বদরগঞ্জে অস্তিত্ব সংকটে হরিজন সম্প্রদায়

বাংলারজমিন

বদরগঞ্জ (রংপুর) থেকে সংবাদদাতা | ১২ জানুয়ারি ২০১৮, শুক্রবার
একটি দলিত সম্প্রদায়ের নাম হরিজন। কিছু কাজে এই সম্প্রদায়ের মানুষের এক সময় বিশেষ কদর ছিল। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে এখন তাদের প্রয়োজনও সীমিত হয়ে এসেছে। কাজ নেই, মাথা গোঁজার ঠাঁই নেই। জীবিকার তাগিদে বিশেষ এই সম্প্রদায়ের মানুষ এখন এক স্থান থেকে অন্য স্থানে ছুটে বেড়াচ্ছেন। যারা আছেন তারাও অনেক কষ্টে যাযাবরের মতো জীবন-যাপন করছেন।
এখন তাদের ঠিকানা রেলবস্তির ঝুপড়ি ঘরে। এমনিই চিত্র দেখা গেছে, রংপুরের বদরগঞ্জের হরিজন সম্প্রদায়ের ।
সরজমিন হরিজন পল্লীতে গিয়ে জানা গেছে, এ উপজেলায় হরিজন সম্প্রদায়ের মানুষের বসবাস বহু যুগ ধরে। নিজস্ব জায়গা বলতে তাদের কিছুই নেই। বংশ পরম্পরায় বসবাস করে আসছে সরকারি খাস জমিতে। বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে খাস জমি হতে তাদের উচ্ছেদ করা হয়। এ অবস্থতায় তারা বসতি গড়ে তোলে পৌর শহরের রেল লাইনের ধারে। বর্তমানে এ সম্প্রদায়ের প্রায় ৩৫টি পরিবারের ২শ’ মানুষ রেল বস্তি বাস করছে। এদের আয়ের প্রধান উৎস্য হলো নোংরা ও আর্বজনা পরিষ্কার করা। সেখান থেকে যা আয় হয়,তা দিয়েই এদের জীবন চলে।
নোংরা স্যাঁতস্যাঁতে বস্তিতে গিয়ে কথা হয় কালিপদ বাসফোড় (৪০) এর সাথে। তিনি বলেন, আমি অস্থায়ীভাবে পৌরসভায় কাজ করছি । সেখান থেকে যা পাই তা দিয়ে সংসার চলে না। এ কারণে একমাত্র মেয়েকে তার নানার বাড়িতে রেখেছি। মিলন বাসফোড় (৩২) জানান, হরিজন সম্প্রদায়ের মানুষ একেবারেই অবহেলিত। সরকারও কোন খোঁজ রাখে না। সমাজের অন্যান্য সম্প্রদায়ের মানুষেরাও ভালো চোখে দেখে না।
হরিজন সাধনা রানী ও গীতা রানী বলেন, নির্বাচন আসলে আমাদের একটু কদর বাড়ে। নির্বাচন শেষ হলে কেউ খবর রাখেনা। তারা দাবি করে বলেন, হরিজনদের রক্ষায় সরকার যদি এখনই পদক্ষেন না নেন তাহলে এ সম্প্রদায়ের মানুষের বেঁচে থাকাই কঠিন হয়ে পড়বে।
তবে হরিজন সম্প্রদায়ের অনেকেই এ প্রতিবেদককে জানিয়েছেন, তাদের যে কাজ সে কাজগুলো এখন অন্য সম্প্রদায়ের মানষেরা করছেন। এ কারনে তাদের আয়ের উৎস একেবারেই কমে আসছে। বদরগঞ্জ পৌরসভার মেয়র উত্তম কুমার সাহা বলেন, হরিজনদের দুর্দশার কথা কথা চিন্তা করে এ সম্প্রদায়ের অনেক লোককে পৌরসভায় নিয়োগ দিয়েছি। আশা করছি তাদের কিছুটা হলেও সমস্যার সমাধান হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইভীকে হাসপাতালে দেখে আসলেন ওবায়দুল

তিস্তা কূটনীতিতে চোখ ঢাকার

শাহজালালে বৈদেশিক মুদ্রাসহ দুই যাত্রী আটক

দারুণ শুরু বাংলাদেশের

ভারতের সুপ্রিম কোর্টে ফেলানী হত্যার রিট শুনানি ফের পেছালো

যশোরে বিএনপি নেতা অমিতের বক্তব্যে তোলপাড়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

‘বিষয়টি নিয়ে আমি বেশ উত্তেজিত’

পাঁচ দশকের দীর্ঘ লড়াই

ভিডিও দেখে অস্ত্রধারীদের খোঁজা হচ্ছে

‘অতিষ্ঠ হয়ে প্রেমিককে ছুরিকাঘাত’

ফল প্রকাশের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, অবরোধ

রোহিঙ্গা প্রত্যাবাসনে সময় লাগবে ৯ বছর!

মত প্রকাশের স্বাধীনতা সীমিত, আক্রমণের শিকার নাগরিক সমাজ

মেয়র আইভী হাসপাতালে

জিয়াউর রহমানের ৮২ তম জন্মবার্ষিকী আজ