চলে গেলেন মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গির

অনলাইন

মানবজমিন ডেস্ক | ১১ ফেব্রুয়ারি ২০১৮, রোববার, ৬:১৭ | সর্বশেষ আপডেট: ৬:৪২
পাকিস্তানের সুপরিচিত মানবাধিকার বিষয়ক আইনজীবী ও সামাজিক কর্মী আসমা জাহাঙ্গির হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৬৬ বছর।  এ খবর দিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।
খবরে বলা হয়, রোববার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে লাহোরের হামিদ লতিফ হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর খবরে গভীর শোক প্রকাশ করেছেন দেশ-বিদেশের নানা আইনজীবী, মানবাধিকার কর্মীরা। রাজনীতিবিদরা তার মৃত্যুকে পাকিস্তানের জন্য এক বিশাল ক্ষতি বলে বর্ণনা করেছেন।
ব্যক্তিগত জীবনে তিনি দুই কন্যা ও এক ছেলের জননী।
বাংলাদেশে আসমা জাহাঙ্গির পরিচিত মুখ। পাকিস্তানের নাগরিক হলেও তিনি ছিলেন বাংলাদেশের সমর্থক। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নিজের জীবন ঝুঁকিতে ফেলে অসহায় বাঙ্গালিদের পাশে দাঁড়িয়েছিলেন তার বাবা মালিক গোলাম জিলানী। ‘৭১ এর ২৫শে মার্চ বঙ্গবন্ধুকে গ্রেপ্তারের পর তার মুক্তির দাবি জানিয়ে জেনারেল ইয়াহিয়াকে চিঠি লিখেছিলেন তিনি। এজন্য তাকে জেলেও যেতে হয়েছিল। তৎকালীন সময়ে তিনি ছিলেন পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি। মুক্তিযুদ্ধে বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য ২০১৩ সালে ৬৯ জন বিদেশী বন্ধুকে সম্মাননা দেয় বাংলাদেশ। এর মধ্যে ১৩ জন পাকিস্তানীও ছিলেন। ওই ১৩ জনের একজন হচ্ছেন জিলানী। জিলানীর পক্ষ থেকে তখন ওই সম্মাননা গ্রহণ করেন আসমা। এছাড়া মানবতাবিরোধী অপরাধে সালাউদ্দিন কাদের চৌধুরি  ও আলি আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকরের বিষয়ে পাকিস্তান সরকারের অতি আবেগ প্রদর্শনের সমালোচনা করেছিলেন তিনি।

[রিফাত/এফএম]

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মন্ত্রীদের বেতন ১০ ভাগ কমালেন মাহাথির

চার মাসে ১২১২ খুন

হৃদয়ভাঙা মৃত্যু

দেশ ছেড়ে পালাচ্ছে শীর্ষ মাদক ব্যবসায়ীরা

ওআইসিতে স্থায়ী পর্যবেক্ষক দেয়ার চিন্তা

‘বন্দুকযুদ্ধে’ নিহত আরো ৮

রোডম্যাপের ধারেকাছেও নেই ইসি

বেসিক ব্যাংক কেলেঙ্কারি তদন্ত কর্মকর্তাদের হাইকোর্টে তলব

রাজধানীতে দিনভর দুর্ভোগ

খালেদা জিয়ার জামিন শুনানি ফের আজ

পাঠ্যবই ছাপা নিয়ে বেকায়দায় এনসিটিবি

জবিতে কোটা আন্দোলনের নেতাকে ছাত্রলীগের মারধর

সিলেটে রাস্তা দখল করে ‘গাড়ি স্ট্যান্ড’: ভোগান্তি

জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়া হবে ৮ই জুলাই

‘মাদক সম্রাট সংসদেই আছে, তাদের ফাঁসি দিন’

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা