ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে ট্রামপ-পুতিন ফোনালাপ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার
ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে আলোচনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে একই ইস্যুতে আলোচনায় বসার আগে ট্রাম্পের সঙ্গে এ বিষয়ে কথা বলেন তিনি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।
আব্বাসের সঙ্গে রুদ্ধদ্বার আলোচনায় বসার আগে রুশ প্রেসিডেন্ট তাকে বলেন, আমি মাত্র আমেরিকান প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বললাম। অবশ্যই, আমরা ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিয়ে কথা বলেছি। প্রসঙ্গত, বর্তমানে রাশিয়া সফরে আছেন আব্বাস। পুতিন বলেন, দুই রাষ্ট্রের মধ্যকার অবস্থা আমরা যা দেখতে চাই তার থেকে অনেক খারাপ। এসময় তিনি বলেন, রাশিয়া সবসময়ই ফিলিস্তিনিদের সমর্থন করে আসছে। হোয়াইট হাউজের এক বিবৃতি অনুসারে, ট্রাম্প ফোনালাপে পুতিনিকে বলেন, ‘এখনই সময়, একটি স্থায়ী শান্তি চুক্তি প্রতিষ্ঠা নিয়ে কাজ করার।’ যদিও, গত বছরের শেষের দিকে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেয়ার পর শান্তিপ্রক্রিয়া নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো রকম আলোচনা করেননি আব্বাস।
আব্বাস বলেছিলেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, এরপর আমরা যুক্তরাষ্ট্রকে কোনো মধ্যস্থতাকারী হিসেবে মেনে নিতে নারাজ। তিনি আরো বলেন, এ বিষয়ক কোনো আন্তর্জাতিক বৈঠক অনুষ্ঠিত হলে, আমাদের আহ্বান থাকবে যে, শান্তি চুক্তি প্রক্রিয়ায় মধ্যস্থতাকারী হিসেবে শুধু যুক্তরাষ্ট্র যেন না থাকে। এসময় আব্বাস জানান, কয়েকটি মধ্যস্থতাকারীর একটি হিসেবে যুক্তরাষ্ট্র থাকতে পারে।
ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু দুই সপ্তাহ আগে রাশিয়া সফর করেছিলেন। এরপরই রাশিয়া সফরে গিয়েছেন আব্বাস। এদিকে সোমবার নেতানিয়াহু দাবি করেন, তিনি ওয়াশিংটনের সঙ্গে দখলীকৃত পশ্চিম তীরে বসতি স্থাপন করার বিষয়ে আলোচনা করেছেন। তবে হোয়াইট হাউজ এক বিরল বিবৃতিতে নেতানিয়াহুর এমন দাবি প্রত্যাখ্যান করেছে।   



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দেশব্যাপী আইটি পার্ক নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে কর্তৃপক্ষ

শুটিংয়ে আহত হিরো আলম

সেনবাগের ৫ দিনে ৫ বসতঘরে অগ্নিকান্ড, ক্ষতি ৪০ লাখ টাকা

ঐক্যফ্রন্ট গঠনেই ভাঙনের উপাদান যুক্ত ছিল : কাদের

লক্ষ্মীপুরে ট্রাকের চাপায় স্ত্রী নিহত,স্বামী আহত

কেনিয়া কেন আল-শাবাবের লক্ষ্য হয়ে উঠছে?

কারাগারে মাদক মামালার আসামির মৃত্যু

সাইকেলে মায়ের লাশ বহন করলেন অসহায় ছেলে

এরশাদের অবর্তমানে জাপার চেয়ারম্যান জিএম কাদের

কুয়েতে যেভাবে হামলা হয় (ভিডিও)

বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

কলম্বিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ১০

বিশ্বে সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশ

‘ইন্দ্রনীল আমাকে কাজে অনেক সহযোগিতা করছেন’

মার্চে জাতীয় কাউন্সিল করতে পারে বিএনপি

জাপানে বাংলাদেশি আশ্রয়প্রার্থীর ছবি নিয়ে তোলপাড়