চলে গেলেন মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গির

অনলাইন

মানবজমিন ডেস্ক | ১১ ফেব্রুয়ারি ২০১৮, রোববার, ৬:১৭ | সর্বশেষ আপডেট: ৬:৪২
পাকিস্তানের সুপরিচিত মানবাধিকার বিষয়ক আইনজীবী ও সামাজিক কর্মী আসমা জাহাঙ্গির হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৬৬ বছর।  এ খবর দিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।
খবরে বলা হয়, রোববার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে লাহোরের হামিদ লতিফ হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর খবরে গভীর শোক প্রকাশ করেছেন দেশ-বিদেশের নানা আইনজীবী, মানবাধিকার কর্মীরা। রাজনীতিবিদরা তার মৃত্যুকে পাকিস্তানের জন্য এক বিশাল ক্ষতি বলে বর্ণনা করেছেন।
ব্যক্তিগত জীবনে তিনি দুই কন্যা ও এক ছেলের জননী।
বাংলাদেশে আসমা জাহাঙ্গির পরিচিত মুখ। পাকিস্তানের নাগরিক হলেও তিনি ছিলেন বাংলাদেশের সমর্থক। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নিজের জীবন ঝুঁকিতে ফেলে অসহায় বাঙ্গালিদের পাশে দাঁড়িয়েছিলেন তার বাবা মালিক গোলাম জিলানী। ‘৭১ এর ২৫শে মার্চ বঙ্গবন্ধুকে গ্রেপ্তারের পর তার মুক্তির দাবি জানিয়ে জেনারেল ইয়াহিয়াকে চিঠি লিখেছিলেন তিনি। এজন্য তাকে জেলেও যেতে হয়েছিল। তৎকালীন সময়ে তিনি ছিলেন পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি। মুক্তিযুদ্ধে বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য ২০১৩ সালে ৬৯ জন বিদেশী বন্ধুকে সম্মাননা দেয় বাংলাদেশ। এর মধ্যে ১৩ জন পাকিস্তানীও ছিলেন। ওই ১৩ জনের একজন হচ্ছেন জিলানী। জিলানীর পক্ষ থেকে তখন ওই সম্মাননা গ্রহণ করেন আসমা। এছাড়া মানবতাবিরোধী অপরাধে সালাউদ্দিন কাদের চৌধুরি  ও আলি আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকরের বিষয়ে পাকিস্তান সরকারের অতি আবেগ প্রদর্শনের সমালোচনা করেছিলেন তিনি।

[রিফাত/এফএম]

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শোকের দিনে বঙ্গবন্ধুকে স্মরণ

ইডেন ছাত্রীসহ গ্রেপ্তার ৩

সড়ক দুর্ঘটনায় নিহত ১১

শহিদুল আলমের মুক্তি দাবি রুশনারা-রুপার

বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ আমাদের দায়িত্ব

নাগরিকদের স্তব্ধ করা বন্ধ করুন

বর্তমান সরকারের উন্নয়ন নজিরবিহীন

মিয়ানমার থেকে শূন্য হাতে ফিরেছে বাংলাদেশি প্রতিনিধিদল

বাংলাদেশে শান্তিপূর্ণ আন্দোলন ঘিরে গণগ্রেপ্তার চলছে

হজ ফ্লাইট শেষ, যেতে পারেননি ৬০৬ জন

ভিজিএফ’র চাল-গম বিনামূল্যে নয়, টাকা দিয়ে কিনতে হবে

বেপরোয়া টানাপার্টি টার্গেট নারী

বর্বরতা

সৌদিতে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

সেই রোহিঙ্গা শিশুর নাম রাখা হলো আয়েশা খালেদা

নিউইয়র্কে ইমরান এইচ সরকার লাঞ্ছিত (ভিডিও)