২৪ বাংলাদেশিকে যুক্তরাষ্ট্র থেকে ফেরত

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৩ ফেব্রুয়ারি ২০১৮, মঙ্গলবার
মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ২৪ বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। সোমবার রাত ২টায় তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এর আগে প্রয়োজনীয় সহযোগিতার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও কল্যাণ  অনুবিভাগ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে একটি চিঠি দিয়েছে। প্রবাসী সচিব বরাবর দেয়া ওই চিঠিতে বলা হয়েছে, তারা বাংলাদেশি নাগরিক। দীর্ঘদিন ডিটেনশন সেন্টারে থাকা এসব বাংলাদেশিকে শনাক্ত করে ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।
গত ৬ই ফেব্রুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (কনস্যুলার ও কল্যাণ) মৌসুমী রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ১৩ই ফেব্রুয়ারি রাত আনুমানিক দুইটায় যুক্তরাষ্ট্র থেকে ২৪ জন বাংলাদেশি নাগরিককে বাংলাদেশে প্রত্যাবাসন করা হবে। সংক্ষিপ্ত ওই চিঠিতে বলা হয়, ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস এই ২৪ জনের পাসপোর্ট ও সংশ্লিষ্ট অন্যান্য কাগজপত্র পরীক্ষা করে তাদের বাংলাদেশি নাগরিক হিসেবে চিহ্নিত করেছে। দেশটিতে বহিরাগত হিসেবে চিহ্নিত হওয়া এসব নাগরিক হলেন- জিয়াউল হাসান, সোয়াইব আহমেদ, মো. ভুঁইয়া, শাহিন আহমেদ, মাসুমুর রহমান, রুবেল আহম্মেদ, মো. নিজাম উদ্দিন, আবদুল সাহাবুল, মহিবুর রহমান, জাহেদ হুসাইন, কামাল হোসেন, ইয়াসিন আহমেদ, তানমুন রাফি, সাইফুল ইসলাম, খোরশেদ আলম, মোহাম্মদ সোয়াইব মজুমদারসহ আরো ৮ বাংলাদেশি।
অবৈধ অভিবাসনের অপরাধে এসব বাংলাদেশি দীর্ঘদিন যুক্তরাষ্ট্রের জেলে ছিলেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, তাদেরকে ৭৭৬ বোয়িং বিমানে করে দেশে আনা হচ্ছে। তাদের সঙ্গে দেশটির হোমল্যান্ড সিকিউরিটির একটি প্রতিনিধি দলও আসছে। বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ওই কর্মকর্তা জানান, ২৪ বাংলাদেশি আজ (গতকাল) রাতে ফেরত আসছেন। কেন তাদের ফেরত পাঠানো হচ্ছে এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা আরো বলেন, তারা দেশটিতে অবৈধভাবে বসবাস করছিলেন। সেখানে অবস্থানের জন্য বৈধ কোনো কাগজপত্র ছিল না। এ কারণে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী তাদেরকে আটক করে ডিটেনশন সেলে পাঠায়। ফেরত আসার আগ পর্যন্ত তারা সেখানেই অবস্থান করছিলেন। এরপর আইনি প্রক্রিয়ার মাধ্যমেই তাদেরকে ফেরত পাঠাচ্ছে। তিনি আরো বলেন, তাদের সঙ্গে সেদেশের হোমল্যান্ড সিকিউরিটির একটি দল আসছে। তারা আমাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে।     
 



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নিজ আসন থেকেই প্রচার শুরু করছেন শেখ হাসিনা

নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী ৩৪,৬৭১ স্থানীয় পর্যবেক্ষক

উচ্চ আদালতে হাজারো জামিনপ্রার্থী, দুর্ভোগ

পরিস্থিতির উন্নতি না হলে নির্বাচন নিয়ে প্রশ্ন উঠবে

হাইকোর্টেও বিভক্ত আদেশ

সব দলকে অবাধ প্রচারের সুযোগ দিতে হবে

পাঁচ রাজ্যে বিজেপির ভরাডুবি

নোয়াখালী ও ফরিদপুরে নিহত ২

ভুলের খেসারত দিলো বাংলাদেশ

চার দলের প্রধান লড়ছেন যে আসনে

কোনো সংঘাতের ঘটনা ঘটেনি

সিলেটে মাজার জিয়ারতের মাধ্যমে ঐক্যফ্রন্টের নির্বাচনী প্রচারণা শুরু আজ

দেশজুড়ে ধরপাকড়

টেকনোক্র্যাট মন্ত্রীদের চার মন্ত্রণালয়ের দায়িত্ব তিন জনের হাতে

আবারো বন্ধ হলো ৫৪টি নিউজ পোর্টাল

নারী প্রার্থীদের অঙ্গীকার