা মোতায়েনের পরিকল্পনা

টুকু ও দুলুর মনোনয়ন গ্রহণের নির্দেশ

চট্টগ্রাম-২ আসনে আপেল নিয়ে নৌকার বিরুদ্ধে আওয়ামী লীগের পেয়ারুল

ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে ডিজিটাল আইন বাতিল করা হবে: ফখরুল

দেশ ক্রমশ রক্তপাতের দিকে যাচ্ছে

সিঙ্গাপুর নেয়া হয়েছে জাহাঙ্গীরের ছেলে ওয়াহিদ জামানকে

নৌকা মার্কায় ভোট চাই- সালমান এফ রহমান