ছোটদের বড় পরীক্ষা শুরু কাল

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ জানুয়ারি ২০১৮, শুক্রবার
বিরাট কোহলি, কুইন্টন ডি কক, কাগিসো রাবাদা, রায়ান হ্যারিসের মতো শীর্ষ ক্রিকেটাররা ক্যারিয়ারের শুরতে চমক দেখান এ আসরে। বাংলাদেশের পেস সেনসেশন মোস্তাফিজুর রহমানও বল হাতে দ্যুতি ছড়ান যুবাদের শীর্ষ ক্রিকেট মঞ্চে। আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আসরের পর্দা উঠছে কাল ভোরে। নিউজিল্যান্ডের চার শহর ক্রাইস্টচার্চ, কুইন্সপার্ক, টরাঙ্গা ও ভাঙ্গেরাইয়ের ভিন্ন সাত ভেন্যুতে বসছে ১২তম যুব বিশ্বকাপ আসর। উদ্বোধনী দিনেই মাঠে নামছে টাইগার যুবারা। লিংকনের বার্ট সাটক্লিফ ওভাল মাঠে নামিবিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
খেলা শুরু বাংলাদেশ সময় কাল ভোর ৪টায়। আসরের উদ্বোধনী দিনে ম্যাচ হবে চারটি। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ড খেলবে শিরোপাধারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বাংলাদেশের মাটিতে সর্বশেষ যুব বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা কুড়ায় ক্যারিবীয়রা। এবারের আসরের সি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে ইংল্যান্ড, কানাডা ও নামিবিয়া। যুব বিশ্বকাপে নিউজিল্যান্ডের আকাশের দিকেও নজর থাকবে দলগুলোর। বৃষ্টিতে গত টানা দুইদিনে পরিত্যক্ত হয়েছে পৃথক আটটি প্রস্তুতিমূলক ম্যাচ।
কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আসর মাঠে গড়ানোর দুই সপ্তাহ আগে নিউজিল্যান্ডে পৌঁছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে গতবারের সেমিফাইনালিস্ট বাংলাদেশের  কিউই পাখির দেশে প্রস্তুতিটা ভালো হয়েছে বলা যায় না। ডানেডিনে স্থানীয় ওটাগো এ’ দলের বিপক্ষে তিন প্রস্তুতি ম্যাচের দুইটিতে হার দেখে অধিনায়ক সাইফ হাসানের দল। আর একটি ম্যাচ পরিত্যক্ত হয় বৃষ্টিতে। আসরের অফিশিয়াল গা গরমের ম্যাচেও নৈপুণ্যে উন্নতি দেখাতে পারেননি সাইফরা। সদ্য টেস্ট মর্যাদা প্রাপ্ত দেশ আফগানিস্তানের বিপক্ষে ৫৬ রানে হার দেখে বাংলাদেশ। আর পাকিস্তানের বিপক্ষে অপর গা গরমের ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আসর প্রথমবার মঞ্চস্থ হয় ১৯৮৮তে। অস্ট্রেলিয়ার মাটিতে এ আসরের শিরোপা কুড়ায় স্বাগতিক অজিরা। যুব বিশ্বকাপে সর্বাধিক তিনবার শিরোপার গৌরব রয়েছে ভারত ও অস্ট্রেলিয়ার। আইসিসি যুব বিশ্বকাপে বাংলাদেশের সেরা সাফল্য তৃতীয় স্থান অর্জন। তবে নিউজিল্যান্ডের মাটিতে মঞ্চস্থ আসরে বাংলাদেশের তেমন সুখস্মৃতি নেই। নিউজিল্যান্ডে যুব বিশ্বকাপ মঞ্চস্থ হচ্ছে এ নিয়ে তৃতীয়বার। এখানে ২০০২ যুব বিশ্বকাপে ১১তম স্থান নিয়ে আসর শেষ করেন মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ আশরাফুলরা। আর এখানে ২০১০’র আসরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অবস্থান ছিল নবম। গত যুব বিশ্বকাপে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেন মেহেদী হাসান মিরাজ। নিজেদের মাটিতে আসরে ব্যাটে-বলে চৌকস নৈপুণ্য নিয়ে টুর্নামেন্টসেরা খেলোয়াড়ের পুরস্কারও কুড়ান এ টাইগার অলরাউন্ডার। আর সংযুক্ত আরব আমিরাতে ২০১৪’র যুব বিশ্বকাপে নজর কাড়েন মোস্তাফিজুর রহমান ও দক্ষিণ আফ্রিকার পেস তারকা কাগিসো রাবাদা। এবারের যুব বিশ্বকাপে চার গ্রুপে অংশ নিচ্ছে ১৬টি দল। আসরে নজর কাড়ছেন বিখ্যাত পিতার ক্রিকেটার পুত্ররাও। অস্ট্রেলিয়া যুব দলে খেলছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহর পুত্র অস্টিন ওয়াহ। আর দক্ষিণ আফ্রিকা দলে দেখা যাবে সাবেক পেসার মাখায়া এনটিনির পুত্র ঠান্ডো এনটিনিকে। বিশ্বব্যাপী রেকর্ড ১৩০ কোটি দর্শকরা টিভিতে উপভোগ করবেন এবারের আসর। আসরের গুরুত্বপূর্ণ ২০টি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস। আগামী ১৫ই জানুয়ারি আসরে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচে লিংকনের সাটক্লিফ ওভাল ভেন্যুতে সাইফদের প্রতিপক্ষ  কানাডা। আর গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে কুইন্সটাউনে সাইফরা ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে আগামী ১৮ই জানুয়ারি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইভীকে হাসপাতালে দেখে আসলেন ওবায়দুল

তিস্তা কূটনীতিতে চোখ ঢাকার

শাহজালালে বৈদেশিক মুদ্রাসহ দুই যাত্রী আটক

দারুণ শুরু বাংলাদেশের

ভারতের সুপ্রিম কোর্টে ফেলানী হত্যার রিট শুনানি ফের পেছালো

যশোরে বিএনপি নেতা অমিতের বক্তব্যে তোলপাড়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

‘বিষয়টি নিয়ে আমি বেশ উত্তেজিত’

পাঁচ দশকের দীর্ঘ লড়াই

ভিডিও দেখে অস্ত্রধারীদের খোঁজা হচ্ছে

‘অতিষ্ঠ হয়ে প্রেমিককে ছুরিকাঘাত’

ফল প্রকাশের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, অবরোধ

রোহিঙ্গা প্রত্যাবাসনে সময় লাগবে ৯ বছর!

মত প্রকাশের স্বাধীনতা সীমিত, আক্রমণের শিকার নাগরিক সমাজ

মেয়র আইভী হাসপাতালে

জিয়াউর রহমানের ৮২ তম জন্মবার্ষিকী আজ