‘চা শিল্পের উন্নয়নে কাজ করছে সরকার’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৮ ফেব্রুয়ারি ২০১৮, রোববার, ৩:৩৬ | সর্বশেষ আপডেট: ৩:৪৫
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চা শিল্পের উন্নয়নে মালিকদের সঙ্গে  শ্রমিকদের উন্নয়নেও কাজ করছে সরকার, যা চায়ের উৎপাদন বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করছে। এছাড়া বহুমুখী ব্যবহারের মাধ্যমে চা শিল্পকে আরো সমৃদ্ধ করার প্রচেষ্টাও সরকার চালাচ্ছে। আজ রোববার সকালে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে বাংলাদেশ চা প্রদর্শনী-২০১৮ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।  
প্রধানমন্ত্রী বলেন, চায়ের গবেষণা ও এর বহুমুখি ব্যবহার বাড়াতে নজর দিতে হবে। দেশে বর্তমানে চায়ের উৎপাদন সাড়ে আট কোটি কেজি। যা ২০২৫ সালে ১৪ কোটি কেজিতে পৌঁছানোর চেষ্টা করছে সরকার। এজন্য চা মালিক ও শ্রমিকদের পারস্পরিক সহযোগিতা আরো বাড়াতে হবে। এছাড়া এ শিল্পে ৩ লাখ শ্রমিক প্রত্যক্ষভাবে জড়িত।
যার অধিকাংশই নারী।
তিনি আরো বলেন, বহুমুখী ব্যবহারের মাধ্যমে চা শিল্পকে আরো সমৃদ্ধ করতে হবে। চা শুধু পানীয় হিসেবে রাখলে চলবে না। এর বহুমুখীকরণ করতে হবে। চায়ের পাতা দিয়ে শ্যাম্পু, সাবান, লোশন ও আচারসহ অনেক কিছু প্রস্তুত করা সম্ভব। চায়ের পাতা দিয়ে টি-কোলা উৎপাদনে গবেষণা চলছে।
বঙ্গবন্ধু চাকে শিল্প হিসেবে প্রতিষ্ঠিত করেন উল্লেখ করে প্রধান মন্ত্রী বলেন, ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট সরকার ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধু চাকে শিল্প হিসেবে প্রতিষ্ঠিত করেন। ১৯৫৭-৫৮ সালে বঙ্গবন্ধু চা বোর্ডের চেয়ারম্যান থাকা অবস্থায় চা শিল্প প্রসারের জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছিলেন। তারই ধারাবাহিকতায় চা শিল্প আজ অগ্রসরমান শিল্প।
এছাড়া এ অনুষ্ঠানে বিটি-২১ নামের চায়ের একটি ক্লোন জাত অবমুক্ত করা সহ চা শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়।
এ প্রদর্শনী ১৮ থেকে ২০শে ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে। অনলাইনে নাম নিবন্ধনের মাধ্যমে দর্শনার্থীরা এই প্রদর্শনী উপভোগ করতে পারবেন। উদ্বোধনী দিন বিকেল ৪টা থেকে রাত ১১টা এবং ১৯ এবং ২০শে ফেব্রুয়ারি সকাল ১১টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত মেলা চলবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম সলিহ

জামায়াত নেতা শামসুল ইসলাম কারাগারে

মেজর (অব.) মান্নানকে দুদকে তলব

গিনেস বুক অব ওয়ার্ল্ডে ‘ঢাকা পরিচ্ছন্নতা অভিযান’

‘আইনমন্ত্রীর কথায় মামলা হবেনা’

৫৭ ধারায় গ্রেপ্তার চবি শিক্ষক

আড়াই বছরের শিশুকে ধর্ষণ

চুরির অভিযোগে পালাক্রমে ধর্ষণ

নিম্ম আদালতেও আমীর খসরুর জামিন

‘মিয়ানমারে হস্তক্ষেপের কোনোই অধিকার নেই জাতিসংঘের’

বাংলাদেশের ভিতর দিয়ে পানিপথ করিডোর নির্মাণ পরিকল্পনা নিয়ে কাজ করছে ভারত

‘জনগণের কাছে ক্ষমা চাইলে আওয়ামী লীগের সঙ্গে ঐক্য হতে পারে’

২৭শে সেপ্টেম্বর বিএনপির জনসভার ঘোষণা

আপিলেও বৃটিশ যুবতীর জেল বহাল

বিশ্বের সবচেয়ে দামি বাড়ি, আছে ৩টি হেলিপ্যাড, সিনেমা হল, ৬০০ কাজের লোক (ভিডিও)

‘গাড়িপ্রস্তুতকারক প্রোটন সফল ছিল’