মেলবোর্নে ইতিহাসের হাতছানি

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ জানুয়ারি ২০১৮, রোববার
২০১৬তে ইনজুরি নিয়ে কোর্টের বাইরেই বেশি সময় কাটছিল রজার ফেদেরার ও রাফায়েল নাদালের। তবে গত মৌসুমটা ছিল অভিজ্ঞ এ দুই তারকার। ২০১৭তে চার গ্র্যান্ড স্লাম শিরোপা নিজেদের মধ্যে সমান ভাগাভাগি করেন ফেড-রাফা। বছরের প্রথম গ্র্যান্ড স্লাম টেনিস আসর অস্ট্রেলিয়ান ওপেনের পর্দা উঠছে কাল। মেলবোর্নে  আসরের প্রথম দিনের খেলা শুরু বাংলাদেশ সময় ভোর ৬টায়। পুরুষ একক টেনিসে এবার ফেভারিটের মর্যাদা পাচ্ছেন র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় রাফায়েল নাদাল।
শিরোপাধারী রজার ফেদেরার খেলছেন দ্বিতীয় বাছাই খেলোয়াড় হিসেবে। আর এবার রজার ফেদেরারের সামনেও রয়েছে হাতছানি। এবার শিরোপা কুড়ালে রয় এমারসন ও নোভাক জকোভিচের রেকর্ড স্পর্শ করবেন রজার ফেদেরার। ক্যারিয়ারে ৫টি অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা রয়েছে ফেদেরারের ঝুলিতে। আসরের শীর্ষ বাছাই-১০ তালিকায় নেই পুরুষ একক টেনিসের অপর তারকা খেলোয়াড় নোভাক জকোভিচ। তবে আসরের রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়ন নোভাক জকোভিচের সম্ভাবনাও  উড়িয়ে দেযার মতো নয়। যদিও ইনজুরির কারণে দীর্ঘদিন কোর্টের বাইরে ছিলেন জকোভিচ। এতে এবারের অস্ট্রেলিয়ান ওপেনের আগে র‌্যাঙ্কিংয়ের ১৪ নম্বরে নেমে যান  সার্বিয়ান এ তারকা। তবে এবার জকোভিচ শিরোপা কুড়ালে অস্ট্রেলিয়ান ওপেনে রচিত হবে ইতিহাস। এতে সাফল্যে তিনি ছাড়িয়ে যাবেন অজি লিজেন্ড রয় এমারসনকে। শেষ ৭ অস্ট্রেলিয়ান ওপেনে পাঁচবার শিরোপার গৌরব কুড়িয়েছেন জকোভিচ।  অস্ট্রেলিয়ান ওপেনে ৬ বার শিরোপার কীর্তি রয়েছে রয় এমারসনেরও (১৯৬১, ১৯৬৩, ১৯৬৪, ১৯৬৫, ১৯৬৬, ১৯৬৭)। পুরুষ একক টেনিসে ক্যারিয়ারে ৩৫টি গ্র্যান্ড স্লাম শিরোপা ভাগাভাগি করেছেন রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। সর্বাধিক ১৯ গ্র্যান্ড স্লাম শিরোপার রেকর্ড সুইস তারকা ফেদেরারের। আর তার সাফল্যের দ্বিতীয় অধ্যায়ের শুরু এই অস্ট্রেলিয়ান ওপেনেই। ২০১২’র উম্বলডনের পর পাঁচ বছরে কোনো গ্র্যান্ড স্লাম শিরোপার নাগাল পাননি ৩৬ বছর বয়সী রজার ফেদেরার। ২০১৭’র অস্ট্রেলিয়ান ওপেনে এসে তিনি কুড়ান ক্যারিয়ারের ১৮তম গ্র্যান্ড স্লাম শিরোপা। পরে জেতেন সর্বশেষ উইম্বলডন শিরোপাও। এবারের অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে নামার আগে পার্থে হপম্যান কাপ শিরোপা নিয়ে ফুরফুরে মেজাজেই রয়েছেন ফেদেরার। ২০১৭তে সাকুল্যে মাত্রই পাঁচ ম্যাচে হার দেখেছেন সুইজারল্যান্ডের এ তারকা। ২০১৭’র ফরাসি ওপেন ও ইউএস ওপেন শিরোপা জেতেন ৩১ বছর বয়সী স্প্যানিয়ার্ড খেলোয়াড় রাফায়েল নাদাল। পরে বৃটিশ তারকা অ্যান্ডি মারেকে সরিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছেন তিনি। তবে ২০১৭তে চার সাক্ষাতের প্রতিবারই নাদালের বিপক্ষে জয় কুড়ান ফেদেরার। আর ফেদেরারের গত বছরের শুরুটা ছিল উড়ন্ত। বছরের শুরুর ২০ ম্যাচের ১৯টিতে জয় দেখেন ফেদেরার। ২০১৭’র ইউএস ওপেন শিরোপা জয় শেষে ইনজুরির ভোগান্তিতে পড়েন দ্বিতীয় সর্বাধিক ১৬ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। মৌসুম শেষের এটিপি ফাইনালস আসরে গ্রুপের প্রথম ম্যাচ শেষে সরে দাঁড়ান তিনি। আর হাঁটুর ইনজুরির জন্য ব্রিসবেন ওপেন টেনিস আসরে খেলতে দেখা যায়নি তাকে।  গত বছর র‌্যাকেট হাতে ৭৮টি ম্যাচ খেলেন রাফায়েল নাদাল। যা সংখ্যায় ফেদেরারের চেয়ে ২১টি বেশি। ইনজুরির কারণে এবারের অস্ট্রেলিয়ান ওপেনে খেলছেন না বিশ্বের সাবেক এক নম্বর খেলোয়াড় অ্যান্ডি মারে। আর এবারের অস্ট্রেলিয়ান ওপেনে আলাদা নজর থাকবে দিমিত্রভ-জাভারেভের মতো তরুণ তারকাদের দিকেও।

পুরুষ বাছাই ১০
১. রাফায়েল নাদাল  (স্পেন)
২. রজার ফেদেরার (সুইজারল্যান্ড)
৩. গ্রিগর দিমিত্রভ (বুলগেরিয়া)
৪. আলেকজান্ডার জাভারেভ (জার্মানি)
৫. ডমিনিক টিয়েম (অস্ট্রিয়া)
৬. মারিন চিলিচ  (ক্রেয়েশিয়া)
৭. ডেভিড গফিন  (বেলজিয়াম)
৮. জ্যাক সক (যুক্তরাষ্ট্র)
৯. স্টান ভাভরিঙ্কা (সুইজারল্যান্ড)
১০. পাবলো কারেনো বুস্তা (স্পেন)

সেরেনার জায়গা নেবে কে?
এবারের অস্ট্রেলিয়ান ওপেনে খেলছেন না শিরোপাধারী সেরেনা উইলিয়ামস। ২০১৭’র অস্ট্রেলিয়ান ওপেনের মহিলা একক শিরোপা জয় শেষে পুরো বছরই কোর্টের বাইরে কাটে তার। গত সেপ্টেম্বরে কন্যা সন্তান জন্মদানের পর দু’সপ্তাহ আগে দুবাইয়ে এক প্রদর্শনী ম্যাচ খেলেন ২৩ বারের গ্র্যান্ড স্লাম শিরোপাজয়ী সেরেনা। ওই  ম্যাচে লাটভিয়ান খেলোয়াড় ওস্তাপেঙ্কোর বিপক্ষে হার শেষে এবারের অস্ট্রেলিয়ান ওপেন থেকে নাম প্রত্যাহার করে নেন আসরের ৭ বারের চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস। ২০১৭তে টেনিস কোর্টে সেরেনার অনুপস্থিতিতে দেখা যায় তারুণ্যের জয়জয়কার। ফরাসি ওপেন শিরোপা জেতেন ওস্তাপেঙ্কো। আর ইউএস ওপেনের মহিলা একক শিরোপার গৌরব কুড়ান মার্কিন তরুণী স্লোয়ান স্টেফানস। এবারের মহিলা একক টেনিসে শীর্ষ বাছাইয়ের মর্যাদাটা রুমানিয়ান তারকা সিমোনা হালেপের।
তবে গ্র্যান্ড স্লাম টেনিসে সেরেনার বিপক্ষে ফাইনালে জয়ের স্মৃতি রয়েছে গারবিনে মুগুরুজার। আর এবারের অস্ট্রেলিয়ান ওপেেেনর শীর্ষ বাছাই চার খেলোয়াড়ের মধ্যে গ্র্যান্ড শিরোপার গৌরব রয়েছে কেবল মুগুরুজারই।

মহিলা বাছাই ১০
১. সিমোনা হালেপ (রুমানিয়া)
২. ক্যারোলিন ওজনিয়াকি (ডেনমার্ক)
৩. গারবিনে মুগুরুজা  (স্পেন)
৪. এলিনা সভিতোলিনা (ইউক্রেন)
৫. ভেনাস উইলিয়ামস (যুক্তরাষ্ট্র)
৬. ক্যারোলিনা প্লিসকোভা (চেক প্রজাতন্ত্র)
৭. ইয়েলেনা ওস্তাপেঙ্কো (লাটভিয়া)
৮. ক্যারোলিন গার্সিয়া (ফ্রান্স)
৯. জোহানা কন্টা (বৃটেন)
১০. কোকো ভ্যানডেওয়ে (যুক্তরাষ্ট্র)

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কারাবন্দি বাবাকে দেখে ফেরার পথে প্রাণ গেল ছেলের

আদালতের এজিপি ফেন্সিডিলসহ আটক

ফেনীতে স্বেচ্ছাসেবক লীগ নেতা খুন

বিএনপি নেতা কামরুল ঢালীর বিরদ্ধে দুদকে মামলা

সড়ক দুর্ঘটনায় ব্যাংক কর্মকর্তা নিহত

পদ্মা সেতুর ৫৬ শতাংশ কাজ শেষ

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন ইয়াং হি লি

আইভীর সিটিস্ক্যান ও এমআরআই সম্পন্ন, রাতে প্রেস ব্রিফিং

‘যথাসময়ে সহায়ক সরকারের রূপরেখা দেব’

পর্নো তারকা অলিভিয়ার মৃত্যু

বিরোধীদের নিয়ে তত্ত্বাবধায়ক সরকারের আলোচনা শুরু করছে পাকিস্তান সরকার

অধিভুক্তদের ঢাবির পরিচয়পত্র নয়

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়ে সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট

ময়মনসিংহে কলেজ ছাত্র নিহতের ঘটনায় মামলা

কাতার ২০২২ সালের বিশ্বকাপ আয়োজন করতে পারবে?

যুক্তরাষ্ট্রে অচলাবস্থার নেপথ্যে