বন্দুক নিরাপত্তা বিল আইনে পরিণত করলেন ফ্লোরিডা গভর্নর

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১১ মার্চ ২০১৮, রোববার
বন্দুক নিরাপত্তা বিষয়ক একটি বিল স্বাক্ষর করে সেটিকে আইনে রূপ দিয়েছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর রিক স্কট। নতুন এই আইনে, আগ্নেয়াস্ত্র কেনার ন্যূনতম বয়স ১৮ থেকে বৃদ্ধি করে ২১ করা হয়েছে। যে কোন ধরনের আগ্নেয়াস্ত্র কেনার ক্ষেত্রে ক্রেতাকে তিনদিন অপেক্ষা করতে হবে। পাশাপাশি, স্কুল কর্মীদের সঙ্গে অস্ত্র রাখার অনুমোদন দেয়া হয়েছে। শুক্রবার বিলটিতে স্বাক্ষর করেন প্রভাবশালী গান লবি প্রতিষ্ঠান ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন (এনআরএ) এর ঘনিষ্ঠ মিত্র স্কট। প্রসঙ্গত, সম্প্রতি ফ্লোরিডার একটি স্কুলে এক বন্দুক হামলার পর থেকে যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণের দাবি জোরদার হয়। তারই প্রেক্ষিতে নতুন এই পদক্ষেপ নিয়েছেন ফ্লোরিডার গভর্নর। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, স্কট বিলটিতে স্বাক্ষর করার কয়েক ঘণ্টার মধ্যেই আদালতে আগ্নেয়াস্ত্র কেনার বৈধ বয়স বৃদ্ধির বিষয়টি চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেছে এনআরএ।
স্কট একজন রিপাবলিকান, তার গভর্নর হওয়ার সময় তিনি এনআরএ’র সমর্থন পেয়েছিলেন। কিন্তু তার এই পদক্ষেপ এনআরএ’র স্বার্থে আঘাত হেনেছে। তিনই বলেন, বিলটি আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে উভয়পক্ষের (সমর্থক ও বিরোধিতাকারী) মধ্যে একটি ভারসাম্যের প্রতিনিধিত্ব করে। এদিকে, এনআরএ’র দায়ের করা মামলায় বলা হয়েছে, অস্ত্র কেনার বৈধ বয়স ২১ করা, অসাংবিধানিক। এতে মার্কিন সংবিধানের দ্বিতীয় সংশোধনী ও আমেরিকানদের ১৪তম সংশোধনী লঙ্ঘন হয়েছে। উল্লেখ্য, ১৪তম সংশোধনী অনুসারে আইনের আওতায় সকলের সমান সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে।    



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সংঘাত এড়াতে চট্টগ্রাম কলেজের নিয়ন্ত্রণ নিল পুলিশ

ইয়েমেন থেকে আরব আমিরাতের সেনা প্রত্যাহার

জাতীয় ঐক্য গ্রাম পর্যায়ে বিস্তৃত করার আহ্বান

কিশোরগঞ্জ যাচ্ছেন প্রেসিডেন্ট

বাস-মোটর সাইকেল সংঘর্ষে বাবা-ছেলেসহ নিহত তিন

ভিয়েতনামকে উড়িয়ে দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ

সিইসিসহ তিনজনের বিরুদ্ধে আইনি নোটিশ ‘গণসংহতি আন্দোলন’র জোনায়েদ সাকির

সিঙ্গাপুর যাচ্ছেন এরশাদ

১০ জেলায় নতুন ডিসি নিয়োগ

মংলা-বুড়িমারী বন্দরে সেবা দিতে সবক্ষেত্রে দুর্নীতি: টিআইবি

‘ধানের শীষ এখন পেটের বিষ’

গায়েবি মামলার বিরুদ্ধে রিট

‘২১শে আগস্ট বোমা হামলার পুরো বিষয়টাই প্রহেলিকা’

মাদকাসক্ত ছেলের হাতে অনিরাপদ মা

মেয়ের যৌন নিপীড়নের অভিযোগের মুখে পদত্যাগ মার্কিন আইনপ্রণেতার

বেতন নাই, আছে দূষিত পানি; ক্ষুব্ধ শ্রমিক