‘বাংলাদেশ-ভারতের মধ্যকার সম্পর্ক আরো গভীর হবে’

শিক্ষাঙ্গন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ৯ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার
ভারত সরকার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যকার যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রমের মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো গভীর হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। আজ বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট এবং ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের যৌথ আয়োজনে অনুষ্ঠিত বিশ্ব হিন্দি দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য। অনুষ্ঠানে হিন্দি ম্যাগাজিনের দ্বিতীয় সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া হিন্দি ভাষা কোর্সের কৃতী শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড ও ক্রেস্ট প্রদান করা হয়। এর আগে ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।
ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, হিন্দি বর্তমানে শুধু ভারত নয়, বরং বিশ্বের বিভিন্ন দেশের জনপ্রিয় ভাষা। নাটক ও সিনেমার মাধ্যমে এই ভাষা জনপ্রিয়তা লাভ করেছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় হিন্দি ভাষা কোর্সের উন্নয়নে তিনি ভারত সরকারের সহযোগিতা চান। এসময় তিনি হিন্দি আধুনিক ভাষা ইনস্টিটিউটের হিন্দি ভাষা বিভাগে স্থায়ী শিক্ষক নিয়োগের বিষয়ে পরিকল্পনার কথাও জানান।
ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা প্রকল্প পরিচালিত হচ্ছে। উভয় দেশের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময় কার্যক্রমও চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান হিন্দি ভাষা কোর্সের উন্নয়নে ভারতের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে।
[এমকে]

রিপোর্ট- ১০/০১/২০১৮



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হাইকোর্টের আদেশের পর ধানের শীষ পেলেন ৩ প্রার্থী

১০ বছরে দ্রুত বেড়েছে ধনী-গরিব বৈষম্য

ধ্রুপদী লড়াই

ইমরান এইচ সরকারের মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ

বিএনপিতে নতুন মুখের জয়জয়কার

উন্মুক্ত আসনের রাজনীতির নেপথ্যে কী?

মহাজোটে পুরনো আর অভিজ্ঞদের প্রাধান্য

প্রার্থিতা ফিরে পেতে খালেদা জিয়ার রিট

ব্যাংক লুটেরাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি টিআইবির

পেট্রোলবোমার পাশাপাশি লগি-বৈঠা, ব্যাংক লুট বাকস্বাধীনতা হরণের কথাও তুলে ধরা যেতো

রিটার্নিং কর্মকর্তাদের নিয়ে বিব্রত ইসি

যে ব্যাখ্যা দিলেন কামাল মজুমদার

রোহিঙ্গা ক্যাম্পে বিদেশিদের ভ্রমণ বন্ধ!

ঝিনাইদহে বিএনপি প্রার্থী মজিদের কার্যালয়ে হামলা ভাঙচুর, আহত ১৫

মর্যাদার আসনে লড়াইয়ে মোমেন-মুক্তাদির

পাকিস্তান দূতাবাসে ফখরুলদের বৈঠক ষড়যন্ত্রের আভাস- আওয়ামী লীগ