জেরুজালেম ইস্যুতে রাশিয়ার সমর্থন চায় ফিলিস্তিন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ ফেব্রুয়ারি ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১২:৫৯
জেরুজালেম ইস্যুতে রাশিয়ার সমর্থন চেয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। সোমবার তিনি ট্রাম্পের জেরুজালেম ঘোষণা নিয়ে সৃষ্ট সংকটে ফিলিস্তিনের পক্ষে অবস্থান নেয়ার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানান। এর আগে রাষ্ট্রীয় সফরে মস্কো পৌঁছান আব্বাস। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। খবরে বলা হয়, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর রাশিয়া সফরের মাত্র দুই সপ্তাহ পরে মস্কো সফর করলেন মাহমুদ আব্বাস। আগামী ২০শে ফেব্রুয়ারি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভাষণ দেয়ার কথা রয়েছে তার।
মস্কোয় পৌঁছে ওয়াশিংটনের সঙ্গে কোনো  ধরনের যোগাযোগের কথা অস্বীকার করেন আব্বাস। তার দাবি, ওয়াশিংটন জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার পর থেকে  ট্রাম্প প্রশাসনের সঙ্গে তার কোনো যোগাযোগ হয় নি। এর আগে ২৯শে জানুয়ারি রাশিয়া সফর করেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। এ সময় নেতানিয়াহু অভিযোগ করেন, ইরান ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলকে ধ্বংস করতে চায়। প্রতিক্রিয়ায় রুশ প্রেসিডেন্ট বলেন, ইসরাইল ও রাশিয়া ঘনিষ্ঠভাবে পরস্পরকে সহযোগিতা করেছে। ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। উল্লেখ্য, গত ৬ই ডিসেম্বর জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা দেন ট্রাম্প।
কিন্তু ফিলিস্তিন মনে করে, এই ঘোষণা দিয়ে ট্রাম্প পূর্ব জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছেন। পাশাপাশি ট্রাম্পের ঘোষণা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন বলেও মনে করেন তারা।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাসে ছাত্রীকে ধর্ষণচেষ্টা : চালকসহ তিনজন আটক

বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী

মাথায় পিস্তল ঠেকিয়ে আটক

পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে আইনি নোটিশ তারেকের

কাঠমান্ডুর পথে বাংলাদেশের দুটি বাস

স্ত্রীর মামলায় মডেল আসিফ কারাগারে

‘সেনাবাহিনী ছাড়া এখন যেকোন নির্বাচন সুষ্ঠু করা অসম্ভব’

বিল্লাল হত্যায় ১৩ জনের ফাঁসির আদেশ

হোঁচট খেলেন মিট রমনি

নড়ে-চড়ে উঠল মৃত নবজাতক!

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে

পাতায়ায় সেক্স পার্টি

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর চিঠি পেয়ে আপ্লুত সেঁজুতি

রাজস্থানে ৩৩ বাংলাদেশী গ্রেপ্তার

খাদ্যে ঢুকে পড়ছে প্লাস্টিক, বিপদের মুখে বাংলাদেশ