ভুল মানলেন সেই রেফারি

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ জানুয়ারি ২০১৮, শুক্রবার
২০১৮‘র বিশ্বকাপের প্লে-অফে উত্তর আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ডের ম্যাচে পেনাল্টির সিদ্ধান্তটি ভুল ছিলো বলে স্বীকার করলেন রেফারি ওভিদিউ হাতেজান। প্লে-অফের প্রথম লেগে সুইস স্ট্রাইকার জারদান শাকিরির শট আইরিশ ডিফেন্ডার কোরি ইভানসের হাতে লাগার সন্দেহে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। অবশ্য পরে ভিডিও রিপ্লেতে ভুল ধরা পড়ে। এই এক পেনাল্টির সিদ্ধান্তেই শেষ হয়ে যায় উত্তর আয়ারল্যান্ডের রাশিয়া বিশ্বকাপে খেলার স্বপ্ন। অবশ্য পরের লেগে গোল শূন্য ড্র করে দু’দল।
সম্প্রতি রোমনিয়ান মিডিয়াকে দেয় এক সাক্ষাৎতকারে রেফারি হ্যাটজান বলেন, সত্যি এটা আমার ভুল সিদ্ধান্ত ছিলো।
যার জন্য আমি নিজেকে কখনো ক্ষমা করতে পারবো না। সম্প্রতি রাশিয়া বিশ্বকাপের জন্য ৩৬ জন রেফারির নাম ঘোষণা করে বিশ্ব ফুটবল সংস্থা (ফিফা)। আর এ ৩৬ জনের মধ্যে রাখা হয়নি এই রোমানিয়ান রেফারিকে। ঐ ম্যাচের ভুলের কারণেই তাকে বিশ্বকাপের দায়িত্বে রাখা হয়নি বলে ধারণা করছেন তিনি।
এ বিষয়ে তিনি বলেন, দুর্ভাগ্যবশত আমি ৩৬ জনের এ দলে নেই। তবে ফিফার এ সিদ্ধান্তে আমার একটুও মন খারাপ হয়নি। আমি আবারো বলছি প্লে-অফের ঐ সিদ্ধান্তটি আমার ভুল ছিলো। তবে সবচেয়ে বড় সত্য হচ্ছে, আমাদের এই পৃথিবীতে রেফারি এবং গোলরক্ষকের ভুলগুলোই মানুষ বড় করে দেখে। আমি ঐ সময়টায় নিজেকে আর আটকে রাখতে চাচ্ছি না। সব ভুলে সামনের দিকে এগিয়ে যেতে চাই আমি। এ বিষয়ে আমার পরিবার আমাকে সবদিক থেকে সমর্থন দিয়ে যাচ্ছে। অবশ্য প্রথম লেগে হারের পরেই দ্বিতীয় লেগের জন্য ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারিং পদ্ধতির দাবি জানান উত্তর আয়ারল্যান্ড দলের ম্যানেজার মিচেল ও’নিল। এ পদ্ধতি থাকলে হয়তো আইরিশদের বিশ্বকাপের স্বপ্ন শেষ হতোনা বলে দাবি করেন ও’নিল।        

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইভীকে হাসপাতালে দেখে আসলেন ওবায়দুল

তিস্তা কূটনীতিতে চোখ ঢাকার

শাহজালালে বৈদেশিক মুদ্রাসহ দুই যাত্রী আটক

দারুণ শুরু বাংলাদেশের

ভারতের সুপ্রিম কোর্টে ফেলানী হত্যার রিট শুনানি ফের পেছালো

যশোরে বিএনপি নেতা অমিতের বক্তব্যে তোলপাড়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

‘বিষয়টি নিয়ে আমি বেশ উত্তেজিত’

পাঁচ দশকের দীর্ঘ লড়াই

ভিডিও দেখে অস্ত্রধারীদের খোঁজা হচ্ছে

‘অতিষ্ঠ হয়ে প্রেমিককে ছুরিকাঘাত’

ফল প্রকাশের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, অবরোধ

রোহিঙ্গা প্রত্যাবাসনে সময় লাগবে ৯ বছর!

মত প্রকাশের স্বাধীনতা সীমিত, আক্রমণের শিকার নাগরিক সমাজ

মেয়র আইভী হাসপাতালে

জিয়াউর রহমানের ৮২ তম জন্মবার্ষিকী আজ