চীনকে বিনিয়োগকারী করতে বিএসইসিতে প্রস্তাব জমা দিলো ডিএসই

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার | ২২ ফেব্রুয়ারি ২০১৮, বৃহস্পতিবার, ৬:২৫
চীনের দুই প্রতিষ্ঠান সাংহাই স্টক এক্সচেঞ্জ ও সেনজেন কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে প্রস্তাব জমা দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বৃহস্পতিবার এই প্রস্তাব জমা দেয়া হয় বলে ডিএসইর সূত্রে জানা গেছে। নিয়ম অনুযায়ী এখন বিএসইর অনুমোদন পেলে সাংহাই স্টক এক্সচেঞ্জ ও সেনজেন কনসোর্টিয়ামের কাছে ডিএসইর ২৫ শতাংশ শেয়ার হস্তান্তরের পরবর্তী পদক্ষেপ নেবে ডিএসই। তবে বিএসইসি যদি অনুমোদন না দেয় তাহলে এই কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী করতে পারবে না ডিএসই। ডিএসইর পর্ষদ চীনের এই দুই প্রতিষ্ঠান দু’টিকে কৌশলগত বিনিয়োগকারী করার চূড়ান্ত সিদ্ধান্ত নেয় গত ১৯শে ফেব্রুয়ারি। ওই সিদ্ধান্ত নেয়ার দুই কার্যদিবসের মধ্যেই নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন পেতে প্রস্তাব জমা দেয়া হলো।
ডিএসইর পরিচালনা পর্ষদ সূত্রে জানা গেছে, কৌশলগত বিনিয়োগকারী হিসেবে ডিএসইর শেয়ার কিনতে দু’টি কনসোর্টিয়াম টেন্ডারে অংশ নেয়। এর মধ্যে একটি হলো সাংহাই স্টক এক্সচেঞ্জ ও সেনজেন কনসোর্টিয়াম এবং অন্যটি হলো ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, ফন্ট ইয়ার বাংলাদেশ ও নাসডাক।
সাংহাই স্টক এক্সচেঞ্জ ও সেনজেন কনসোর্টিয়াম ডিএসইর ২৫ শতাংশ শেয়ার কেনার প্রস্তাব দিয়েছে। এ জন্য কনসোর্টিয়ামটি ডিএসইর প্রতিটি শেয়ারের দাম দিতে চেয়েছে ২২ টাকা। এর পাশাপাশি ডিএসইকে ৩৭ মিলিয়ন মার্কিন ডলারের কারিগরি সহায়তা দেয়ার প্রস্তাব দিয়েছে সাংহাই স্টক এক্সচেঞ্জ ও সেনজেন কনসোর্টিয়াম। আর কৌশলগত বিনিয়োগকারী হওয়ার আগ্রহ দেখিয়ে ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, ফন্ট ইয়ার বাংলাদেশ ও নাসডাক কনসোর্টিয়াম ডিএসইর ২৫.০১ শতাংশ শেয়ার কেনার প্রস্তাব দিয়েছে। প্রতিটি শেয়ারের দাম দিতে চেয়েছে ১৫ টাকা।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন