আসমা জাহাঙ্গীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার | ১৩ ফেব্রুয়ারি ২০১৮, মঙ্গলবার
পাকিস্তানের বিশিষ্ট মানবাধিকার আইনজীবী ও সমাজকর্মী আসমা জাহাঙ্গীরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় বাংলাদেশের সরকার প্রধান পাকিস্তানসহ গোটা বিশ্বে নারী অধিকার ও সংখ্যালঘুদের অধিকার সুরক্ষায় আসমা জাহাঙ্গীরের ভূমিকার কথা স্মরণ করেন। ইতালি সফরে থাকা প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম রোম থেকে টেলিফোনে গণমাধ্যমকে বলেন, আসমা জাহাঙ্গীরের বাবা মালিক গুলাম জিলানীর কথাও স্মরণ করেছেন প্রধানমন্ত্রী। ১৯৭১ সালে বাঙালি জাতির ওপর পাকবাহিনী নির্মম ও বর্বরোচিত হামলা এবং গণহত্যার কঠোর সমালোচনা করায় ওই সময় জিলানীকে গ্রেপ্তার করা হয়। ১৯৭১ সালের ভূমিকার জন্য ২০১৩ সালে মালিক গুলাম জিলানীকে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। তার মেয়ে আসমা জাহাঙ্গীর প্রধানমন্ত্রীর কাছ থেকে ওই পুরস্কার গ্রহণ করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়াত আসমা জাহাঙ্গীরের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্য, ভক্ত ও অনুরাগীদের প্রতি গভীর সমবেদনা জানান।
মানবাধিকার কমিশন চেয়ারম্যানের শোক: এদিকে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক হিউম্যান রাইটস কমিশন অব  পাকিস্তান এবং উইমেন’স অ্যাকশন ফোরামের সহ-প্রতিষ্ঠাতা আসমা জাহাঙ্গীরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বিবৃতিতে তিনি বলেন, ‘পাকিস্তানসহ গোটা বিশ্বে নারী অধিকার ও সংখ্যালঘুদের অধিকার সুরক্ষায় আসমা জাহাঙ্গীরের অনবদ্য অবদান সম্মানের সঙ্গে স্মরণ করছি। ‘মানবাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আমরা একজন সহযোদ্ধাকে হারালাম। এ ক্ষতি অপূরণীয়। আমি বিশ্বাস করি, তাঁর মানবাধিকারের দর্শন আমাদের তরুণ প্রজন্মকে মানবাধিকার সংস্কৃতি প্রতিষ্ঠায় উদ্বুদ্ধ করবে। আমি তার রুহের মাগফিরাত কামনা করছি ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শোকের দিনে বঙ্গবন্ধুকে স্মরণ

ইডেন ছাত্রীসহ গ্রেপ্তার ৩

সড়ক দুর্ঘটনায় নিহত ১১

শহিদুল আলমের মুক্তি দাবি রুশনারা-রুপার

বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ আমাদের দায়িত্ব

নাগরিকদের স্তব্ধ করা বন্ধ করুন

বর্তমান সরকারের উন্নয়ন নজিরবিহীন

মিয়ানমার থেকে শূন্য হাতে ফিরেছে বাংলাদেশি প্রতিনিধিদল

বাংলাদেশে শান্তিপূর্ণ আন্দোলন ঘিরে গণগ্রেপ্তার চলছে

হজ ফ্লাইট শেষ, যেতে পারেননি ৬০৬ জন

ভিজিএফ’র চাল-গম বিনামূল্যে নয়, টাকা দিয়ে কিনতে হবে

বেপরোয়া টানাপার্টি টার্গেট নারী

বর্বরতা

সৌদিতে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

সেই রোহিঙ্গা শিশুর নাম রাখা হলো আয়েশা খালেদা

নিউইয়র্কে ইমরান এইচ সরকার লাঞ্ছিত (ভিডিও)