এশিয়াডের হকি দলে পরিবর্তন আসছে

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২৩ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ২:৩০
এশিয়ান গেমসের বাছাইপর্ব সামনে রেখে আজ ঘোষণা করা হতে পারে বাংলাদেশ হকি দলের ১৮ সদস্যের চূড়ান্ত স্কোয়াড। যেখানে থাকবে একাধিক চমক। এমনটাই জানিয়েছেন জাতীয় দলের  হেড কোচ মাহবুব হারুন। এদিকে দেশে নয়, বাছাই পর্বের আগে বিদেশেই দু’টি প্রস্তুতি ম্যাচ খেলবে মাহবুব হারুনের শিষ্যরা।
বিদেশি দল টানতে ব্যর্থ হয়ে জিমি চয়নদের প্রস্তুতির ঘাটতি মেটাতে দেশেই একটি টুর্নামেন্ট আয়োজন করতে চেয়েছিলো ফেডারেশন। কিন্তু দলগুলো প্রস্তুত না থাকায় সেখান থেকে পিছু হটেছে তারা। তাই মাঠের লড়াইয়ে নামার আগে কাজাখিস্তান কিংবা শ্রীলঙ্কার বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচের ব্যবস্থা করেছে ফেডারেশন। এদিকে দলের ফিটনেসে দারুণ খুশি ট্রেইনার। আর খেলোয়াড়’রা টুর্নামেন্টকে নিচ্ছেন মূল আসরের প্রস্তুতি হিসেবে।
অনুশীলন ক্যাম্পে গা গরমের প্রস্তুতি প্রায় মাস ছাড়ালো। ৩৮ সদস্যের প্রাথমিক স্কোয়াডের সংখ্যাটা এখন ২৮ জনে। আজ ঘোষণা করা হবে মূল দল। তাই অনুশীলনেই নিজেদের প্রমাণে সর্বোচ্চ চেষ্টায় খেলোয়াড়রা। গত বছর ঘরের মাঠে এশিয়া কাপে ষষ্ঠ হওয়ায়, এবার স্বপ্নটা হয়েছে অনেক বড়, সঙ্গে বেড়েছে আত্মবিশ্বাস। তাই পেশাদারিত্বকে পাশ কাটিয়ে বাছাই পর্ব ছাপিয়ে মূল পর্বের দলগুলোতেই মনযোগী বাংলাদেশ।
ওমানে এশিয়ান গেমসের বাছাইপর্বে বাংলাদেশ সহজ গ্রুপে পড়েছে। বাংলাদেশের গ্রুপে আছে হংকং, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও আফগানিস্তান। তুলনামূলক অনেক সহজ প্রতিপক্ষ তারা। সবারই অবস্থান বাংলাদেশের অনেক পেছনে। আইএইচএফ’র সবশেষ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ আছে ৩০ তম অবস্থানে। বাংলাদেশের গ্রুপে থাকা অন্য চার দলের মধ্যে দুই দলের অবস্থান শুধু উল্লেখ আছে। হংকং ৪৫ ও থাইল্যান্ড আছে ৪৭তম অবস্থানে। বাকি দুই দলেরই কোনও অবস্থান নেই র‌্যাঙ্কিংয়ে। ৮-১৭ই মার্চ ওমানে হবে এশিয়ান গেমসের বাছাইপর্ব। বাংলাদেশ ওমান যাবে ৫/৬ই মার্চ। আসর শুরুর আগেই প্রস্তুতি ম্যাচ খেলবে লাল সবুজের প্রতিনিধিরা।
৮ মার্চ বাছাইপর্ব শুরু হলেও বাংলাদেশ প্রথম মাঠে নামবে আফগানিস্তানের বিপক্ষে পরদিন। আর ১০ই মার্চ প্রতিপক্ষ থাইল্যান্ড, ১২ মার্চ হংকং এবং ১৩ মার্চ গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে ইন্দোনেশিয়ার বিপক্ষে।
ক্যাম্প শুরুর আগে ফিটনেসকে গুরুত্ব দিয়েই দল গড়তে চেয়েছিলেন কোচ। এজন্য ক্যাম্পে রাখা হয়েছিলো একজন বিশেষজ্ঞ ট্রেইনারও। একমাসে কেমন হলো উন্নতি? ওমানের বৈরী কন্ডিশনেই-বা কেমন করবে দল? ফিটনেস ট্রেইনার আশিকুজ্জামান বলেন, আমাদের এখানে চারটার সময় যে টেম্পারেচার থাকে ওখানেও এ রকমই থাকে। অভিন্ন সুর কোচের কণ্ঠেও। তবে তরুণদের বাজিয়ে দেখতে স্কোয়াডে বড়সড় পরিবর্তনের ইঙ্গিত দিলেন তিনি। 
কোচ মাহবুব হারুন বলেন, এশিয়ান টিমে আমরা কিছু পরিবর্তন আনতে চাইছি। কিছু তরুণ খেলোয়াড় নিয়ে দল গঠন করবো। আগ থেকেই চূড়ান্ত পর্বের জন্য মনোনীত হওয়া দক্ষিণ কোরিয়া, ভারত, পাকিস্তান, জাপান, মালয়েশিয়া ও চীনের সঙ্গে রয়েছে স্বাগতিক ইন্দোনেশিয়া। এই ৭ দলের সঙ্গে ওমানে বাছাইপর্বের শীর্ষ ৫ দলসহ মোট ১২ দল নিয়ে আগামী ১৮ই আগস্ট থেকে ২রা সেপ্টেম্বর, পালেমবাং ও জাকার্তায় অনুষ্ঠিত হবে এশিয়ান গেমস হকির মূল পর্ব।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিমানবন্দরে আত্মহত্যার চেষ্টা করা রুনা বললেন আমি মরতে চাই

দুর্নীতিবাজদের নিয়ে জোট করে সরকার উৎখাতের চেষ্টা হচ্ছে

সহস্রাধিক সাইট পেজে নজরদারি

সাধারণের ভোট ভাবনা

মেজর (অব.) মান্নানকে দুদকে তলব

ডিজিটাল আইন স্বাধীন সাংবাদিকতার অন্তরায়

২৯শে সেপ্টেম্বর আওয়ামী লীগের নাগরিক সমাবেশ

ঢাকায় বৃহস্পতিবার বিএনপি’র সমাবেশ

জগাখিচুড়ির ঐক্য টিকবে না

৫৭ ধারার মামলায় চবি শিক্ষক কারাগারে

পদ্মার ডান তীরে ভাঙন ফের আতঙ্ক

মালদ্বীপে বিরোধীদের অভাবনীয় জয়

চট্টগ্রামে গণধর্ষণের শিকার দুই কিশোরী

বিচারকের প্রতি দুই আসামির অনাস্থা

ভালো মানুষকে ভোট দিয়ে নির্বাচিত করবেন: প্রেসিডেন্ট

শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাওয়ার কথা বলেননি ড. কামাল