যুক্তরাষ্ট্রে তুরস্কের ভ্রমণ সতর্কতা

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৩ জানুয়ারি ২০১৮, শনিবার
তুরস্কের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণ করার পরিকল্পনা পুনঃবিবেচনা করতে বা দেশটিতে সফরে সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলা ও বিচারবহির্ভূত গ্রেপ্তারের ঝুঁকির কথা উদ্ধৃত করে এ সতর্কতা জারি করেছে তুরস্ক। এ খবর দিয়েছে আলজাজিরা।
গত কয়েক মাসে যুক্তরাষ্ট্রে ঘটা প্রাণঘাতী হামলার দিকে ইঙ্গিত করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আমাদের পর্যবেক্ষণ অনুসারে সামপ্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী ও সহিংস হামলার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। শহরের বিভিন্ন কেন্দ্রে, সাংস্কৃতিক অনুষ্ঠানে, পাতাল স্টেশনে, রাষ্ট্রীয় ভবনে, উপাসনালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বোমা ও বন্দুক হামলার পাশাপাশি জনতার ওপর গাড়ি উঠিয়ে হামলা চালানোর মতো ঘটনা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্রে ভ্রমণকারী তুরস্কের নাগরিকরা বিচারবহির্ভূত গ্রেপ্তারের শিকার হওয়ার ঝুঁকিতেও আছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের বিবৃতিতে ওহিও বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে, ফোর্ট লওডারডেল- হলিউড বিমানবন্দরে, মিনেসোটার দার আল-ফারুক মসজিদে ও টেক্সাসের এক গির্জায় ঘটা হামলার কথা উল্লেখ করেছে।
বিবৃতিতে আরো বলা হয়, নিউ ইয়র্ক সিটির পাতালপথে ঘটা পাইপ-বোমা হামলাটি উগ্রপন্থি বা জাতি বৈশিষ্ট্যবাদ-ভিত্তিক হামলার উদাহরণ ছিল।
প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র বুধবার তাদের নাগরিকদের জন্য নতুন একটি ভ্রমণ নির্দেশনা প্রকাশ করেছে। এতে সুদান, পাকিস্তান ও গুয়াতেমালার পাশাপাশি তুরস্কে নিরাপত্তাজনিত ঝুঁকি থাকার কথা উল্লেখ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ওই ঘোষণার পরপরই তুরস্ক তাদের নাগরিকদের দেশটিতে ভ্রমণ বিষয়ক এই সতর্কতা জারি করে। আলাদাভাবে, তুরস্ক সিরীয় কুর্দি যোদ্ধাদের প্রতি ওয়াশিংটনের সমর্থনের বিষয়ে আলোচনা করতে রাজধানী আঙ্কারায় নিযুক্ত বৈদেশিক এফেয়ার্স বিষয়ক জ্যেষ্ঠ মার্কিন কূটনৈতিক ফিলিপ কসনেটকে তলব করেছে।    

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কারাবন্দি বাবাকে দেখে ফেরার পথে প্রাণ গেল ছেলের

আদালতের এজিপি ফেন্সিডিলসহ আটক

ফেনীতে স্বেচ্ছাসেবক লীগ নেতা খুন

বিএনপি নেতা কামরুল ঢালীর বিরদ্ধে দুদকে মামলা

সড়ক দুর্ঘটনায় ব্যাংক কর্মকর্তা নিহত

পদ্মা সেতুর ৫৬ শতাংশ কাজ শেষ

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন ইয়াং হি লি

আইভীর সিটিস্ক্যান ও এমআরআই সম্পন্ন, রাতে প্রেস ব্রিফিং

‘যথাসময়ে সহায়ক সরকারের রূপরেখা দেব’

পর্নো তারকা অলিভিয়ার মৃত্যু

বিরোধীদের নিয়ে তত্ত্বাবধায়ক সরকারের আলোচনা শুরু করছে পাকিস্তান সরকার

অধিভুক্তদের ঢাবির পরিচয়পত্র নয়

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়ে সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট

ময়মনসিংহে কলেজ ছাত্র নিহতের ঘটনায় মামলা

কাতার ২০২২ সালের বিশ্বকাপ আয়োজন করতে পারবে?

যুক্তরাষ্ট্রে অচলাবস্থার নেপথ্যে