ভারতের সিরিজ বাঁচানোর লড়াই

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৩ জানুয়ারি ২০১৮, শনিবার
সেঞ্চুরিয়নে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সফরের দ্বিতীয় টেস্টে আজ মাঠে নামছে সফরকারী ভারত। কেপটাউনে প্রথম টেস্ট হেরে তিন ম্যাচের এ সিরিজে ইতিমধ্যে ১-০তে পিছিয়ে আছে ভারত। ভারতের জন্য এ ম্যাচটি তাই সিরিজে টিকে থাকার লড়াই। এ ম্যাচে হার এড়াতে পারলে আপাতত সিরিজ হারের শঙ্কা কাটবে কোহলিবাহিনীর। এজন্য বেশ সতর্ক ভারত। প্রথম টেস্টে ব্যর্থ হওয়া শিখর ধাওয়ানের পরিবর্তে এ টেস্টে দলে নেয়া হয়েছে লোকেশ রাহুলকে।
তবে প্রশ্ন উঠেছে সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানের দলে না থাকা নিয়ে। দ্বিতীয় টেস্টে রাহানেকে মূল একাদশে না নিয়ে রোহিত শর্মাকে আরেকটি সুযোগ দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিদেশের মাটিতে বরাবরই ভালো খেলেন রাহানে। দেশের বাইরে তার গড় ৫৫। এর আগে প্রথম টেস্টেই রাহানের বদলে রোহিতকে মূল একাদশে রাখা নিয়ে প্রশ্ন উঠে। রোহিতকে দলে রাখার জন্য তার সাম্প্রতিক ফর্মকে বিবেচনা করা হয়েছে বলে তখন জানান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।
এদিকে, প্রথম ম্যাচের মাধ্যমে টেস্টে অভিষিক্ত হয় পেসার জশপ্রিত বুমরাহর। দুই ইনিংসে ১১২ রান খরচায় উইকেট নিয়েছেন চারটি। অভিজ্ঞ বোলার ইশান্ত শর্মা ও উমেশ যাদবকে বাদ দিয়ে বুমরাহকে দলে নেয়ায়ও প্রশ্ন উঠেছে। তবে এক টেস্ট হেরে আত্মবিশ্বাসে ফাটল ধরেনি বলে মন্তব্য করেন বুমরাহ। দ্বিতীয় টেস্টের পরিকল্পনা নিয়ে বুমরাহ বলেন, “এক ম্যাচেই আত্মবিশ্বাসে ফাটল ধরে না। যদি এমনটি হয়ে থাকে তবে আপনি অবশ্যই খেলার যোগ্যতা রাখেন না। ভুল থেকেই শিক্ষা নিতে হয়। পৃথিবীতে এমন কোনো ক্রিকেটার নেই যে একটিও ভুল করেনি। আমি আমার ভুলগুলো ধরার চেষ্টা করছি, আশা করি শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাবো। প্রথম টেস্টের প্রথম ইনিংসে যে ভুল করেছি আশাকরি দ্বিতীয় টেস্টে সেটা হবে না। আমরা উভয়পাশ থেকেই তাদেরকে চাপে রাখতে চেয়েছিলাম। আমরা শুধুমাত্র আমাদের লেন্থের দিকেই দৃষ্টি দিয়েছি। উইকেটের অবস্থা বুঝিনি।
গোললাইন প্রযুক্তিও প্রশ্নবিদ্ধ!
স্পোর্টস ডেস্ক
ত্রুটিপূর্ণ সিদ্ধান্তের কারণে ফ্রেঞ্চ লীগে গোল লাইন প্রযুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে দ্য ফ্রেঞ্চ লীগ (এলএফপি)। গোলের সিদ্ধান্তের ত্রুটি কমানোর জন্য ২০১৫ থেকে ফ্রেঞ্চ লীগে গোললাইন প্রযুক্তির ব্যবহার শুরু। কিন্তু, গত এক মাস ধরে এ প্রযুক্তির ত্রুটিপূর্ণ সিদ্ধান্তের কারণে এর ব্যবহার নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। সর্বশেষ এ সপ্তাহের কোয়ার্টার ফাইনাল চলাকালীন দুটি বিতর্কিত সিদ্ধান্তের জন্যই এ পদ্ধতি বাতিল করা হয়। পরবর্তী নির্দেশনা দেয়ার আগ পর্যন্ত কোনো ম্যাচে গোললাইন প্রযুক্তি ব্যবহার করা হবে না বলে গত বৃহস্পতিবার জানায় এলএফপি। এ সিদ্ধান্তের কারণে ফ্রান্সের শীর্ষ লীগ ‘লীগ-১ এবং লীগ কাপে’ থাকছে না এ প্রযুক্তি। মূলত গোললাইন প্রযুক্তি তীব্র সমালোচিত হয় পিএসজি ও এমিয়েনসের মধ্যকার ম্যাচের সময়। এ ম্যাচে পিএসজি খেলোয়াড় আদ্রিয়েন র‌্যাবিওটের হেডে বল প্রতিপক্ষের গোললাইন পার হয়। কিন্তু গোললাইন প্রযুক্তিতে এটিকে গোল দেয়া হয়নি। এর আগে অ্যাঞ্জার্স ও মনপেঁলিয়ের মধ্যকার ম্যাচের এক মুহূর্তে কোনো গোল না হলেও রেফারির ঘড়িতে গোল হয়েছে বলে সংকেত আসে। এ কারণে সে ম্যাচে দ্বিতীয়ার্ধে এ প্রযুক্তি ছাড়াই ম্যাচ পরিচালনা করেন রেফারি। এ মৌসুমে গত মাস থেকেই প্রযুক্তি ব্যবহারের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। সর্বশেষ পিএসজি ও অ্যামিয়েন্সের মধ্যকার ম্যাচের ঘটনার পর এ পদ্ধতিকে বাতিল করা হলো। আগামী সপ্তাহে এ প্রযুক্তির পরবর্তী ব্যবহার নিয়ে আলোচনায় বসবে এলএফপি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইভীকে হাসপাতালে দেখে আসলেন ওবায়দুল

তিস্তা কূটনীতিতে চোখ ঢাকার

শাহজালালে বৈদেশিক মুদ্রাসহ দুই যাত্রী আটক

দারুণ শুরু বাংলাদেশের

ভারতের সুপ্রিম কোর্টে ফেলানী হত্যার রিট শুনানি ফের পেছালো

যশোরে বিএনপি নেতা অমিতের বক্তব্যে তোলপাড়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

‘বিষয়টি নিয়ে আমি বেশ উত্তেজিত’

পাঁচ দশকের দীর্ঘ লড়াই

ভিডিও দেখে অস্ত্রধারীদের খোঁজা হচ্ছে

‘অতিষ্ঠ হয়ে প্রেমিককে ছুরিকাঘাত’

ফল প্রকাশের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, অবরোধ

রোহিঙ্গা প্রত্যাবাসনে সময় লাগবে ৯ বছর!

মত প্রকাশের স্বাধীনতা সীমিত, আক্রমণের শিকার নাগরিক সমাজ

মেয়র আইভী হাসপাতালে

জিয়াউর রহমানের ৮২ তম জন্মবার্ষিকী আজ