বর্ণবাদের শিকার ইমরান তাহির

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার
ক্রীড়া জগতে খেলোয়াড়দের প্রতি বর্ণবাদী আচরণ নতুন কিছু নয়। ক্রিকেট ইতিহাসেও রয়েছে এর অনেক ঘটনা। অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) বিভিন্ন পদক্ষেপের পরেও থামাতে পারেনি এই বাজে আচরণের ঘটনা। সর্বশেষ বর্ণবাদের শিকার হলেন দক্ষিণ আফ্রিকার লেগস্পিনার ইমরান তাহির। শনিবার ভারতের বিপক্ষে জোহানেসবার্গে চলমান ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে বর্ণবাদী আচরণের শিকার হন তাহির। ইতিমধ্যে ছয় ম্যাচ ওয়ানডে সিরিজে ৩-১ এ পিছিয়ে রয়েছে প্রোটিয়ারা।
সোমবার এক বিজ্ঞপ্তিতে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানায়। পাকিস্তানি বংশোদ্ভূত তাহির ২০১১ থেকে খেলছেন দক্ষিণ আফ্রিকার হয়ে।
এর মধ্যে প্রেটিয়াদের হয়ে ২০ টেস্ট, ৮৪ ওয়ানডে ও ৩৬টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেন এ ৩৮ বছর বয়সী লেগ স্পিনার। তার পরও নিজ দেশেই শিকার হলেন এমন আচরণের। ফেসবুকে ছড়িয়ে পড়া এক ভিডিও চিত্রে দেখা যায়, তাহির দর্শক সারিতে থাকা ভক্তদের সঙ্গে কথা বলছেন। কয়েক জন দর্শক তাহিরকে খারাপ খেলোয়াড় বলতে শোনা যায়। পরে তিনি স্টেডিয়ামের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তাদের বিষয়টি জানালে তারা সেই সমর্থকদের শনাক্ত করে স্টেডিয়াম থেকে বের করে দেন। এর আগেও অনেকবার মাঠে ক্রিকেটাররা বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন। এর মধ্যে আরো একটির সাক্ষী ছিল ভারত। ২০০৮-এ অস্ট্রেলিয়া সফরে তাদের স্পিনার হরভজন সিং এবং অজি ব্যাটসম্যান অ্যান্ড্রু সাইমন্ডস এক বর্ণবাদী বিবাদে জড়িয়ে ছিলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মমতার ব্রিগেডে মোদি হটানোর ডাক বিরোধীদের

আয় বৈষম্য আরো বাড়ার লক্ষণ

সুবর্ণচরের পর এবার কবিরহাটে গৃহবধূকে গণধর্ষণ

কাউন্সিল ও সাংগঠনিক পুনর্গঠনের উদ্যোগ নিচ্ছে বিএনপি

বাংলাদেশের নির্বাচন ‘যথাযথ’ ছিল না

বিজয় উৎসব ‘পরাজয়’ ঢাকতে

১ কোটি ২০ লাখ টাকার ওষুধ নষ্ট ব্যবস্থা নেয়ার দাবি

ভোটারদের ভয় দেখানো হয়নি

ভিডিও ফুটেজে চিহ্নিত দোষীরা

যেকোনো মূল্যে মাদক নির্মূল করা হবে

কথা বেশি, কাজ কম

সাটুরিয়ায় স্কুলছাত্র অপহরণ তিন লাখ টাকা মুক্তিপণ দাবি

আইএসআই’র চর সন্দেহে ২৫ বাংলাদেশি ত্রিপুরার জেলে

এরশাদ সিঙ্গাপুরে যাচ্ছেন আজ

মন্ত্রী হিসেবে ড. মোমেনের প্রথম দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর

নারায়ণগঞ্জে ১৮ জনকে কুপিয়েছে দুর্বৃত্তরা