একুশে গ্রন্থমেলায় মাহবুবা চৌধুরীর দু’টি বই

বিনোদন

স্টাফ রিপোর্টার | ১৩ ফেব্রুয়ারি ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৯:২১
বাংলাদেশের শিশুসাহিত্যে উজ্জ্বল এক নাম মাহবুবা চৌধুরী। দীর্ঘদিন ধরে তার বিচরণ এ জগতে। বিশিষ্ট সংবাদ পাঠিকা, খ্যাতিমান উপস্থাপিকা, টেলিভিশন পর্দার উজ্জ্বল মুখ ও দৈনিক মানবজমিন-এর সম্পাদক পরিচয়ের বাইরেও তার হৃদয় ভুবন আলোকিত হয়ে আছে সাহিত্য শিল্পে। বিশেষ করে অসংখ্য ছড়া আর গল্পের মাধ্যমে ক্ষুদে পাঠকদের অতি কাছের আত্মীয় একজন হিসেবেই যেন তার প্রতিভা সৃষ্টিশীল হয়েছে সবচেয়ে বেশি। মাহবুবা চৌধুরীর লেখনী মানেই নান্দনিক কাব্যের প্রকাশ। যেমন ছড়ার গাঁথুনি, তেমনই ছোটদের জন্য গল্প কিংবা কিশোর উপন্যাস রচনায় তার নৈপুণ্য মন্ত্রমুগ্ধের মতো আচ্ছন্ন করে পাঠক হৃদয়কে।
তিনি দারুণভাবে বোঝেন শিশুদের মনস্তত্ত্ব। আর এ কারণেই তার লেখালেখিতে শিশুমনের অভিব্যক্তি, চাওয়া-পাওয়া ফুটে ওঠে বেশ নান্দনিকতার সঙ্গে। গত কয়েক বছর ধরে একুশে গ্রন্থমেলা উপলক্ষে নিয়মিতভাবে প্রকাশ হয়ে আসছে তার দু’টি করে বই। এবারও তেমনটার ব্যত্যয় ঘটেনি। বই দু’টির একটি হলো শব্দশিল্প থেকে প্রকাশিত কিশোর উপন্যাস ‘দোতনা গেল আমেরিকা ছোট মামা নিখোঁজ’ এবং অন্যটি কারুবাক থেকে প্রকাশিত ছড়ার বই ‘ছড়ার আকাশ তারায় ভরা’। এর মধ্যে ‘দোতনা গেল আমেরিকা ছোট মামা নিখোঁজ’ মাহবুবা চৌধুরীর এক অনবদ্য সৃষ্টি। যেটিকে অনায়াসেই আখ্যায়িত করা যায় নান্দনিক সুখপাঠ্য হিসেবে। এ কিশোর উপন্যাসটি মূলত
দোতনা নামে এক কিশোর আর তার ছোট মামাকে ঘিরে আবর্তিত হয়েছে। সেই সঙ্গে তাদের ঘিরে থাকা বাবা-মা, নানা-নানু, দোতনার বন্ধু, খালামণি, খালু ছাড়াও আরো কিছু চরিত্র এবং নিউ ইয়র্কের ওয়েল কর্নেল হসপিটাল, চিড়িয়াখানা, ব্লিজার্ড নামে সেখানকার অন্যরকম তুষারপাত, ওয়াশিংটন বেড়াতে গিয়ে ছোট মামার মোবাইল ফোন হারিয়ে যাওয়া, ডালাসে খালামণির সবজি বাগান, মাছ ধরতে গিয়ে ছোট মামার জালে কুমির ধরা পরার গল্পসহ উপন্যাসের নানা বাঁকে মিলেছে ছোট ছোট উপভোগ্য বিভিন্ন গল্প। এসব গল্প বলায় লেখক এতটাই নৈপুণ্য দেখিয়েছেন যে, পড়তে পড়তেই পাঠক কল্পনায় ওইসব জায়গায় উড়ে যাবেন মুহূর্তে। বইটি পাওয়া যাচ্ছে গ্রন্থমেলায় শব্দশিল্পের ৪৩৬ ও ৪৩৭ নং স্টলে। এদিকে মাহবুবা চৌধুরীর লেখা ছড়ার বই ‘ছড়ার আকাশ তারায় ভরা’য় ঠাঁই পেয়েছে ৬০টি ছড়া। ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে রচিত প্রতিটি ছড়াতেই ফুটে উঠেছে শিশু মনের ভালোলাগার প্রতিচ্ছবি। প্রত্যেকটি ছড়ায় রয়েছে আলাদা বৈশিষ্ট্য। এসবের মধ্যে কিছু ছড়া আছে নিছক বিনোদনের জন্য। আর কিছু বেশ শিক্ষণীয়। ছড়াগুলো শিশুমনকে আলোড়িত করবে। বড়দেরকেও করবে উদ্বেলিত। পাঠকরা খুব সহজেই চলমান ঘটনা ও সমাজের চিত্র বা মিল খুঁজে পাবেন। বইটি পাওয়া যাচ্ছে গ্রন্থমেলায় কারুবাকের ৬৫৬ নং স্টলে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

রায়ের কপি এখনো মেলেনি

আগাম নির্বাচনের কথা ভেসে বেড়াচ্ছে

৭ই মার্চ বড় জমায়েত করতে চায় আওয়ামী লীগ

গণস্বাক্ষরের মাধ্যমে গণসংযোগে বিএনপি

যুক্তরাজ্যের কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহার

চীন-ভারত দ্বন্দ্বে পুঁজিবাজারে অস্থিরতা

রোহিঙ্গা প্রত্যাবাসনের আগে আরসা দমন করতে চায় মিয়ানমার

জনতার হাতে আটক সেই খুনি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রস্তাব

শেষ বেলায়ও লজ্জা

শাবি শিক্ষার্থীকে অর্ধনগ্ন করে রাতভর নির্যাতন

জামিনকে আটকে রাখতে ফন্দি-ফিকির করছে সরকার: রিজভী

কলম্বোতে মাতৃভাষা দিবস উদযাপনের যৌথ প্রস্তুতি

‘অপরিচিত পুরুষের সাথে যখন ফেসবুকে পরিচয় হলো’

পুঁজিবাজার ও আর্থিক খাতের বিপর্যয়ে অর্থমন্ত্রীর পদত্যাগ দাবী