ইসরাইল চিকিৎসার অনুমোদন না দেয়ায় মৃত্যু ৫৪ ফিলিস্তিনির

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার
গত বছর ইসরাইলের কাছ থেকে চিকিতসার অনুমোদন না পাওয়ায় চিকিতসার অভাবে মৃত্যু ঘটেছে কমপক্ষে ৫৪ ফিলিস্তিনির। গাজা নিবাসীদের শ’ শ’ চিকিৎসা বিষয়ক অনুমোদনের আবেদন প্রত্যাখ্যান করেছিল ইসরাইল। তারা গাজার বাইরে চিকিৎসা করানোর জন্য অনুমতি চেয়ে আবেদন করেছিল। মানবাধিকার সংগঠনের বরাত দিয়ে এ খবর দিয়েছে আলজাজিরা।
মঙ্গলবার এক যৌথ সম্মেলনে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস, গাজা-ভিত্তিক আল মেজান সেন্টার ফর হিউম্যান রাইটস, মেডিক্যাল এইড ফর প্যালিস্টেনিয়ানস(এমএপি) ও ফিজিশিয়ানস ফর হিউম্যান রাইটস ফর ইসরায়েল(পিএইচআরআই), গাজায় ইসরায়েলের অবরোধ বন্ধের আহ্বান জানিয়েছে। ২০১৭ সালে ইসরাইলি কর্তৃপক্ষ গাজা ও ইসরাইলজুড়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা করানো সংশ্লিষ্ট যে পরিমাণ আবেদন পেয়েছে তার অর্ধেকেরও বেশি প্রত্যাখ্যান করে দিয়েছে। পুরো বছরে ইসরাইলি কর্তৃপক্ষের কাছে ২৫ হাজারেরও বেশি আবেদন পাঠানো হয়। এর মধ্যে প্রত্যাখ্যান করে দেয়া হয় ৭১৯ টি।
বেশিরভাগ আবেদন প্রত্যাখ্যান করার পেছনে নিরাপত্তা সংশ্লিষ্ট যুক্তি দেখানো হয়। এছাড়া, এখনও অনুমোদনের অপেক্ষায় রয়েছে ১১ হাজার ২৮১টি আবেদন।  আল মেজান এর পরিচালক স্বামীর জাকৌত বলেন, জরুরী ভিত্তিতে চিকিৎসা সেবা দরকার এমন রোগীদের আবেদন প্রত্যাখ্যান করার পেছনে মূলত কোন যৌক্তিক কারণ নেই। তিনি বলেন, ফিলিস্তিনিদের চলাফেরার স্বাধীনতার সুযোগ দেয়ার ক্ষেত্রে আইনি বাধ্যবাধ্যকতা রয়েছে ইসরাইলের। তারা যখন গাজার ওপর অবরোধ আরোপ করে তখনই তারা সকল গাজা-বাসীর চলাফেরার অধিকার কেড়ে নিয়েছে। পাশাপাশি, অসুস্থদের স্বাস্থ্যসেবার অধিকার কেড়ে নিয়ে তাদের শাস্তি দিচ্ছে।
২০০৭ সালে গাজার ওপর হামাসের আধিপত্য নষ্ট করতে অঞ্চলটিতে জলপথ, আকাশপথ, ও নৌ-পথে অবরোধ জারি করে ইসরাইল। গাজা-বাসীর জন্য এরপর একমাত্র পথ খোলা ছিল মিশরের সঙ্গে যুক্ত থাকা টানেলগুলো। তবে ২০১৩ সাকলে মিসর ওই রাস্তা বন্ধ করে দিলে স¤পূর্ণরুপে অবরুদ্ধ হয়ে পড়ে গাজার জনগণ। বর্তমানে একমাত্র বিকল্প রাস্তা হচ্ছে ইরাজ ক্রসিং ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গণমাধ্যমের স্বাধীনতা সংকুচিত হয়েছে

লাহোরে শিশু জয়নাবের ধর্ষক ও হত্যাকারীর ফাঁসি কার্যকর

বাহুবলে ৫ বছরের শিশুকে ধর্ষণ, যুবক আটক

তিতাসের ৫ কর্মকর্তা সাময়িক বরখাস্ত

পাকিস্তান চায় মার্কিন সেনারা আফগানিস্তানে থাকুক

ঢাবিতে 'গ' ইউনিটে ফেল করা পরীক্ষার্থী 'ঘ' ইউনিটে প্রথম

কুচকাওয়াজে হামলার মূল হোতাকে হত্যার দাবি ইরানের

‘সরকারের হুকুমে আরেকটি ফরমায়েসী রায়ের দিন ধার্য’

শবরীমালা মন্দিরে নারী প্রবেশ নিয়ে উত্তেজনা, গন-আত্মহননের হুমকি

সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় ৬০ জঙ্গি নিহত

মাধবদীর জঙ্গি আস্তানায় দুই নারীর আত্মসমর্পণ

এনডিপির খন্দকার গোলাম মোর্ত্তজাকে চেয়ারম্যানের পদ থেকে বহিস্কার

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৬২

ইরানের ১৪ নিরাপত্তারক্ষীকে অপহরণ করেছে পাকিস্তানি জঙ্গিরা

উত্তরখানের অগ্নিদগ্ধে আরো দুইজনের মৃত্যু

খাসোগি হত্যাকান্ডের ১১ মিনিটের নতুন অডিও তুরস্কের কাছে