‘বাংলাদেশ-ভারতের মধ্যকার সম্পর্ক আরো গভীর হবে’

শিক্ষাঙ্গন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ৯ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার
ভারত সরকার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যকার যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রমের মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো গভীর হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। আজ বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট এবং ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের যৌথ আয়োজনে অনুষ্ঠিত বিশ্ব হিন্দি দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য। অনুষ্ঠানে হিন্দি ম্যাগাজিনের দ্বিতীয় সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া হিন্দি ভাষা কোর্সের কৃতী শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড ও ক্রেস্ট প্রদান করা হয়।
এর আগে ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।
ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, হিন্দি বর্তমানে শুধু ভারত নয়, বরং বিশ্বের বিভিন্ন দেশের জনপ্রিয় ভাষা। নাটক ও সিনেমার মাধ্যমে এই ভাষা জনপ্রিয়তা লাভ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় হিন্দি ভাষা কোর্সের উন্নয়নে তিনি ভারত সরকারের সহযোগিতা চান। এসময় তিনি হিন্দি আধুনিক ভাষা ইনস্টিটিউটের হিন্দি ভাষা বিভাগে স্থায়ী শিক্ষক নিয়োগের বিষয়ে পরিকল্পনার কথাও জানান।
ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা প্রকল্প পরিচালিত হচ্ছে। উভয় দেশের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময় কার্যক্রমও চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান হিন্দি ভাষা কোর্সের উন্নয়নে ভারতের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে।
[এমকে]

রিপোর্ট- ১০/০১/২০১৮

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

রায়ের কপি এখনো মেলেনি

আগাম নির্বাচনের কথা ভেসে বেড়াচ্ছে

৭ই মার্চ বড় জমায়েত করতে চায় আওয়ামী লীগ

গণস্বাক্ষরের মাধ্যমে গণসংযোগে বিএনপি

যুক্তরাজ্যের কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহার

চীন-ভারত দ্বন্দ্বে পুঁজিবাজারে অস্থিরতা

রোহিঙ্গা প্রত্যাবাসনের আগে আরসা দমন করতে চায় মিয়ানমার

জনতার হাতে আটক সেই খুনি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রস্তাব

শেষ বেলায়ও লজ্জা

শাবি শিক্ষার্থীকে অর্ধনগ্ন করে রাতভর নির্যাতন

জামিনকে আটকে রাখতে ফন্দি-ফিকির করছে সরকার: রিজভী

কলম্বোতে মাতৃভাষা দিবস উদযাপনের যৌথ প্রস্তুতি

‘অপরিচিত পুরুষের সাথে যখন ফেসবুকে পরিচয় হলো’

পুঁজিবাজার ও আর্থিক খাতের বিপর্যয়ে অর্থমন্ত্রীর পদত্যাগ দাবী