ঢাকায় ‘ফ্যাশনোলজি সামিট’

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ১৩ ফেব্রুয়ারি ২০১৮, মঙ্গলবার
পোশাক শিল্পে প্রযুক্তির প্রয়োগ নিয়ে প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হলো ‘বাংলাদেশ ফ্যাশনোলজি সামিট’। গতকাল ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পুষ্পগুচ্ছ হলে শুরু হয় দিনব্যাপী এই সম্মেলন। বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
আয়োজকরা জানান যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, ফ্রান্স, জাপান ও ভারতসহ বিভিন্ন দেশের ১৭ জন ফ্যাশন ও প্রযুক্তি বিশেষজ্ঞ এই সম্মেলনের ৪টি সেশনে অংশ নেন। তারা প্রযুক্তিনির্ভর আগামীর পোশাক ও ফ্যাশন শিল্প সম্পর্কে দিক আলোচনা করেছেন। উদ্যোক্তা, কর্মকর্তা, ক্রেতা প্রতিনিধি, বাণিজ্যিক সংগঠনের প্রতিনিধি, উন্নয়ন সহযোগীসহ পোশাক শিল্পের নীতি-নির্ধারক পর্যায়ের প্রায় সাড়ে ৪০০ প্রতিনিধি অংশ নেয় এ সম্মেলনে।
বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের সিইও মোস্তাফিজ উদ্দিন বলেন, বাংলাদেশ ফ্যাশনলজি সামিটের উদ্দেশ্য হলো প্রযুক্তি, উদ্ভাবন ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান ও ভবিষ্যতের মধ্যে সেতুবন্ধন তৈরি করা। তিনি আরো বলেন, এই আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পোশাক ও ফ্যাশন শিল্পে প্রযুক্তি বিশেষজ্ঞ ও প্রতিষ্ঠানগুলোকে একই ছাদের নিচে আনার চেষ্টা করেছি।

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের অন্যতম লক্ষ্য হলো বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নের পথকে সুগম করা। আগামীর পোশাক খাতকে প্রযুক্তিনির্ভর করার জন্যই ‘বাংলাদেশ ফ্যাশনলজি সামিট’ এর আয়োজন করার উদ্দেশ্য।  
এ সম্মেলনে যোগ দিতে আসা ভারতের ডেডএক্সওয়াই ইন্টারন্যাশনালের চিফ ডিজাইন অ্যান্ড মার্কেটিং অফিসার মৌ নাথ বলেন, পোশাক খাতে প্রযুক্তির সর্বোচ্চ সুবিধাকে যুক্ত করতে ঢাকায় এ ধরনের সম্মেলন এটিই প্রথম। এর আগে বহু ফ্যাশন শো ও এক্সপো হলেও আন্তর্জাতিক কোনো ফ্যাশনোলজি হয়নি। প্রযুক্তি কীভাবে পোশাক খাতের উন্নয়নে ভূমিকা রাখতে পারে, ওয়েস্টেজ কমাতে পারে- সে দিকগুলো নিয়ে আলোচনা হয় এই সামিটে।
এদিকে সামিটে প্রথমবারের মতো ফ্যাশন টেক রানওয়ে শো-এর আয়োজন করা হয়।
এতে নেদারল্যান্ড, স্পেন, আমেরিকা, ফ্রান্স, যুক্তরাজ্য এবং ভারতের ফ্যাশন ডিজাইনাররা ডিজিটাল এবং প্রযুক্তির সমন্বয়ে প্রস্তুতকৃত তাদের সৃজনশীল ও উদ্ভাবনী ফ্যাশন ডিজাইনগুলো প্রদর্শন করেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতের কংগ্রেস পার্টি অর্থসংকটে পড়েছে?

ট্রাম্পের টিম পৌঁছেছেন উত্তর কোরিয়ায়

একটি সাক্ষাৎকার থেকেই ফাঁস মর্গান ফ্রিম্যানের কুৎসিত রূপ

তিন মামলায় খালেদার জামিন প্রশ্নে আদেশ আজ

‘আমাকে বাঁচতে দিন আর মাইরেন না’

আমরা অলআউট যুদ্ধে নেমেছি

‘বন্দুকযুদ্ধে’ পৌর কাউন্সিলরসহ নিহত ১১

টিআর, কাবিখা, কাবিটার অর্থ আত্মসাৎ বন্ধে দুদকের ১০ সুপারিশ

বিদ্যুতের দাম বাড়ানো কেন অবৈধ নয়: হাইকোর্ট

যে কারণে একমত হতে পারেননি এক নির্বাচন কমিশনার

বঙ্গবন্ধুর বিরল অডিও ক্লিপ উপহার শেখ হাসিনাকে

‘সিজারিয়ান ডেলিভারি মাতৃস্বাস্থ্যের জন্য উদ্বেগজনক’

সৈয়দ ওয়াহিদুল আলম আর নেই

১০ কোটি টাকা অতিরিক্ত গুনতে হবে শিক্ষার্থীদের

সমঝোতায় পৌঁছতে পারেনি সংসদীয় কমিটি

সড়ক দুর্ঘটনায় ২ জন বাংলাদেশী শান্তিরক্ষী নিহত