পোপের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

প্রথম পাতা

কূটনৈতিক রিপোর্টার | ১৩ ফেব্রুয়ারি ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৫:১৬
পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল ভ্যাটিকান সিটিতে ওই বৈঠক হয়। জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবিল ইফাদ-এর গভর্নিং কাউন্সিলের সভায় অংশগ্রহণ ও ভ্যাটিকান সফরের উদ্দেশ্যে রোববার প্রধানমন্ত্রী ইতালির রাজধানী রোমে পৌঁছান। ইফাদ প্রেসিডেন্ট গিলবার্ট এফ হংবো ও পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর চার দিনের এই সরকারি সফর হচ্ছে। রোম সফরের দ্বিতীয় দিনে গতকাল স্থানীয় সময় সকালে  প্রধানমন্ত্রী ভ্যাটিক্যান সিটিতে পৌঁছান। সেখানে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়।
এর আগে পোপ ফ্রান্সিস প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে গত ৩১শে নভেম্বর থেকে ২রা ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করেন। ভ্যাটিকান সফরে প্রধানমন্ত্রী সেক্রেটারি অব স্টেট অব ভ্যাটিকান সিটি কার্ডিনাল পিত্রো পারোলাইনের সঙ্গেও বৈঠক করেন। বৈঠক শেষে ভ্যাটিক্যান সিটিতে সিস্টিন চ্যাপেল এবং সেন্ট পিটার’স ব্যাসিলিকা পরিদর্শন করেন তিনি। ‘দি সিস্টিন চ্যাপেল’ ক্যাথলিক ধর্মগুরু পোপের প্রশাসনিক বাসভবন অ্যাপোস্টলিক প্রাসাদের প্রার্থনার জন্য নির্দিষ্ট স্থান। এটি ‘ক্যাপেলো মেগনা’ নামেও পরিচিত। ‘সেন্ট পিটার’স ব্যাসিলিকা’ ভ্যাটিক্যান সিটিতে একটি ইতালীয় রেনেসাঁ (পুনর্জাগরণ) গির্জা। এটি রেনেসাঁ স্থাপত্যকলার একটি অনন্য নিদর্শন এবং পৃথিবীর সবচেয়ে বড় গির্জা। রেনেসাঁ যুগের বিখ্যাত স্থাপত্যবিদ দোনাতো ব্রামান্তে, সে সময়কার বিখ্যাত ভাস্কর ও চিত্র শিল্পী মিকেল অ্যাঞ্জেলো, স্থাপত্যবিদ কার্লো মদার্নো এবং জিয়ান লরেঞ্জো বেরনিনি এর নকশা প্রণয়ন করেন। সোমবার বিকালে প্রধানমন্ত্রী ভ্যাটিকান থেকে রোমে তার আবাসস্থলে (হোটেলে) ফিরেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে সাক্ষাৎ করেন। উল্লেখ্য, রোববার স্থানীয় সময় সন্ধ্যায় এমিরেটস-এর ফ্লাইটে প্রধানমন্ত্রী রোমের লিওনার্দো দ্যা ভিঞ্চি-ফিউমিসিনো বিমানবন্দরে অবতরণ করে। ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার এবং ইফাদ’র সহসভাপতি পেরিন সেন্ট অ্যাঞ্জি বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। পরে বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা সহযোগে তাকে রোমের ‘পার্কো ডি প্রিনসিপি গ্রান্ড হোটেল এন্ড স্পা’তে নিয়ে যাওয়া হয়। ইতালি সফরকালীন তিনি সেখানেই অবস্থান করছেন। এ সময় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা হোটেলে দলীয় সভানেত্রী শেখ হাসিনাকে ফুলেল শুভেচ্ছা জানান। আজ প্রধানমন্ত্রী ইফাদ’র ৪১তম পরিচালনা পর্ষদের বার্ষিক অধিবেশনে অংশ নেবেন। সেখানে উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধও উপস্থাপন করবেন বাংলাদেশের সরকার প্রধান। রোম ও ভ্যাটিকান সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন। প্রধানমন্ত্রীর ভ্যাটিকান সফর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে আগেই বলেছেন, পোপের বাংলাদেশ সফরের ফিরতি সফর হিসাবে প্রধানমন্ত্রীর ভ্যাটিকান যাত্রা দু’দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরো দৃঢ় করবে। খ্রিস্টান দেশসমূহে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর হবে এবং সেসব দেশে বসবাসরত বাংলাদেশিদের জন্য আরো অনুকূল পরিবেশ তৈরি হবে। আজ (মঙ্গলবার) রোমের স্থানীয় সময় সন্ধ্যায় ইতালী প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনা সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৬ই ফেব্রুয়ারি শুক্রবার সন্ধ্যায় তার দেশে ফেরার কথা রয়েছে।
পোপ-হাসিনা উপহার বিনিময়: এদিকে আনুষ্ঠানিক বৈঠক শেষে পোপকে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের ওপর একটি পেইন্টিং উপহার দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে পোপও প্রধানমন্ত্রীকে একটি ক্রেস্ট উপহার দেন। পোপ-হাসিনা বৈঠক ও উপহার বিনিময়ের পর প্রধানমন্ত্রী পোপের সঙ্গে তার সফরসঙ্গীদের পরিচয় করিয়ে দেন। এ সময় পোপ সফরসঙ্গীদের স্যুভেনির উপহার দেন। ক্যাথলিক সম্প্রদায়ের শীর্ষ ধর্মগুরু পোপ দুই মাস আগে ঢাকা সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছিলেন। ঢাকার বৈঠকে পোপ রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি এবং সহিংসতা পরিহার ও রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে দেশে ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছিলেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

৪ মিনিটে মিশরের জালে আরো ২ গোল রাশিয়ার

প্রচারণায় কেন্দ্রীয় নেতারা উত্তেজনা বাড়ছে

গ্যালারিতে অন্য আকর্ষণ

উছিলা বিশ্বকাপ উদ্দেশ্য ভিন্ন

নারী নির্যাতন মামলায় কম সাজার নেপথ্যে

খালেদার চিকিৎসা ও মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ কাল

বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান সুলতান মনসুরের

রোহিঙ্গা নেতাকে গলা কেটে হত্যা

বিশুদ্ধ পানি স্যানিটেশন ও খাদ্য সংকট চরমে

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে বরাদ্দযোগ্য অর্থ নেই

খুলনায় আর্জেন্টিনা সমর্থকদের ওপর হামলা, নোয়াখালীতে সংঘর্ষ

নোয়াখালীতে প্রবাসী খুন, ৬ মাসেও গ্রেপ্তার হয়নি আসামি

ফাঁকা ঢাকায় ছিনতাই আতঙ্ক

ওয়ান ইলেভেনের কুশীলবদের নিয়ে বিএনপি এবার সক্রিয়

সাগর-রুনি হত্যা রহস্য উদঘাটন কত দূর?

সাবেক ইসরাইলি মন্ত্রী ইরানের গুপ্তচর?