সিরিয়ায় তাৎক্ষণিকভাবে সহিংসতা বন্ধের আহ্বান জাতিসংঘের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ ফেব্রুয়ারি ২০১৮, সোমবার
সিরিয়ায় তাৎক্ষণিক ও শর্তহীনভাবে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ প্রধান অ্যান্থোনিও গুতেরাঁ। সমপ্রতি সিরিয়ায় এক তীব্র বিমান হামলা চালিয়েছে ইসরাইল। হামলাস্থলটিকে একটি ইরানী ঘাঁটি হিসেবে দাবি করেছে ইসরাইল। এতে নতুন করে অঞ্চলজুড়ে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। এ খবর দিয়েছে আল-জাজিরা। শনিবার এক বিবৃতিতে গুতেরাঁ বলেন, ‘সিরিয়া ও সংলগ্ন অঞ্চলে জড়িত সব পক্ষের আন্তর্জাতিক আইন ও নিরাপত্তা পরিষদের প্রাসঙ্গিক প্রস্তাবনাগুলো মেনে চলার দায়িত্ব রয়েছে।
তাদেরকে অবশ্যই সেগুলো মেনে চলতে হবে।’ জাতিসংঘ প্রধানের মুখপাত্র স্টেফানি ডুজারিক বলেন, সিরিয়াজুড়ে বিপদজনক সামরিক তৎপরতা ও এর সীমান্তবর্তী এলাকাজুড়ে সহিংসতা বৃদ্ধির বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন মহাসচিব। প্রসঙ্গত, শনিবার সিরিয়ায় ব্যাপক আকারের হামলা চালিয়েছে ইসরাইল। ইসরাইলের দাবি, সিরিয়ার দখলিকৃত গোলান হাইটসে একটি ইরানী ড্রোনের অবস্থান সম্বন্ধে নিশ্চিত হওয়ার পর ও সিরীয় বিমান বাহিনী একটি ইসরাইলি যুদ্ধ বিমান ভূপাতিত করার পর এই হামলা চালিয়েছে দেশটি। এই হামলার প্রতিক্রিয়ায় রাশিয়ার মন্তব্যের পরই জাতিসংঘ প্রধান সহিংসতা বন্ধের আহ্বান জানান। হামলাটির পর রাশিয়া এক বিবৃতিতে জানায়, তারা এই ঘটনা নিয়ে গুরুতরভাবে উদ্বিগ্ন। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা এই ঘটনায় জড়িত সব পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানাই। পাশাপাশি এমন কোনো কার্যক্রম করা থেকে বিরত থাকতেও আহ্বান জানাই যার মাধ্যমে পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করতে পারে।’ বিবৃতিতে আরো বলা হয়, ‘আমরা মনে করি সিরিয়ার সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি নিঃশর্তভাবে সম্মান প্রদর্শনের দরকার রয়েছে।’  
মার্কিন সমর্থন: এদিকে, এই ঘটনায় ইরসরাইলের প্রতি সমর্থন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। শনিবার এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, ‘যুক্তরাষ্ট্রের দৃঢ় মিত্র হচ্ছে ইসরাইল। ইরান-সমর্থিত সিরিয়া ও সামরিক বাহিনীর (হামলা) হতে তাদের নিজেদের (ইসরাইল) প্রতিরক্ষা করার অধিকারকে আমরা সমর্থন জানাই।’ বিবৃতিতে আরো বলা হয়, ‘আমরা ইরান ও এর মিত্রদের প্রতি উস্কানিমূলক কার্যক্রম বন্ধের এবং আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠার উদ্দেশ্যে কাজ করার আহ্বান জানাচ্ছি।’ পেন্টাগন (মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদরদপ্তর) ও পররাষ্ট্র মন্ত্রণালয়ও হোয়াইট হাউসের সঙ্গে সাদৃশ্য রেখে বিবৃতি প্রকাশ করেছে। ইসরাইলের অভিযোগ ড্রোনটি  ইসরাইলের আকাশসীমা লঙ্ঘন করেছে। তবে সিরীয় সামরিক বাহিনী ও এর মিত্ররা এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। সিরিয়ার রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা সানা’র এক প্রতিবেদনে অভিযোগ অস্বীকার করে তারা। সিরিয়া, ইরান, রাশিয়া ও হিজবুল্লাহ পরিচালিত জোট বাহিনী এক বিবৃতিতে বলেছে, ড্রোনটি ইরাকের আইএস যোদ্ধাদের বিষয়ে গোপন তথ্য সংগ্রহের নিয়মিত অভিযানে সক্রিয় ছিল। দামেস্কের সূত্রদের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, হামলায় সিরীয় বাহিনীর সদস্যরা আহত হয়েছেন। এদিকে, যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, সিরিয়ার পূর্বাঞ্চলীয় হোমস প্রদেশের বেশ কয়েকটি ঘাঁটি টার্গেট করে হামলা চালিয়েছে ইসরাইল। সংস্থাটি আরো বলেছে, ওই ঘাঁটিগুলো ইরানি ও রুশ বাহিনী অঞ্চলটিতে সৈন্য মোতায়েনের কাজে ব্যবহার করা হতো।
প্রায়োগিক অর্থে সিরিয়ার সঙ্গে ইসরাইলের যুদ্ধ মূলত এখনো অব্যাহত রয়েছে। ১৯৬৭ সালের সিক্স ডে ওয়ার বা ছয় দিনের যুদ্ধে গোলান হাইটের একটি বিশেষ অংশ দখল করে নেয় ইসরাইল। সিরিয়ার গৃহযুদ্ধে সরাসরি জড়িত নয় ইসরাইল। তবে তারা স্বীকার করেছে যে, সিরিয়ায় কয়েক ডজন বিমান হামলা চালিয়েছে তারা। তাদের দাবি, হিজবুল্লাহর কাছে উন্নত অস্ত্র সরবরাহ বন্ধ করতেই এসব হামলা চালানো হয়েছে।  

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিএনপি উন্নয়ন করতে পারে না লুটপাট করে খেতে পারে

খালেদার অর্থদণ্ড স্থগিত, জামিনের শুনানি রোববার

দুর্নীতি সূচকে বাংলাদেশের উন্নতি

ভারত কি তার প্রতিবেশীদের হারাচ্ছে?

চট্টগ্রাম কারাগারে প্রেমিক জুটির বিয়ে

বিচার বিভাগের ওপর সরকারের হস্তক্ষেপ বেড়েছে, সভা সমাবেশের অধিকার সীমিত

বেসরকারি ব্যাংক নিয়ে সরকারি প্রতিষ্ঠানে ভীতি

১০ টাকা কেজিতে চাল পাবে ৫০ লাখ পরিবার

নিয়োগপত্রের অপেক্ষায় দেড় বছর

মিছিল নয়, কালো পতাকা প্রদর্শন করবে বিএনপি

জারের ‘দূষিত’ পানির রমরমা ব্যবসা

মাদক সরানোর অভিযোগে ২ এসআই ক্লোজড

ডিভোর্স কার্যকর হলো না শাকিব-অপুর

শিক্ষা প্রশাসনের ৩২ কর্মকর্তাকে ঢাকার বাইরে বদলি

আমাদেরসময় ডট কমকে তারেকের স্ত্রীর আইনি নোটিশ

চীনকে বিনিয়োগকারী করতে বিএসইসিতে প্রস্তাব জমা দিলো ডিএসই